নাগরিকত্ব/চারিত্রিক সনদ – ইউনিয়ন পরিষদের জন্য

নাগরিকত্ব/চারিত্রিক সনদ : চারিত্রিক সনদপত্র বা Character Certificate হলো চারিত্রিক বিষয়ের উপর একটি সনদ গ্রহন। একজন নাগরিক হিসেবে আপনার কর্মকান্ডের উপর লিখিত একটি প্রত্যয়নপত্র। ব্যাপারটা এমন যে, একজন ব্যক্তি সম্পর্কে ভালো একটি রিপোর্ট প্রদান করে। তার সম্পর্কে পুলিশ ষ্টেশনে কোনো ফৌজদারী মামলা বা আইন বর্হিভুত কোনো কর্মকান্ডের সাথে সম্পৃক্ত থাকার প্রমান নেই।

এই সার্টিফিকেট আপনার বসবাস যদি সিটি কর্পোরেশনের আওতাধীন হয়, তাহলে সিটি কর্পোরেশন আর বসবাস পৌরসভা বা ইউনিয়নের আওতাধীন হয়ে থাকে, তাহলে ইউনিয়ন পরিষদ দিয়ে থাকে। 

ইউনিয়ন পরিষদের জন্য চারিত্রিক সনদ – বাংলা


প্রিভিউ : নাগরিকত্ব/চারিত্রিক সনদ প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে। প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল হিসেবে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

সীল সহি সম্পাদন : সার্টিফিকেট প্রিন্ট হলে এবার অর্জিনাল অফিশিয়াল সীল এবং সন্মানিত কর্তৃপক্ষের সহি সম্পাদন করুন।

sample-character-union

বি:দ্র : বর্তমানে কিছু উপজেলায় অনলাইনে বাংলা ও ইংরেজী উভয় ভাষায় চারিত্রিক সনদ দিয়ে থাকে। আর যেসব উপজেলা বা সিটি কর্পোরেশন এখনো তাদের  অনলাইন সিষ্টেম করেনি তারা সহজেই ব্যবহার করতে পারেন  showkatbd.com এর এই চারিত্রিক ফর্মটি। আপনি ধাপে ধাপে তা পূরন করলেই পেয়ে যাবেন আপনার সনদ। প্রেস থেকে প্রিন্টিং করা কোনো ফরমের প্রয়োজন পড়বেনা আর। উর্দ্ধতন কর্মকর্তাদের অরিজিনাল সীল সহি সম্পাদন পূর্বক একজন নাগরিকের চারিত্রিক সনদের চাহিদা পূরন করতে পারেন অনায়াসেই।

সিটি কর্পোরেশনের জন্য চারিত্রিক সনদ :

Make Letter

অনলাইন সমাধান :  অনলাইনে মাত্র কয়েকটি ষ্টেপে তৈরী করতে পারেন একটি নাগরিকত্ব/চারিত্রিক সনদ : 1. উপরের ফরম পূরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার সার্টিফিকেট 2. প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

রেফারেন্স সংগ্রহ : রেফারেন্স সংগ্রহে আপনি একটি লেজার মেইনটেন করতে পারেন বই নাম্বার ও সিরিয়াল নাম্বারের জন্য।

প্রুফরিড করুন : নাগরিকত্ব/চারিত্রিক সনদ একজন নাগরিককে প্রদানের পূর্বে প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার চিঠির ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

নাগরিকত্ব/চারিত্রিক সনদ নিয়ে কিছূ আলোচনা :

আমরা সকলেই কম বেশী এই প্রসঙ্গটির সাথে পরিচিত। স্কুল জীবনে স্কুল পরিবর্তনে গার্ডিয়ানরাই এই সনদ পত্রটি উত্তোলনে ভুমিকা পালন করেছেন। কলেজে হয়তো ছাত্র নিজেই। আর চাকরীর আবেদনে প্রার্থী নিজেকেই এই সনদে উত্তোলনের কর্মটি সম্পাদন করতে হয়েছে।

চারিত্রিক সনদ

এই কর্ম সম্পাদনে সকলকেই কম বেশী ভোগান্তীর শিকার হতে হয়েছে এজন্য যে কার কাছ থেকে বা কোন অফিস থেকে এই সনদ গ্রহন করতে হয় বা কিভাবে তা অনেকেরই ছিলো অজানা। কাজ সম্পাদনের নিমিত্তেই তাকে এই বিষয়ে হোচট খেয়ে শিখতে হয়েছে।

যারা এখনো চারিত্রিক সনদ ব্যবহার করেননি বা কোনোরকম প্রয়োজন পরেনি, তাদের ভবিষ্যতে প্রয়োজন পরবে – এ  ধারনা থেকেই এই আর্টিকেল। আশা করি আমার এই ছোটটো প্রয়াস তাদের কিঞ্চিত হলেও উপকারে আসবে।

চারিত্রিক সনদপত্র কি?

চারিত্রিক সনদপত্র বা Character Certificate হলো চারিত্রিক বিষয়ের উপর একটি সনদ গ্রহন। একজন নাগরিক হিসেবে আপনার কর্মকান্ডের উপর লিখিত একটি প্রত্যয়নপত্র। যেখানে আপনার সম্পর্কে কিছুটা গুনকীর্তন করা হয়। ব্যাপারটা এমন যে, একজন ব্যক্তি সম্পর্কে ভালো একটি রিপোর্ট প্রদান করে। তার সম্পর্কে পুলিশ ষ্টেশনে কোনো ফৌজদারী মামলা বা আইন বর্হিভুত কোনো কর্মকান্ডের সাথে সম্পৃক্ত থাকার প্রমান নেই।

সরকারী কর্তৃপক্ষ/পুলিশ, প্রতিষ্ঠান, এলাকার চেয়ারম্যান বা কাউন্সিলর, স্কুল কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষ, কিংবা সরকারি কর্মকর্তা কর্তৃক প্রত্যয়ন করা একটি নথি, যেখানে ব্যক্তির নামে কোনো অপরাধমূলক রেকর্ড বা আদালতে মামলা নেই বা তাদের পূর্বের প্রতিষ্ঠান, স্কুল কলেজে খারাপ ইতিহাস নেই বলে ঘোষণা করা হয়। একে পুলিশ ক্লিয়ারেন্সও (পিসি) বলা যায়। সোজা কথায়, একজন ব্যক্তি কেমন চরিত্রের অধিকারী, বিগত সময়ে কোন খারাপ কাজের সাথে সম্পৃক্ত ছিলেন কিনা, বা উক্ত ব্যক্তি কর্মস্থল বা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য  হুমকি স্বরুপ হয়ে উঠতে পারেন কিনা – এইসব প্রত্যয়নের জন্যেই এই সনদ।

কি কি কাজের জন্য এই সনদ প্রয়োজন পড়ে?

  • নতুন চাকরিতে যোগদান করতে ।
  • বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশী নাগরিক চাকরীর পরিকল্পনা করছেন-এমতাবস্থায় এর প্রয়োজন পড়ে।
  • স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে।

চারিত্রিক সনদ বা ক্যারেক্টার সার্টিফিকেট এর প্রকার ভেদ

  • ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান / মেম্বার কর্তৃক সীল সহি সম্পাদন করা প্রদত্ত সনদ।
  • সিটি কর্পোরেশন এর কাউন্সিলর কর্তৃক সীল সহি সম্পাদন করা প্রদত্ত সনদ।
  • স্কুল, কলেজ, ভাসির্টির ছাত্রদের জন্য প্রধান শিক্ষক ও অধ্যক্ষ কর্তৃক সীল সহি সম্পাদন করা প্রদত্ত সনদ।
  • সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি থেকে প্রাপ্ত পিসি (পিুলিশ ক্লিয়ারেন্স) চারিত্রিক সনদ।

চারিত্রিক সনদ পেতে কিকি সংযুক্তি প্রয়োজন হয়?

  • জাতীয় পরিচয়পত্র
  • পিতা ও মাতার নাম
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা
  • সদ্য তোলা ১ কপি পাসপোর্ট সাইজ ছবি

কিভাবে এবং কোত্থেকে এই সনদ গ্রহন করা যায়?

  • সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি  অফিসে আবেদন করার পরেই এই সনদ পেয়ে যাবেন।
  • ইউনিয়ন পরিষদের চেয়ারম্যাস/মেম্বার এই সনদ তৈরী করে সীল সহি সহকারে সম্পাদন করে দিবেন।
  • সিটি কর্পোরেশন এর কাউন্সিলর আপনার এই সনদ তৈরী করে সীল সহি সহকারে সম্পাদন করে দিবেন।
  • স্কুলের পধান শিক্ষক, কলেজের ভাসির্টির প্রিন্সিপাল বা অথরাইজড অফিসার কর্তক এই সনদ প্রদান করা হয়।

অনুরোধে : আমি চেষ্টা করেছি সিটি কর্পোরেশন এবং ইউনিয়ন পরিষদের জন্য নাগরিকত্ব/চারিত্রিক সনদ লিখার একটি সহজ পদ্বতি তৈরীর। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

জিজ্ঞাসিত কিছু প্রশ্ন :

Q. showkatbd.com কি ধরনের সাইট ?

A. showkatbd.com  এ পাবেন ফ্রিতে ডকুমেন্টস তৈরীর টুলস। নেই লগ ইন, রেজিষ্ট্রেশন এর বাড়তি ঝামেলা। এটি সম্পূর্ন ফ্রি সেবামূলক সাইট। ফর্ম থেকে অতি সহজে অল্প সময়ে যথাযথ ফিলাপে কয়েকটি ক্লিকের মাধ্যমে তৈরী হবে আপনার পছন্দের সব চিঠিপত্র।

Q. এই চিঠিটি কি ১০০% মান সম্মত ?

A. সবার ড্রাফটিং যেমন এক রকম হয় না, তেমনি কোনো চিঠিই ১০০% মান সম্মত হবেনা, এটাই স্বাভাবিক। পরীক্ষামূলক একটি চিঠি তৈরী করেই দেখুন। এবং ১০০% নিরাপদ। showkatbd.com গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক রেজিষ্টিার্ড কোম্পানী। লাইসেন্স নং – TRADE/DNCC/121836/2022.