হায়রে মানবতা..

হায়রে মানবতা .. কোথায় আজ মানবতা ? আমরা ভুলে গেছি মানবতা। ধর্মের অপব্যবহার করে আমরা অধর্মের লালন করছি প্রতিনিয়ত।

ধর্মিয় অনুভূতিতে আঘাত করার দায়ে পৃথিবিতে যুগে যুগে বহু মানুষ অভিযুক্ত হয়েছে ? এখনো হচ্ছে। ধর্মের অপব্যখ্যার কারনে হয়তো ভবিষ্যতেও হবে।

মাওলানা নিগার আলমমাওলানা নিগার আলম ! পাকিস্তানের নেতা ইমরান খানের পক্ষের এক সভায় তাকে মোনাজাত করতে বলা হয়। মোনাজাতে তিনি বলেন, ইমরান খান কে তিনি নবির মতো ভালবাসেন। ব্যাস, শুরু হয়ে গেলো তুল কালাম এক কান্ড। মুসলমানরা চিল্লানো শুরু করলো এ কথা বলে যে, নবির অবমাননা হয়েছে। ব্ল্যাসফেমি বা ধর্ম অবমাননা হয়েছে। শুরু হলো আক্রমণ ৷

মাওলানা নিগার আলম দৌড়ে পালিয়ে এক আত্নিয়ের বাড়িতে আশ্রয় নিলেন। শেষরক্ষা হলো না তাতেও। কিছু  মুসলমান সেই বাড়ি খুজে, দেয়াল টপকে ভিতরে প্রবেশ করে পিটিয়ে মেরে ফেললো মাওলানা নিগার আলম কে। পুলিশও ঠেকাতে পারলোনা।

অনেকের ধারনা পুলিশের মধ্যেই ছিলো ব্লাসফেমি আইনের সমর্থক। তা নাহলে পুলিশ পারলোনা কেনো ? কে জানে ? পাকিস্তানে এই নিয়ে ৮৮ জন কে ব্লাসফেমির অভিযোগে মেরে ফেলা হলো।

যেখানে শান্তির ধর্ম ইসলাম। সেই ধর্মে কি এমন কোনো খোড়া বিধান থাকতে পারে ? নাকি ধর্মের অপব্যাখ্যা করেই আমরা যুগের পর যুগ এভাবে ধর্মকে অপব্যাখ্যা করে করে আসঠি অপব্যবহার।

কোনো ধর্মেই এভাবে মানব হত্যার কোনো বিধান থাকতে পারে বলে আমার মনে হয় না। এসব আসলেই ধর্মিয় উন্মাদনা বৈ আর কিছুই নয়। 

মহান সৃষ্টিকর্তা আমাদের ধর্মের প্রকৃত শিক্ষা অর্জনের সহায়ক হোন। আমরা ধর্মের ষ্টিম রোলারে মানবতাকে পিষ্ট না করি । মানব ধর্মকে ধ্বংস করে কোনো ধর্ম প্রতিষ্ঠিত হতে পারেনা। প্রকৃত ধর্ম হোক আমাদের মানবতা।