এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরী করুন সহজেই

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতা সনদ বা অভিজ্ঞতা প্রশংসা পত্রটি আনুষ্ঠানিকভাবে কোম্পানী বা কর্মস্থানের নিয়োগ কর্তা দ্বারা জারি করা হয়। যেখানে প্রত্যয়িত হয় যে কর্মচারী কোম্পানীর সাথে যুক্ত ছিলেন, দক্ষতার সাথে নিয়োগকর্তার নির্দেশ পালন করেছেন বা কর্ম সম্পাদন করেছেন। কর্মসংস্থান জুড়ে তিনি যা অর্জন করেছেন তাই এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতা পত্র হিসেবে পরিচিত।

এখান থেকে সহজেই তৈরী করুন :

Experience Certificate

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট নিয়ে টুকিটাকি

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট কি?

হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট দ্বারা জারি করা আনুষ্ঠানিক এই অভিজ্ঞতা সনদটি নিশ্চিত করে যে, কর্মচারী কোম্পানির সাথে যুক্ত ছিলেন। আর কর্মচারীর জন্য এটি একটি অপরিহার্য চিঠি যা কর্মচারীর সংস্থা ছাড়ার সময় এবং কর্মচারীকে তার পূর্ববর্তী কর্মসংস্থান যাচাই করার জন্য এই চিঠির প্রয়োজন। তাই, এইচআর বিভাগের সর্বোচ্চ যত্ন সহকারে এটি করা উচিত।

হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট কর্মচারীর নাম, পিতার নাম, বাসস্থানের ঠিকানা, কর্মচারী আইডি ইত্যাদি প্রত্যয়ন করবেন। সাথে কর্মচারীর বেতন প্যাকেজও। অভিজ্ঞতার প্রশংসা পত্রটি ব্যক্তির অর্জিত সমস্ত দক্ষতাকে প্রত্যয়িত করে। এটি একজন ব্যক্তির জন্য তার উন্নততর কর্মজীবনের সংস্থান এবং ভবিষ্যতের সুযোগের জন্য মূল্যবান নথিগুলির মধ্যে একটি।

কখন প্রয়োজন ?

কর্মচারীর অভিজ্ঞতার পত্রটি বিগত বছরে নির্দিষ্ট কোম্পানীতে তার অভিজ্ঞতা এবং দক্ষতা সনাক্ত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি একজন কর্মচারীর প্রমাণ পত্র হিসাবে কাজ করে যে, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি নির্দিষ্ট অবস্থানে একটি সংস্থায় নির্দিষ্ট কর্মে নিযুক্ত ছিলেন। এটি বিশেষত নতুন কর্মচারীদের জন্য গুরুত্বপূর্ণ, যারা তাদের কর্মজীবনে এর থেকে আরো উন্নততর দিক পরিবর্তন করার কথা বিবেচনা করছেন এবং এটি আপনার আবেদনের বিশদ আপডেট করতে সহায়তা করে। এই পত্রে কোম্পানির নাম, নিয়োগের তারিখ, কাজের বিবরণ এবং দক্ষতা ও দায়িত্ব সমূহ উল্লেখ থাকে। একজন কর্মচারীর অভিজ্ঞতার সনদে কোম্পানীর প্যাড, সীল ও স্বহস্তে করা স্বাক্ষর থাকে যা জাল করা কঠিন।

উদাহরন :

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট

তৈরীর উদ্দেশ্য :

অভিজ্ঞতার পত্রটি প্রমাণ করে যে, উক্ত কর্মচারীর কোম্পানির সাথে সত্যিকারের একটি বৈধ অভিজ্ঞতা রয়েছে। যা তিনি তার বায়োডাটা (সিভি) তে উল্লেখ করেছেন। পত্রটি যে কোনো প্রতিষ্ঠানে বোর্ডে প্রার্থী নিয়োগের সময় নিয়োগের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি।

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট এর বিন্যাস

একটি সঠিক এবং চিত্তাকর্ষক অভিজ্ঞতা সনদ তৈরি করতে চিঠি লেখার ক্ষেত্রে একটি সঠিক বিন্যাস সর্বদা মূল। অভিজ্ঞতা সনদ তৈরি করতে নিম্নলিখিত পয়েন্টগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এটা সুস্পষ্ট যে, এটি সাবলীল ভাষায় হওয়া উচিত এবং নিম্নলিখিত মূল বিষয়গুলি অবশ্যই থাকতে হবে:

  1. কোম্পানির লেটারহেড
  2. সার্টিফিকেট প্রদানের তারিখ
  3. অভিবাদন বা ঘোষণা “যার কাছে এটি উদ্বিগ্ন হতে পারে”
  4. অফিসিয়াল রেকর্ড অনুযায়ী কর্মচারীর পুরো নাম
  5. চাকরির সময়কাল (যোগদানের তারিখ এবং সংস্থায় কাজ করার শেষ দিন)
  6. পদবী বা পদ
  7. কর্মক্ষমতা
  8. বর্ণনা শেষে শুভ কামনা
  9. পরিচালক / এইচআরডি / ম্যানেজার / এইচআর বিভাগের প্রধান / অনুমোদিত স্বাক্ষরকারী দ্বারা স্বাক্ষরিত
  10. কোম্পানির সিল বা স্ট্যাম্প থাকতে হবে।

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরি করুন সহজেই

একটি অভিজ্ঞতার সনদ তৈরি করুন খুব সহজ, দ্রুত অনলাইনে। শুধু প্রার্থীর প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন এবং সেকেন্ডের মধ্যে পত্রটি তৈরি করুন। অভিজ্ঞতা সনদটি তৈরি করার পরে, কোম্পানির লেটার হেডে একটি প্রিন্টআউট নিন, ইস্যু করা কোম্পানির সিল লাগান এবং অনুমোদিত কর্মকর্তার স্বাক্ষর প্রদান করুন। এবার নিচের ধাপগুলো অনুস্বরন করুন –

  • Experience Letter Maker এ অবস্থান করুন।
  • মেনুবার থেক আপনার পছন্দের সার্টিফিকেট বেছে নিন।
  • ষ্টেপ বায় ষ্টেপ ফর্মটি ফিলাপ করুন।
  • সর্বশষ Print বাটনে ক্লিক করে প্রিন্ট দিন।

প্রিন্ট ব্রাউজার থেকে :

  • পেপার সাইজ নির্ধারন করুন
  • পেজ মার্জিন সেট করুন। (প্রয়োজনে Custom অপশন থেকে আপনার পেজের মার্জিন সেট আপ করুন।
  • হেডার ফুটার ডিজেবল করুন।
  • প্রিন্ট করুন।

ব্যাস, তৈরী হয়ে গেলো আপনার এক্সপেরিয়েন্স ষ্টেটমেন্ট বা এক্সপেরিয়েন্স সার্টিফিকেট।

যদি আমার তৈরী এই সহজ পদ্বতিটি আপনাদের ভালো লাগে কমেন্টস্, শেয়ার করতে ভূলবেন না প্লিজ। আল্লহ সবাইকে ভালো রাখুন, সুস্থ রাখুন-এই প্রত্যাশায় আজকের মতো বিদায়।