উসমানিয় সুলতানদের মাথার বড় পাগড়ি রহস্য..

উসমানিয় সুলতানরা মাথায় বড়ো আকারের পাগড়ি ব্যবহার করতেন । প্রায়শই উসমানিয় খেলাফতের সময়কার খলিফাদের  বা অটোমান সুলতানদের যে পোর্ট্রেইট সমুহ দেখে থাকি, তাতে প্রত্যেক সুলতানদের মাথার উপর অত্যন্ত বিশাল ভারি আকৃতির পাগড়ি দৃশ্যমান হয়। এর কারন কি বা এই পাগড়ির উপকারিতাই বা কি, তা নিয়েই আমার আলোচনা। 

তদানিন্তন সময়কার বিদেশি রাজদুত বনিকগনও উসমানিদের এই ধরনের পাগড়ি ব্যবহার দেখে অবাক হতো এবং এগুলোকেপেয়াজের মাথাহিসেবে আখ্যায়িত করে হাস্যরস অবলম্বন করতো।

উসমানিয় শাসকবৃন্দ ছিলেন অত্যন্ত ধর্মপ্রান এবং তারা তাদের পরকাল নিয়ে সব সময় উদ্বিগ্ন ছিলেন এবং তারা নিজ জিবন উতসর্গের পন রাখতেন একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য। মহান আল্লাহর নিকট সর্বদা বিনয়ি থাকার জন্য নিজেদের বিবেকের কাছে জবাব দিহিতার মধ্যে নিয়োজিত থাকতেন সবসময়।

এই কারনে উসমানি খলিফারা পাগড়ি হিসেবে কাফন পরতেন। কারন এটি ছিলো নম্রতার প্রতিক, বিনয়ের প্রতিক এবং মৃত্যুর কথা স্মরণ করা। সফেদ বর্নের কাফনের মোটা কাপড় দিয়ে মাথার পাগড়ি ব্যবহার দ্বারা বোঝানো হয় এই যে, “আল্লাহর সৃষ্ট বিশাল পৃথিবিতে আমরা নশ্বর। আমাদের কে আল্লাহর কাছেই ফিরে যেতে হবে.. এবং আল্লাহর সামনেই জবাবদিহিতা করতে হবে। তাই দু’দিনের জিবন অহংবোধের নয় !”

জানুন অবাক পৃথিবি :