তাহাজ্জুদের নামায

তাহাজ্জুদের নামায : আসসালামু আলাইকুম। Showkatbd.com এ স্বাগতম। আজ তাহাজ্জুদ নামাযের সময়, রাকাত ও পড়ার নিয়ম ইত্যাদি বিষয়ে আলোকপাত করার চেষ্টা করবো। আল্লাহ রাহমানির রাহীম আমাকে সঠিক ও সুন্দরভাবে বিষয়টি উপস্থাপন করার তৌফিক দান করুন।

তাহাজ্জুদের অর্থ

আরবীতে তাহাজ্জুদ শব্দের অর্থ রাত জাগা। রাত দ্বি-প্রহরের পর আল্লাহ্’র সন্তুষ্টির জন্য রাত জেগে যে নামায আদায় করা হয়, তাই সালাতুত তাহাজ্জুদ বা তাহাজ্জুদ নামায। কোনো কোনো বর্ণনায় একে সালাতুল লাইলও বলা হয়ে থাকে  ।

তাহাজ্জুদের নামায পড়া নফল ইবাদাত। ফরজ নামাযের পর সর্বশ্রেষ্ট নফল ইবাদত হচ্ছে এই তাহাজ্জুদের নামায আদায়। আবু হুরায়রা রাদি আল্লাহু তায়ালা আনহু বলেন, রাসুলুল্লাহ সাঃ বলেছেন, ফরজ নামাযের পর সকল নফল ইবাদাতের মধ্যে শ্রেষ্ঠ ইবাদাত হচ্ছে সালাতুল লাইল, সালাতুত তাহাজ্জুদ বা রাতের নামায।

ইসলামের প্রথম দিকে ৫ ওয়াক্ত নামায ফরজ হবার আগে (আর ৫ ওয়াক্ত নামায ফরজ হয়েছিলো মেরাজের রাত্রিতে) আল্লাহ্’র পক্ষ থেকে আমাদের নবি হযরত মুহাম্মদ (সাঃ) এর উপর এই নামায আদায়ের নির্দেশ ছিলো । সুরা মুজ্জাম্মিলে আল্লাহ্ তায়ালা বলেন ,

یٰۤاَیُّهَا الۡمُزَّمِّلُ ۙ﴿۱ – হে চাদরে আবৃত ব্যক্তি ( এখান আল্লাহ তায়ালা নবীজিকে উদ্দেশ্য করে বলেছেন, প্রিয় নবি তখন চাদরে আবৃত হয়ে শুয়েছিলেন।)

قُمِ الَّیۡلَ اِلَّا قَلِیۡلًا ۙ﴿۲ – নামাযে দাঁডান, রাতের কিছু অংশ ছাড়া)

نِّصۡفَهٗۤ اَوِ انۡقُصۡ مِنۡهُ قَلِیۡلًا ۙ﴿۳ – আধা-রাত বা তার চেয়েও কিছু কম)

অর্থাৎ হে নবী, আপনি নামাযে দাঁড়ান কিছু অংশ বাদ দিয়ে অর্থাৎ রাতের কিছু অংশ বাদ দিয়ে বাকি রাত নামায পড়েন।

এ আয়াত অবতীর্নের পর নবী করিম (সাঃ) এবং সাহাবায়ে কেরাম অধিকাংশ রাত্রি এই নামাযে ব্যয় করেন। ফলে তাদের পদদ্বয় ফুলে যায়। এবং আদেশটি বেশ কষ্টসাধ্য প্রতীয়মান হয়। পূর্ণ এক বছর পর এই সূরার শেষাংশ (فَاقْرَءُوا مَا تَيَسَّرَ مِنْهُ) অবতীর্ণ হলে দীর্ঘক্ষণ সালাতে দন্ডায়মান থাকার বাধ্যবাধকতা রহিত করে দেয়া হয় এবং বিষয়টি ইচ্ছার উপর ছেড়ে দিয়ে ব্যক্ত করা হয় যে, যতক্ষণ সালাত আদায় করা সহজ মনে হয়, ততক্ষণ সালাত আদায় করাই তাহাজ্জুদের জন্যে যথেষ্ট।

তাহাজ্জুদ নামাযের সময়

ঈশা নামায থেকে শুরু করে সুবদে সাদিকের আগ পর্যন্ত সালাতুল লাইল বা রাতের নামায পড়া যায়। তবে অর্ধ রাত্রের পর থেকে পড়া ভালো আর শেষ রাত্রিতে পড়া সর্বোত্তম।

তাহাজ্জুদ নামাযের রাকাআত

তাহাজ্জুদ নামায সর্ব নিম্ন ২ রাকাআত আর সর্বোচ্চ ১২ রাকাআত পড়ার বর্ননা পাওয়া যায়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৮ রাকাআত তাহাজ্জুদ পড়তেন। তাই ৮ রাকাআত তাহাজ্জুদ পড়াই ভালো। তবে এটা পড়াও আবশ্যক নয়। আর তাহাজ্জুদ নামাজের কোনো কাজা নেই।

তাহাজ্জুদ নামাযের নিয়ত

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر

আরবি নিয়তের উচ্চারন : নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহে তায়ালা, রাকাতি সালাতি তাহাজ্জুদ, নফলে মোতাওয়াজ্জিহান, ইলা জিহাতি কাবাতিশ শারিফাতি আল্লাহ আকবার।

বাংলা অর্থ : দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি.. অতঃপর ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বেঁধে নামাজ শুরু করা।

তাহাজ্জুদের নামায পড়ার নিয়ম

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই দুই রাকাআত করে এ নামাজ আদায় করতেন। যে কোনো সুরা দিয়েই এ নামাজ পড়া যায়। তবে তিনি লম্বা কেরাতে নামাজ আদায় করতেন। তাই লম্বা কেরাতে তাহাজ্জুদ আদায় করা উত্তম। তবে লম্বা কেরাতে পড়ার কোনোরকম বাধ্যবাধকতা নেই। আপনার জানা যে কোনো কেরাত (সুরা) তিলাওয়াত করলেই হবে।

১- ‘আল্লাহু আকবার’ তাকবিরে তাহরিমা বলে নিয়ত বাঁধা।

২- অতঃপর ছানা পড়া –  سُبْحَانَكَ اَللَّهُمَّ وَبِحَمْدِكَ وَتَبَارَكَ اسْمُكَ وَتَعَالِىْ جَدُّكَ وَلَا اِلَهَ غَيْرُكَ

বাংলা উচ্চারণ : সুবহানাকাল্লাহুম্মা ওয়া বিহামদিকা, ওয়া তাবারাকাসমুকা ওয়া তাআ-লা জাদ্দুকা, ওয়ালা ইলাহা গায়রুক

৩- বিসমিল্লাহ্ সহ সূরা ফাতিহা পড়া –

بِسۡمِ اللّٰهِ الرَّحۡمٰنِ الرَّحِیۡمِ ﴿۱ ﴾বিসমিল্লাহির রাহমানির রাহিম)

اَلۡحَمۡدُ لِلّٰهِ رَبِّ الۡعٰلَمِیۡنَ ۙ﴿۲ ﴾আলহামদু লিল্লাহি রাব্বিল আলামীন)

الرَّحۡمٰنِ الرَّحِیۡمِ ۙ﴿۳ ﴾ আর রাহমানীর রাহিম)

مٰلِکِ یَوۡمِ الدِّیۡنِ ؕ﴿۴ ﴾ মালিক ইয়াও মিদ্দীন)

اِیَّاکَ نَعۡبُدُ وَ اِیَّاکَ نَسۡتَعِیۡنُ ؕ﴿۵ ﴾ ইয়াকানা বুদু ওয়া ইয়াকানাস তায়িন)

اِهۡدِ نَا الصِّرَاطَ الۡمُسۡتَقِیۡمَ ۙ﴿۶ ﴾ ইহদিনাস সিরাত্বাল মুসত্বাকীম)

صِرَاطَ الَّذِیۡنَ اَنۡعَمۡتَ عَلَیۡهِمۡ ۬ۙ غَیۡرِ الۡمَغۡضُوۡبِ عَلَیۡهِمۡ وَ لَا الضَّآلِّیۡنَ ﴿۷সিরাত্বাল লাজিনা আন আমতা আলাইহীম-গায়রিল মাগদুরী আলাইহীম-ওয়ালাদ দোয়ালিন)

৪- এরপর যে কোনো একটি সুরা মিলানো । 

অতঃপর অন্যান্য নামাজের ন্যায় রুকু, সেজদা আদায় করা। এভাবেই দ্বিতীয় রাকাআত আদায় করে তাশাহহুদ, দরূদদোয়া মাছুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।

আল্লাহ আমাদের সবাইকে সঠিকভাবে তাহাজ্জুদের নামায পড়ার তৌফিক দান করুন।

শওকতবিডি ই-ডকস্ - অফিস এখন আপনার হাতেইShowkatbd eDocs একটি পূর্ণাঙ্গ অনলাইন ডকুমেন্ট তৈরির অ্যাপ্লিকেশন সাইট। যেখান থেকে শুধু একটি ফর্ম দিয়ে ডকুমেন্ট তৈরি করা যায়। এটি আপনার সময় এবং বাঁচাবে! বাংলা, ইংরেজি ও আরবি ডকুমেন্ট তৈরির এক সহজ হাতিয়ার।