Experience Statement Generator | English Format

4.8
(5)

এক্সপিরিয়েন্স ষ্টেটমেন্ট (Experience Statement) / এক্সপিরিয়েন্স সার্টিফিকেট (Experience Certificate) / অভিজ্ঞতা সনদ বা অভিজ্ঞতার প্রশংসাপত্র আনুষ্ঠানিকভাবে কোম্পানী/কর্মস্থানের নিয়োগ কর্তা দ্বারা জারি করা হয়। যেখানে প্রত্যয়িত হয় যে, কর্মচারী কোম্পানীর সাথে যুক্ত ছিলেন, দক্ষতার সাথে নিয়োগকর্তার নির্দেশ পালন করেছেন বা কর্ম সম্পাদন করেছেন। কর্মসংস্থান জুড়ে তিনি যা অর্জন করেছেন তাই Experience Statement / Experience Certificate / অভিজ্ঞতা পত্র হিসেবে পরিচিত।

Make Letter

অভিজ্ঞতা সনদ কী ?

অভিজ্ঞতা সনদ হলো, কোম্পানী কর্তৃক কর্মচারীকে লিখিত একটি আনুষ্ঠানিক প্রশংসা পত্র এবং নিয়োগ নিশ্চিতকরণ সম্পর্কে কোম্পানির লেটারহেডে নিয়োগকর্তা দ্বারা লিখিত বা মুদ্রিত তথ্য। যেখানে কর্মচারীর নাম, অবস্থান, কর্মচারীর কর্মক্ষেত্রের সময়কাল, কর্মচারীর কর্মদক্ষতা, বেতন ও নিয়োগের ইতিহাস উল্লেখ থাকে। অভিজ্ঞতার সনদটিকে অভিজ্ঞতার প্রশংসা পত্রও বলা হয়।

হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট দ্বারা জারি করা আনুষ্ঠানিক এই অভিজ্ঞতা সনদটি নিশ্চিত করে যে, কর্মচারী কোম্পানির সাথে যুক্ত ছিলেন। আর কর্মচারীর জন্য এটি একটি অপরিহার্য চিঠি যা কর্মচারীর সংস্থা ছাড়ার সময় এবং কর্মচারীকে তার পূর্ববর্তী কর্মসংস্থান যাচাই করার জন্য এই চিঠির প্রয়োজন। তাই, এইচআর বিভাগের সর্বোচ্চ যত্ন সহকারে এটি করা উচিত।

হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট কর্মচারীর নাম, পিতার নাম, বাসস্থানের ঠিকানা, কর্মচারী আইডি ইত্যাদি প্রত্যয়ন করবেন। সাথে কর্মচারীর বেতন প্যাকেজও। অভিজ্ঞতার প্রশংসা পত্রটি ব্যক্তির অর্জিত সমস্ত দক্ষতাকে প্রত্যয়িত করে। এটি একজন ব্যক্তির জন্য তার উন্নততর কর্মজীবনের সংস্থান এবং ভবিষ্যতের সুযোগের জন্য মূল্যবান নথিগুলির মধ্যে একটি।

কেনো অভিজ্ঞতার সনদ প্রয়োজন ?

কর্মচারীর অভিজ্ঞতার পত্রটি বিগত বছরে নির্দিষ্ট কোম্পানীতে তার অভিজ্ঞতা এবং দক্ষতা সনাক্ত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি একজন কর্মচারীর প্রমাণ পত্র হিসাবে কাজ করে যে, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি নির্দিষ্ট অবস্থানে একটি সংস্থায় নির্দিষ্ট কর্মে নিযুক্ত ছিলেন। এটি বিশেষত নতুন কর্মচারীদের জন্য গুরুত্বপূর্ণ, যারা তাদের কর্মজীবনে এর থেকে আরো উন্নততর দিক পরিবর্তন করার কথা বিবেচনা করছেন এবং এটি আপনার আবেদনের বিশদ আপডেট করতে সহায়তা করে। এই পত্রে কোম্পানির নাম, নিয়োগের তারিখ, কাজের বিবরণ এবং দক্ষতা ও দায়িত্ব সমূহ উল্লেখ থাকে। একজন কর্মচারীর অভিজ্ঞতার সনদে কোম্পানীর প্যাড, সীল ও স্বহস্তে করা স্বাক্ষর থাকে যা জাল করা কঠিন।

অভিজ্ঞতার সনদ এর উদ্দেশ্য..

অভিজ্ঞতার পত্রটি প্রমাণ করে যে, উক্ত কর্মচারীর কোম্পানির সাথে সত্যিকারের একটি বৈধ অভিজ্ঞতা রয়েছে। যা তিনি তার বায়োডাটা (সিভি) তে উল্লেখ করেছেন। পত্রটি যে কোনো প্রতিষ্ঠানে বোর্ডে প্রার্থী নিয়োগের সময় নিয়োগের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি।

অভিজ্ঞতা সনদ এর বিন্যাস..

একটি সঠিক এবং চিত্তাকর্ষক অভিজ্ঞতা সনদ তৈরি করতে চিঠি লেখার ক্ষেত্রে একটি সঠিক বিন্যাস সর্বদা মূল। অভিজ্ঞতা সনদ তৈরি করতে নিম্নলিখিত পয়েন্টগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এটা সুস্পষ্ট যে, এটি সাবলীল ভাষায় হওয়া উচিত এবং নিম্নলিখিত মূল বিষয়গুলি অবশ্যই থাকতে হবে:

  1. কোম্পানির লেটারহেড।
  2. সার্টিফিকেট প্রদানের তারিখ।
  3. অভিবাদন বা ঘোষণা “যার জন্য প্রযোজ্য”।
  4. অফিসিয়াল রেকর্ড অনুযায়ী কর্মচারীর পুরো নাম।
  5. চাকরির সময়কাল (যোগদানের তারিখ এবং সংস্থায় কাজ করার শেষ দিন)।
  6. পদবী বা পদ।
  7. কর্মক্ষমতা।
  8. বর্ণনা শেষে শুভ কামনা।
  9. পরিচালক / এইচওডি / ম্যানেজার / এইচআর বিভাগের প্রধান / অনুমোদিত স্বাক্ষরকারী দ্বারা স্বাক্ষরিত।
  10. কোম্পানির সিলমোহর বা স্ট্যাম্প ।

অভিজ্ঞতা সনদ তৈরি করুন সহজেই..

একটি অভিজ্ঞতার সনদ তৈরি করুন খুব সহজ, দ্রুত অনলাইনে। শুধু প্রার্থীর প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন এবং সেকেন্ডের মধ্যে পত্রটি তৈরি করুন। অভিজ্ঞতা সনদটি তৈরি করার পরে, কোম্পানির লেটার হেডে একটি প্রিন্টআউট নিন, ইস্যু করা কোম্পানির সিল লাগান এবং অনুমোদিত কর্মকর্তার স্বাক্ষর প্রদান করুন। এবার নিচের ধাপগুলো অনুস্বরন করুন –

অনলাইন সমাধান :

showkatbd.com থেকে মাত্র কয়েকটি ষ্টেপেই তৈরী করতে পারেন একটি অভিজ্ঞতার সনদ :

  • নিচের Make Letter বাটনে ক্লিক করলে আপনাকে সরাসরি Experience Certificate Preparing Form এ নিয়ে যাবে।
  • সেখান থেকে আপনি যত্ন সহকারে আপনার প্রয়োজনীয় অপশনগুলো পুরন করুন। কোনো একটি ঘর যেনো খালি না থাকে। মনে রাখবেন, একটি ঘরও যদি বাদ পড়ে যায় তাহলে আপনার চিঠিটি পূর্নাঙ্গভাবে দৃশ্যমান হবেনা।
  • সর্বশেষ প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার অভিজ্ঞতার সনদ বা Experience Letter.
  • প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

অভিজ্ঞতার সনদটি তৈরীতে অবশ্যই কোম্পানী অফিশিয়াল প্যাড ব্যবহার করতে ভুলবেন না।

Make Letter

আপনার চিঠি প্রুফরিড করুন :

একটি অভিজ্ঞতার সনদ প্রদনের পূর্বে অবশ্যই প্রুফরিড করে নিবেন। এটি আপনার চিঠিতে কেনো ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

অভিজ্ঞতার সনদ প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে। প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল হিসেবে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

অভিজ্ঞতা সনদ
অভিজ্ঞতা সনদ-সেম্পল কপি

অনুরোধে : আমি চেষ্টা করেছি একটি অভিজ্ঞতার সনদ লিখার জন্য একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক হয়েছি জানিনা। তা কেবল একজন ইউজারই বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

জিজ্ঞাসিত কিছু প্রশ্ন :

অনলাইনে সহজে কোথা থেকে অভিজ্ঞতার সনদ এর চিঠির নমুনা বা টেমপ্লেট পেতে পারি?

  • আপনি google এ সার্চ দিলেই অভিজ্ঞতার সনদ এর অসংখ্য নমুনা বা টেমপ্লেট পাবেন। যেসব টেমপ্লেট ব্যবহারে আপনার অনেক সময় নষ্ট হবে। কিন্তু showkatbd.com সাইটে পাবেন একটি ফর্ম। ফরমটি যথাযথ ফিলাপে অতি অল্প সময়ে ১ থেকে ২ মিনিটিই তৈরী করতে পারবেন একটি মানম্মত অভিজ্ঞতার সনদ

এই অভিজ্ঞতার সনদ কি ১০০% মান সম্মত ?

  • সবার ড্রাফটিং যেমন এক রকম হয় না, তেমনি কোনো চিঠিই ১০০% মান সম্মত হবেনা, এটাই স্বাভাবিক। তবে মনে রাখবেন, যে কোনো চিঠিতে একটু নতুনত্বের ছোয়া দিলে চিঠিটি মার্জিত হয়। অনেকে আবার পুরনো ধাচ থেকে বের হয়ে আসতে পারেনা বা সে নিজেই থেকেই চায়না।   

অভিজ্ঞতার এই ফরমেটটি কি প্রফেশনালি ব্যবহার করা যায় ?

  • অবশ্যই। বিষয়টি নির্ভর করবে আপনার কর্মদক্ষতা আর দৃষ্টিভঙ্গির উপর। [/tie_list]
image_printআর্টিকেল প্রিন্ট করুন

আর্টিকেল পড়ে আপনার অনুভূতি কি?

রেট দিতে তারকায় ক্লিক করুন!

গড় রেটিং 4.8 / 5. ভোট কাউন্ট হয়েছে: 5

এখন পর্যন্ত কোনো ভোট হয়নি! আপনিই প্রথম

আর্টিকেল পড়ে ভালো লাগলে...

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

আমাদের জানান কিভাবে আমরা এই আর্টিকেল আরো উন্নত করতে পারি?

About মুর্খের গলাবাজি

মুর্খের গলাবাজি
মুর্খের গলাবাজি আর ছাইভস্ম সমান জিনিস! যাহা কখনোই কোনো কর্মে প্রয়োজন পরেনা। যাহা বেকারই যত্রতত্র পরিয়া থাকে।

Check Also

ভাগ্য পরিবর্তনের দোয়া

0 (0) ভাগ্য পরিবর্তনের দোয়া : মানুষ সৌভাগ্যবান হতে চায়। দুর্ভাগ্য কারো কাঙ্ক্ষিত নয়। তাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »