বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪
ব্যাংক একাউন্ট ক্লোজিং লেটার

ব্যাংক একাউন্ট ক্লোজিং লেটার – EN & BN

ব্যাংক একাউন্ট ক্লোজিং লেটার হচ্ছে, যে কোন টাইপের একাউন্ট বন্ধ করার উদ্দেশ্যে ব্যাংক বরাবর লিখিত একটি চিঠি । নিচের ফরম দিয়ে সহজেই তৈরি করতে পারেন ব্যাংক একাউন্ট ক্লোজিং লেটার। 

নেই লগিন বা রেজিষ্ট্রেশন করার বাড়তি ঝামেলা।

Short way to make your Bank Account closing letter. Enjoy IT

..:: English Format ::..

Bank Account Closing Letter


[ Subject : Mark any One ]

Request for Closing the Bank Account
Application to close the bank account

[ Write Consignee Bank Authority, Name, Branch Address ]

[ Mark Any One ]

1. Currently, I am not able to continue this account anymore. So kindly close the account and credit the amount to me by cash or dd.
2. I hold an account in your branch and I want to close this account due to some personal reason with immediate effect. Kindly close my above mentioned account and hand over the balance amount in cash.
3. I am not operating this account for a long period of time. Now, I decided not to continue this account. So kindly close the account and credit the amount to me by cash or dd.
4. I would like to close my account due to some personal reasons with immediate effect. Please close my said account and hand over the balance amount in cash and oblige.

[ Mark Any One ]

I will appreciate your help in this case.
All the best.
Looking forward to hear from you.
Waiting for your response.

[ Mark Any One ]

Thanks & Best Regards,
Regards,
Thanking You,
Truly Yours,
Sincerely Yours,
With warm regards.



ইংরেজী নমূনা:

Bank Closing_english-letter

 ..:: বাংলা ফরমেট ::..

ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন পত্র


প্রতিটি ঘর যত্নের সাথে পূরন করুন। একটি ঘরও যেন খালি না পড়ে। তাহলে চিঠি পরিপূর্নভাবে দৃশ্যমান হবে না

বিষয়: যে কোন একটি নির্বাচন করুন:

ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধ।
ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করার আবেদন।

প্রেরিত ব্যাঙ্ক কর্তৃপক্ষ, ব্যাংক নাম, শাখা উল্লেখ করুন

নীচের যে কোন একটি পছন্দ করুন:

1. আমি আপনার শাখার একজন একাউন্ট হোল্ডার। আমার ব্যক্তিগত সমস্যার কারণে বর্তমানে উক্ত একাউন্টে আর লেনদেন করা সম্ভবপর হচ্ছেনা। তাই, আমার ব্যাংক একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে একাউন্টে জমা টাকা উত্তোলন করে নিতে আপনার সহযোগিতা প্রার্থনা করছি।
2. দীর্ঘদিন ধরে ব্যক্তিগত কারনে আমার পক্ষে উক্ত অ্যাকাউন্টটি পরিচালনা করা হচ্ছে না বিধায়, আমি অ্যাকাউন্টটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। তাই অনুগ্রহ করে অ্যাকাউন্টটি বন্ধ করে একাউন্টের সঞ্চিত অর্থ আমাকে নগদ প্রদানের অনুরোধ জানাচ্ছি।
3. আমি আপনার সুনামধন্য ব্যাংকের একজন একাউন্ট হোল্ডার। সুদীর্ঘ দিন ধরে আপনার এই শাখায় উক্ত একাউন্ট পরিচালনা করে আসছিলাম। তবে অল্প সময়ের মধ্যেই আমি স্থায়ীভাবে দেশের বাইরে চলে যাচ্ছি, যে কারণে আমি উক্ত একাউন্টে আর কোন প্রকার লেনদেন করবোনা। তাই অনুগ্রহ করে অ্যাকাউন্টটি বন্ধ করে একাউন্টের সঞ্চিত অর্থ আমাকে নগদ প্রদানের অনুরোধ জানাচ্ছি।
4. আমি আপনার ব্যাংকের একজন একাউন্ট হোল্ডার। বহু বছর ধরে আমার প্রতিষ্ঠানের নামে আপনার ব্যাংকে উক্ত কারেন্ট একাউন্টের মাধ্যমে ব্যবসা পরিচালনা করে আসছিলাম। কিন্তু পরিতাপের বিষয়, নানাবিধ সমস্যার কারনে আমার ব্যবসা আর কন্টিনিউ করা সম্ভব হচ্ছেনা। বিধায় উক্ত একাউন্ট থেকে সঞ্চিত অর্থ উত্তোলন করে একাউন্ট বন্ধ করে দিতে চাই।
5. আপনার এ শাখার উপরোক্ত একাউন্ট হোল্ডারের নমিনি। অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, তিনি ক’দিন পূবর্ে আসস্মিক মৃত্যুবরণ করেন। এমতাবস্থায়, তাঁর ব্যাংক একাউন্টটি বন্ধন করতে আপনার সহযোগিতা কামনা করছি।

নীচের যে কোন একটি পছন্দ করুন:

1. অতএব, জনাবের নিকট বিনীত অনুরোধ, উপরে উল্লেখিত বিষয়টি সুবিবেচনা করে আমার ব্যাংক একাউন্টটি বন্ধ করতে প্রয়োজনীয় সহযোগিতা ও ব্যবস্থা গ্রহণ করে বাধিত করবেন।
2. অতএব, আপনার নিকট আবেদন যে, আমার একাউন্টটি বন্ধ করতে প্রয়োজনীয় সহযোগিতা করতে সদয় মর্জি হয়।
3. অতএব, মহোদয়ের নিকট বিনীত অনুরোধ এই যে, উপরে উল্লেখিত বিষয়টি সুবিবেচনা করে প্রয়োজনীয় সহযোগিতা ও ব্যবস্থা গ্রহণ করে বাধিত করবেন।

নীচের যে কোন একটি পছন্দ করুন:

ধন্যবাদ ও শুভেচ্ছান্তে,
নিবেদক
ধন্যবাদান্তে
আন্তরিকভাবে
শুভেচ্ছান্তে
অনুরোধে
ধন্যবাদ,
আন্তরিকতার সাথে



শওকতবিডি থেকে তৈরী ব্যাংক একাউন্ট ক্লোজিং লেটার, বাংলা নমূনা

Bank-account-closing-bangla

ব্যাংক একাউন্ট ক্লোজিং নিয়ে বিস্তারিত

আপনি কোনো ব্যাংকের একজন একাউন্ট হোল্ডার। বর্তমানে উক্ত একাউন্ট আপনি বন্ধ করে দিতে চাচ্ছেন, হয়তো একাউন্ট পরিচালনায় আপনি ব্যর্থ বা উক্ত ব্যাংকের সার্ভিস আপনার পছন্দ হয়নি, বা ব্যাংক Service Charge হিসেবে বাৎসরিক যে এমাউন্ট কেটে নিচ্ছে, তা আপনার পছন্দ হচ্ছেনা, আপনি দেশ ছেড়ে বহু বছরের জন্য বিদেশ পাড়ি জমাচ্ছেন, কিংবা কারো সাথে আাপনার জয়েন্টরি একাউন্ট ছিলো, তা এখন ভেঙ্গে ফেলতে হচ্ছে,  বিবিধ কারনে একজন একাউন্ট হোল্ডারের একাউন্ট বন্ধ করে দেয়ার প্রয়োজন পড়তে পারে। কিভাবে একাউন্ট বন্ধ করবেন বা কিভাবেই লিখবেন রিকোয়েষ্ট লেটার, তাই জানাবো আজ।

যদি একাউন্টটি আপনি নিয়মিত ট্রান্জকেশন না করেন তাহলে একাউন্টটি ফ্রিজ হয়ে যাবে। অর্থাৎ সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে আপনার কোনো বাৎসরিক চার্জ কর্তন করা হবেনা। সেটি ৬ মাসের হলে। তবে উক্ত ৬ মাসের পরে কোনো কারনে যদি আবার আপনি একাউন্টটি এক্টিভ করতে চান, সেক্ষেত্রে আপনি উক্ত সময় সকল সার্ভিস চার্জ প্রদান করে একাউন্টটি এক্টিভ করতে পারবেন।

তবে অনেকেই মনে করে থাকেন যে, যেহেতু আমি একাউন্টটি ব্যবহার করছি না , সেহিসেবে আমার একাউন্টটি হয়তো  অটো বন্ধ হয়ে গেছে। না, তা কখনোই হয়না। যদি আপনার একাউন্টটি পুনরায় পরিচালনার প্রয়োজন না পড়ে, সেক্ষেত্রে ব্যাংক কর্তৃপক্ষ বরাবর জানিয়ে একাউন্টটি বন্ধ করে দেয়োই ভালো।

ব্যাংক একাউন্ট ক্লোজিং প্রসিডিউর

ব্যাংক একাউন্ট বন্ধ করতে যে ব্যাংকে আপনার একাউন্ট আছে, সে ব্যাংকের শরনাপন্ন হোন । বিষয়টি তাদের অবহিত করুন। তারাই আপনার ব্যবস্থা গ্রহন করবেন। অথবা নিজে থেকেই নিচের কাজ গুলো সম্পন্ন করুন:

১. ব্যালেন্স উত্তোলন: আপনি যে একাউন্ট বন্ধ করার মনস্থির করছেন, সর্বপ্রথম উক্ত একাউন্ট থেকে ব্যংকের সমুদয চার্জ প্রদানের পরে বাকি ব্যালেন্স উত্তোলন করুন।

২. Bank Account Closing Form পূরন :

একাউন্ট ওপেনের ক্ষেত্রে যেরকম ফরম আছে, ঠিক সেরকম একাউন্ট ক্লোজিং এ আছে Bank Account Closing Form ব্যাংক একাউন্ট ক্লোজিং ফরম। উক্ত ফরমটি পূরন করে (প্রতিষ্ঠানের নামে হলে) সীলসহি সম্পাদন করে ব্যাংকে জমা প্রদান করলেই হয়ে যাবে আপনার একাউন্ট বন্ধের জন্য রিকোয়েষ্ট।

ব্যাংক একাউন্ট ওপেনের ক্ষেত্রে অনেক তথ্যাদি সংযুক্ত করতে হয়, ক্লোজিং এ সেরকম কিছু সংযোজন করতে হয় না। তবে আপনি চাইলে আপনি চেক বই বা সকল কার্ডসমূহ জমা করে দিতে পারেন। যেহেতু এগুলোর কোন প্রয়োজন পড়বে না, সেক্ষেত্রে এগুলো নিজস্ব কাষ্টডিতে রাখারও কোনো মানে হয় না। বরং এটি রেখে দেয়াই হচ্ছে একচি ঝুকিপূর্ন কাজ।

৩. চেকবই সারেন্ডার: উক্ত একাউন্টের অব্যবহৃত চেক বই বা চেকের পাতা জমা দিন। 

৪. Bank Account Closing Request Letter সাবমিট : কিছু কিছু ব্যাংকে আপনাকে একটি দরখাস্ত লিখে জমা দিতে হবে। তখন আপনি একটি দরখাস্ত লিখে নিয়ে যাবেন।

সেভিংস একাউন্ট : যা পারসোনাল একাউন্ট হিসেবেই ব্যবহৃত হয়। এক্ষেত্রে শুধু একাউন্টের ধরন নির্বাচন করে দিলেই হবে।

ব্যবসায়িক একাউন্ট বন্ধে অবশ্যই প্রতিষ্ঠানের লেটার হেড ব্যবহার, সীল সহি সম্বলিত চিঠি জমা প্রদান করতে হবে।

মৃত ব্যক্তির ব্যাংক একাউন্ট বন্ধ করার প্রসিডিউর :

ডেথ সার্টিফিকেট কপি :

ব্যক্তির মৃত্যুর পর হাসপাতাল থেকে চিকিৎসকের দেয়া মৃত্যুর সনদকে Death Certificate বলা হয়। প্রথমেই আপনাকে এই ডকুমেন্টটি সংগ্রহ করতে হবে। এরপর মৃত্যু নিবন্ধনের রিকোয়েষ্ট করতে হবে। মৃত্যু নিবন্ধন রিকোয়েষ্টের জন্য এই ডেথ সার্টিফিকেট প্রয়োজন হবে।

মৃত্যু নিবন্ধন কপি :

একজন ব্যক্তির যেমনি জন্ম নিবন্ধন করা হয়, সেভাবে ব্যক্তি মারা গেলে তার জন্ম নিবন্ধন অনুসারে তার মৃত্যুও নিবন্ধন করতে হবে। ব্যাংক একাউন্ট বন্ধ করতে মৃত্যু নিবন্ধন কপি অবশ্যই জমা দিতে হবে।

ওয়ারিশ সনদ

ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন থেকে মৃত ব্যক্তিদের ওয়ারিশ যাচাই করে মৃত ব্যক্তির ওয়ারিশদের নামের তালিকা করে যে সনদন দেয়া হয়, তাকে ওয়ারিশ সনদ বলে। ব্যাংক একাউন্ট বন্ধ করতে এবং একাউন্টে গচ্ছিত টাকা উত্তরাধিকারীগণ পেতে অবশ্যই ওয়ারিশ সনদ জমা দিতে হবে।

একটি ব্যাংক একাউন্ট বন্ধ করতে চার্জ কর্তন :

সেভিংস একাউন্ট ক্লোজিং এ ২০০ বা ৩০০ বা ৫০০ টাকাও কেটে থাকে। আর যদি কারেন্ট হিসাব বন্ধ করতে  সেক্ষেত্রে ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকাও কাটতে পারে। এটা আসলে ব্যাংক ভেদে এক আপ ডাউন হতে পারে।

ব্যাংক একাউন্ট ক্লোজিং প্রসিডিউর বা যেভাবে বন্ধ করবেন একটি ব্যাংক একাউন্ট আর্টিকেলের তথ্যগুলো যদি আপনাদের বিন্দুমাত্রও উপকার করে, তবেই আমার এ কষ্ট সার্থক।

পরিশেষে: আমি সব সময় চেষ্টা করি অল্প বর্ণনায় আর্টিকেল তৈরীর। যাতে করে একজন পাঠকের সারাংশ খুঁজে পেতে কষ্ট না হয়।

ভালো থাকুন, সুস্থ থাকুন, আমরা একে অপরকে যেনো তিল পরিমানও সহায়তার হাত বাড়িয়ে দিতে পারি, মহান আল্লাহ পাক আমাদের সে তৌফিক দিন।

আরো ব্যংকিং লেটার:

ফান্ড ট্রান্সফার লেটার মেকার 5 (2)

কারেন্ট এবং সেভিংস একাউন্টের মধ্যে পার্থক্য 5 (2)

চেক প্রদানে কিছু সাবধানতা অবলম্বন করুন 5 (2)

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Language »
error: Content is protected !!