ঢাকার যানজট
মূর্খের গলাবাজি - ১

যানজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহনের অনুরোধ

5
(2)

বরাবর,
মাননীয় প্রধানমন্ত্রী,
রাষ্ট্রনায়ক বঙ্গকন্যা শেখ হাসিনা,
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

বিষয় : ”ঢাকার যানজট নিরসনে কিছু একটা করেন “ প্রসঙ্গে।

জনাবা,

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহে ওয়া বারাকাতুহু।

আমি মূর্খ গলাবাজ, মুর্খের গলাবাজি থেকে আপনার সমীপে প্রানপ্রিয় শহর ঢাকার যানজট নিরশনকল্পে ওষ্ঠাগত জীবন নিয়ে একখানা কষ্টের কাব্য পেশ করিতেছি। ইহা আপনার দৃষ্টিগোচর হইবে কিনা তাহা সর্ব শক্তীমান আল্লাহ পাকই ভালো জানেন।

প্রানপ্রিয় বুবুজান, ইহাকে যদি টিকটক দিয়া একখানা ভিডিও তৈরী করিয়া ফেসবুকের মাধ্যমে কিঞ্চিত ডলার খরচ করিয়া একটু বুষ্ট করিয়া দিতে পারিতাম, তাহা হইলে হয়তো ইহা আপনার দষ্টিগোচর হইতো। আপনার স্নেহাস্পদ হেভিওয়েট পদলেহনকারী নেতা কর্মীরা মুহুর্তের মধ্যেই আপনার সমীপে পেশ করিয়া দিতো, বিলম্ব করিতো না এক মুহুর্তও। ইহার হেতু এই যে, আপনার নামে একটুসখানি তেতো কথা কহিলেই তাহা আপনার সমীপে উপস্থাপন করিতে ঐসব পদলেহনকারী নেতারা অতন্দ্র প্রহরীরর ন্যায় সদা সর্বদা নিয়োজিত থাকেন। কিভাবে কাহাকে ডিজিটাল আইনে ১৪ শিকের মধ্যে ভরিয়া রাখা যায় তাহার সন্ধান করিতে থাকেন।

যাহা হউক বুজান, আসল কথা ফিরিয়া আসি। আপনি তো জানেন না, ঢাকাবাসীকে প্রতিদিন কিরকম অসহনীয় যানজট মোবাবেলা করিয়া চলিতে হয়। আধা ঘন্টার পথ কয় ঘন্টায় পাড়ি দিতে হয়। অবশ্য আপনি ইহাই বা জানিবেন কিরুপে? আপনি তো আর পাবলিক বাস বা প্রাইভেট কারে করিয়া অফিসমুখী গমন করেন না। আপনার জন্য তো সর্বসময় সর্বখানে উন্মুক্ত একখানা রাস্তা রিজার্ভ করিয়া রাখিয়া দিতে হয়। আপনার সামনে পেছনে বাহারী রংয়ে সজ্জিত বংশীবাদকের দল ফুরুত ফুরুত করিয়া ঘন্টা বাজাইতে বাজাইতে রাস্ত ফাকা করিয়া দিয়া, আপনার বিশাল বহর সানন্দে এয়ার কন্ডিশনযুক্ত দামী গাড়িতে চড়িয়া আপনাকে গন্তব্যে পৌছাইয়া দেয়। আমরা সকলে রাস্তার এক পার্শ্বে  সরিয়া গিয়া আপনার পথকে সুগম করিয়া দেই।

বুজান, আমরা তো আর আপনার মতোন অতো বড়ো মাপের মানুষ নই। আমরা আম-জনতা। আমাদের সর্বাঙ্গে নির্যাতনের মোহর । আমরা শুধুই একখান ভোটের মালিক। যাহা হউক, আপনি হয়তো ইতোমধ্যে গনমাধ্যমের বদৌলতে জানিতে পারিয়াছেন, আসন্ন ঈদ উৎসবকে কেন্দ্র করিয়া ঢাকা শহরে মনুষ্য জাতির বেড়েছে কর্মতৎপরতা। তীব্র থেকে তীব্রতর হয়েছে যানজটের ভোগান্তি। এইরুপ যানজটের হেতুই বা কি ?

দিনের পর দিন উহা যে কেনো এমন প্রকট আকার ধারন করিতেছে তাহা যানজট নিরশনকল্পে নিয়োজিত বিশেষজ্ঞরাই ভালো কহিতে পারেন। তাহাদের মতে, ভুল পরিকল্পনার সঙ্গে আছে অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির। তৈরী হইয়াছে ওভারপাস, ইউলুপ, চলমান আরো বেশ কিছু মেগা প্রকল্পও।  আর ইত্যাদি কারনেই এত্তো এত্তো অর্থ খরচের  পরেও প্রকল্পগুলো যানজট নিরশনকল্পে কোনোরুপ কাজেই আসিতেছে না ।

তাহাদের বর্তমান অভিমত এমন যে, দীর্ঘ মেয়াদী পরিকল্পনার পাশাপাশি কিছু স্বল্প মেয়াদী পরিকল্পনাও গ্রহন করা যাইতে পারে,  যেমনঃ খানাখন্দে ভরা রাস্তা মেরামত করা, রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করা, যত্রতত্র গাড়ি পার্কিং না করা, সড়কের নির্দিষ্ট স্থানে যাত্রী উঠা নামা করানো, ট্রাফিক আইন মানিয়া চলার মতো কাজ অতিব জরুরী। তবে এইসব কর্মকান্ডে যতটা না আর্থিক জোগানের প্রয়োজন তাহার চাইতে বেশি দরকার আন্তরিকতা। বিদ্যমান অবকাঠানো এবং জনবল দিয়েই যানজট কমানো সম্ভব।

বুবুজান, ইহা তো গেলা বুদ্ধিজীবিদের কথা, আর আমার মতো মুর্খের কথা স্পষ্ট যে, কিরুপে ইহার সমাধান করিবেন তাহা আপনাকেই করিতে হইবে। ইহারও হেতু, সকল জবাবদিহিতা আপনারই। কেনোনা আপনি ক্ষমতাশীন সরকার। জনগনের কাছে প্রতিজ্ঞা করিয়া একখানা একখানা ভোটের বিনিময়ে আপনি নির্বাচিত হ্ইয়াছেন। ইহা আমি সেই প্রথম কিস্ততে ক্ষমতায় আসার কথা বলিলাম। বাকিগুলো সবই ই ইতিহাস..

তবে হেতু যাহাই হোক; যানজট নিরশনকল্পে ভুমিকা কিন্তু আপনার সরকারকেই গ্রহন করিতে হইবে। দিন যত অতিবাহিত হইতেছে আম জনতা ততোই আপনার উপর আর আপনার সরকারের উপর ফোস ফোস করিয়া ক্ষিপ্ত হইয়া উঠিতেছে। কখন যে গনেশ পাল্টে যায় ইহা কেহই আর কহিতে পারে না। কেনোনা কেহই তো আর ভবিষ্যত গননা করিয়া বলিয়া দিতে পারেনা। আন্তাজার্তিক রাজনৈতিক বাজারে এহেন উদাহরন অজস্র অজস্র। দুইশত, চারশত বছর ক্ষমতায় টিকিয়া থাকার পরেও আকস্মিকই যে গনেশ উল্টাইয়া গিয়াছে, তাহা ক্ষমতাশীনরা ঠাহর করিয়াই উঠিতে পারে নাই। পশ্চাদ দেশের কাপড় খুলিয়া দৌড়াইয়া দৌড়াইয়াও জনতার রোষানল হইতে রক্ষা পায় নাই।

বুজান, এই ঈদে ঘরমুখী মানুষের জন্য একটু আন্তরিক হোন। তাহারা যেনো আত্নীয় পরিজনের কাছে নির্দিষ্ট সময়ে, নির্বিঘ্নে পৌছাইতে পারে, তাহার জন্য আপনি নিজেই একটু তদারকি করিবেন।

পদ্মা সেতু উদ্বোধনে যেরুপ ড্রোন ইউজ করিয়া মানুষের উপস্থিতি গনান করিয়াছিলেন আপনাকে সেইরুপ কিছু একটা পদেক্ষেপ নিয়া বর্তমান যানজট স্বীয় দৃষ্টিতে পর্যালোচনা করার অনুরোধ করিতেছি। আপনার পদলেহনকারী নেকা কর্মী, মন্ত্রী-সচিরবদের উপর নির্ভর করিয়া নয়, আপনি মাত্র একটি দিন একজন আম জনতা হইয়া রাস্তায় নামিয়া দেখূন। এইভাবে জীবন যাপন করা যায় কি?

বুজান, বিশেষ কিছুই আজ আর কহিতে চাহি না। সম্মুখে ইদ। এই ঈদে আল্লাহ রাহমানীর রাহিম আপনাকে আপনার আশে পাশের পদলেহনকারীদের থেকে মুক্তি দান করুন। তাহা না হইলে একদা আপনিও রক্ষা পাইবেন না। আজ না হয় কাল, কাল নাহয় পরশু.. ১ বছর, ১০০ বছর পরে হইলেও আপনাকে এই নিমর্ম সত্যের স্বাদ আচ্ছাদন করিতে হইবে।

আপনার মঙ্গল কামনায়,

ইতি,
১৬ কোটি বাংগালীর মধ্য হইতে আপনারই দেশীয় কনিষ্ট এক ভ্রাতা-
”মূর্খ গলাবাজ”।

image_printআর্টিকেল প্রিন্ট করুন

আর্টিকেল পড়ে আপনার অনুভূতি কি?

রেট দিতে তারকায় ক্লিক করুন!

গড় রেটিং 5 / 5. ভোট কাউন্ট হয়েছে: 2

এখন পর্যন্ত কোনো ভোট হয়নি! আপনিই প্রথম

আর্টিকেল পড়ে ভালো লাগলে...

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

আমাদের জানান কিভাবে আমরা এই আর্টিকেল আরো উন্নত করতে পারি?

About মুর্খের গলাবাজি

মুর্খের গলাবাজি
মুর্খের গলাবাজি আর ছাইভস্ম সমান জিনিস! যাহা কখনোই কোনো কর্মে প্রয়োজন পরেনা। যাহা বেকারই যত্রতত্র পরিয়া থাকে।

Check Also

প্রার্থনা

প্রার্থনা..

5 (2) প্রার্থনা.. হে আল্লাহ তোমার কাছে হাত তুলে ক্ষমা চাই। ক্ষমা করো। তুমি রহমান, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »