ফ্লাট ক্রয়ে যেসব ডকুমেন্টস্ যাচাই করবেন

ফ্লাট ক্রয়ে যেসব ডকুমেন্টস্ যাচাই করবেন : সারা জীবনের জমানো অর্থ দিয়ে কিনবেন একটি ফ্লাট। সে ফ্লাট কেনার ক্ষেত্রে থাকতে হবে সবচেয়ে বেশী সতর্ক। আর এই সতর্ক থাকার ক্ষেত্রে যা আপনাকে নিজ থেকেই দেখে নিতে হবে কিছু কাগজপত্র। যা সঠিক হলে আপনি অনেক অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে পাবেন মুক্তি। বিনিয়োগ হবে ভেজাল মুক্ত।

রেডি ফ্লাট এ সময়ে অন্যতম স্মার্ট বিনিয়োগের একটি। তাই আজকে বলবো রেডি ফ্লাট কেনার ক্ষেত্রে কি কি ডকুমেন্ট গুরুত্বের সাথে যাচাই করা উচিৎ। আমাদের ফ্লাট দুই ধরনের ভুমির উপরে বর্তমানে হয়ে থাকে।

ফ্লাট ক্রয়ে যাচাই করবেন যেসব ডকুমেন্টস্ 

১। লিজ হোল্ড প্রপার্টি
২। ফ্রি হোল্ড প্রপার্টি

ফ্লাট ক্রয়ে সতর্কতা

সরকার যে প্লটগুলো বরাদ্দ দেয় নিজে কিংবা কোন এজেন্টের মাধ্যমে তাই লিজহোল্ড প্রপার্টি। এ জাতীয় জমিতে কোন ব্যক্তি কিংবা এজেন্ট কিংবা কোন কোম্পানি পাওয়ার নিয়ে ফ্লাট তৈরী করতে পারে। আর সেসব থেকে ফ্লাট কিনতে আপনাকে যা যা কাগজপত্র দেখা উচিৎ…
– সাময়িক বরাদ্দপত্র
– চূড়ান্ত বরাদ্দ পত্র
– লিজ ডিডের কপি
– পজিশন লেটার
– পাওয়ার কপি
– প্লান এপ্রুভ কপি

যদি আপনি নতুন না কিনে সেকেন্ড হ্যান্ড বা ইউজড ফ্লাট কিনেন এ জাতীয় জায়গা থেকে তবে আপনাকে অতিরিক্ত আরোও যা যা দেখতে হবে:
– সেল পারমিশন
রাজউক নামজারি কপি
– ভূমি অফিসের নামজারি কপি।

ফ্রি হোল্ড প্রপার্টি হলো ব্যক্তি মালিকানা জমি। এমন জমির ক্ষেত্রে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ বিষয় জমি। তাই জমি সংক্রান্ত কাগজগুলি তখন বেশী গুরুত্ব দিয়ে দেখতে হয়। ভালোভাবে যাচাই করতে হয় এই জমিতে কোন লোন কিংবা মালিকানায় ঝামেলা আছে কিনা।
আপনি যখন মালিক থেকে সরাসরি কিনবেন তখন আপনাকে যে বিষয়গুলি দেখতে হবে।
– বিক্রেতার দলিল
– বায়া দলিল [ সাব রেজিঃ তল্লাশি করা। যা এই জমিতে কোন লোন আছে কিনা দেখা]
– প্লান এপ্রুভ কপি
– নামজারি কপি
– বন্টননামা কপি [জমির মালিক একাধিক হলে]
– ইউটিলিটি কপি [ কোন ইউটিলিটি বকেয়া কিনা জানার জন্য]
– পার্কিং এর জন্য আলাদা কপি থাকলে তা যাচাই করা।
– বিভিন্ন বিল কপি চেক করা।
যদি ডেভেলপার থেকে কিনেন তবে তার সাথে দেখতে হবেঃ
– পাওয়ার দলিল

মনে রাখবেন, যদি এসব বিষয়ে আপনি অনভিজ্ঞ হয়ে থাকেন তবে যোগাযোগ করুন যে কোন প্রপার্টি এক্সপার্টদের সাথে কিংবা যে কোন আইনজীবির সাথে। একটি ভুল অনেক বড় ক্ষতির কারণ হয়ে যেতে পারে।

তাই ফ্লাট ক্রয়ে সতর্কতা অবলম্বন করুন।

আরো জানুন :