ফান্ড ট্রান্সফার লেটার মেকার

ফান্ড ট্রান্সফার লেটার মেকার :  ব্যাংক ম্যানেজার বরাবর ফান্ড বা কারেন্সী ট্রান্সফারের অনুরোধ জানিয়ে অনলাইনে যার মাধ্যমে লেটার তৈরী করা হয়, তাই হচ্ছে ফান্ড ট্রান্সফার লেটার মেকার। 

নিচের ফরম পূরনে সহজেই তৈরী হবে ফান্ড ট্রান্সফার লেটার। ক্লিকেই সলিউশন :

input[type=text], select, textarea { width: 100%; padding: 12px; border: 1px solid #ccc; border-radius: 4px; resize: vertical; }

label { padding: 12px 12px 12px 0; display: inline-block; }

input[type=submit] { background-color: #04AA6D; color: white; padding: 12px 20px; border: none; border-radius: 4px; cursor: pointer; float: right; }

input[type=submit]:hover { background-color: #45a049; }

.col-25 { float: left; width: 25%; margin-top: 6px; }

.col-75 { float: left; width: 75%; margin-top: 6px; }

/* Clear floats after the columns */ .row::after { content: ""; display: table; clear: both; }

} .block { display: block; width: 100%; border: none; background-color: #04AA6D; color: white; padding: 14px 28px; font-size: 16px; cursor: pointer; text-align: center; }

.block:hover { background-color: #ddd; color: black; }

var acc = document .getElementsByClassName("accordion");

var i;

for (i = 0; i < acc.length; i++) { acc[i].onclick = function(){ this.classList.toggle("active"); this.nextElementSibling.classList .toggle("show"); } }

ফান্ড ট্রান্সফার লেটার মেকার :  ব্যাংক ম্যানেজার বরাবর ফান্ড বা কারেন্সী ট্রান্সফারের অনুরোধ জানিয়ে অনলাইনে যার মাধ্যমে লেটার তৈরী করা হয়, তাই হচ্ছে ফান্ড ট্রান্সফার লেটার মেকার। 

চেক প্রদানের পরিবর্তে আমরা ফান্ড ট্রান্সফার করে থাকি। সেটা কখনো কোম্পানীর নামে, কখনো বা কোনো ক্লাইন্ট বা গ্রাহকের নামে। অনলাইন সিষ্টেমের পাশাপাশি কখনো আমরা ব্যাংক ম্যানেজার বরাবর ফান্ড ট্রান্ফারের জন্য আবেদন করে থাকি। সেটা প্রয়োজনে ব্যক্তিগত বা ব্যবসায়িক হতে পারে। এটি একটি ব্যাংকিং সিষ্টেম। সমগ্র প্রথিবী জুড়ে ব্যাংকিং সেক্টরে এই সিষ্টেম চলমান। তবে সেই আবেদনের সাথে ব্যাংক নির্ধারিত কিছু ফরম সংযুক্ত করেও দিতে হয়। আসুন অনলাইনে তৈরী করি ফান্ড ট্রান্সফার চিঠি।

কোন একটি একাউন্ট থেকে অন্য কোন একটি একাউন্টে অথবা কোন ব্যাংকের একাউন্টে কত পরিমান অর্থ স্থানান্তর হবে তার বিশদ জানিয়ে ব্যাংক ম্যনেজার বরাবর একটি চিঠি প্রদান করতে হয়, আর সেই চিঠিই মানি ট্রান্সফার, ফান্ড ট্রান্সফার বা কারেন্সী ট্রান্সফার চিঠি হিসেবে পরিচিত।

ফান্ড ট্রান্সফার লেটার মেকার দিয়ে তৈরী চিঠির উদাহরন নিম্নরুপ:

Currency-transfer

ফান্ড ট্রান্সফার লেটার

অনলাইনে দুই ষ্টেপেই তৈরী হবে এই চিঠি :

  • উপরের ফরমটি যথাযথভাবে ফিলাপ করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই চিঠি দৃশ্যমান হবে।
  • প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

কোম্পানী অফিশিয়াল প্যাড ব্যবহার করতে ভুলবেন না। লেটার হেড বা প্যাড ব্যতিত ব্যাঙ্ক আপনার চিঠি গ্রহন করবে না।

রেফারেন্স সংগ্রহ : Fund | Currency Transfer Letter ব্যাংকে সাবমিট করার পূর্বে আপনি তৈরীকৃত লেটারের একটি ফটোকপিও তৈরী করে নিবেন। এবং ব্যাংকে সাবমিট করবেন । এক্ষেত্রে ব্যাংক একটি চিঠি গ্রহন করে রেখে দিবে আরেকটি কপিতে তাদের সীল, সহি সম্পাদন করে আপনাকে ফেরত দিবে। এতে প্রমানিত হবে আপনি ব্যাংকে একটি Fund | Currency Transfer Letter ড্রপ করেছেন।

লেটার প্রিন্টের পরে যা করনীয়:

  • Letter ব্যাংকে সাবমিট করার পূর্বে প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার চিঠিতে কেনো ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।
  • পারসোনাল একাউন্ট হলে সাদা কাগজে প্রিন্ট নিন। ও আপনার সহি স্বাক্ষর প্রদান করুন। তবে ব্যাংকে দেয়া আপনার সহি যেনো কোনোরকম চুল পরিমানও পরিবর্তিত না হয়।
  • যদি কোম্পানীর ফান্ড ট্রান্সফার করতে চান, তাহলে আপনার কোম্পানীর অফিশিয়াল প্যাডে প্রিন্ট নিন। আর কোম্পানীর অথোরিটি দ্বারা সহি সম্পাদন করুন ও কোম্পানীর সীল মোহর সংযোজন করুন।
  • সহি স্বাক্ষর সম্পাদন হলে চিঠিটির একটি ফটোকপি করুন। আর যখুনি আপনি তা ব্যাংকে জমা প্রদান করবেন। ব্যাংক থেকে একটি রিসিভ কপি হিসেবে আপনার ফটো কপিটি সংরক্ষন করুন।

অনুরোধে : আমি চেষ্টা করেছি Fund Transfer Letter লেখার একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক হয়েছি তা কেবল একজন ইউজারই বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

[/tie_list]

শেষকথা : এই পোস্টে উল্লেখিত উপায়ের বা ফান্ড ট্রান্সফারে বিশেষ সুবিধা হচ্ছে, আপনার নগদ অর্থ বহনের ঝুঁকি মুক্ত থাকতে পারবেন, সময়ও বাচাঁতে পারবেন। এছাড়াও পদ্ধতি সম্পর্কে জানা থাকলে যে কোনো জরুরী প্রয়োজনে আপনার নিকটস্থ যে কোন ব্যাংকে থেকে এই সেবা গ্রহন করতে পারবেন। আর অনলাইনে এসব সেবা পেতে আপনি ব্যাংক ভেদে তাদের নিজস্ব অনলাইন সিস্টেম সম্পর্কে অবহিত হয়ে নিন।

সচরারে জিজ্ঞাসিত প্রশ্ন

ফান্ড বা কারেন্সী ট্রান্সফার কি?

কারেন্সী ট্রান্সফার বা ফান্ড ট্রান্সফার  বলতে এক অকাউন্ট থেকে অন্য আরেকটি একাউন্টে অর্থ, মুদ্রা বা তহবিল স্থানান্তর করাকে বুঝায়। এটি একটি প্রচলিত ব্যাংকিং সিষ্টেম।

ফান্ড বা কারেন্সী ট্রান্সফার লেটার কি?

কারিন্সী ট্রান্সফারের জন্য ব্যাংক প্রধান বা ম্যনেজার বরাবর যে চিঠি লিখতে হয, তাই ট্রান্সফার লেটার। একটি একাউন্ট থেকে কি পরিমান অর্থ অন্য আকেটি একাউন্টে শিফট হবে, তা জানিয়ে লিখিত একটি চিঠি।

ফান্ড বা কারেন্সী ট্রান্সফার কেনো করে?

চেক প্রদানের পরিবর্তে ফান্ড ট্রান্সফার করে। একটি একটি ব্যাংকি সিষ্টম। এটি প্রদানে চেকের মতো অর্থ উত্তোলনে ক্যারি করার প্রয়োজন পড়েনা। আর এই কাজটি বেনিফিশিয়ারী নিজেই করে থাকনে।

ফান্ড বা কারেন্সী ট্রানফার কখন করতে হয়?

একজন একাউন্ট হোল্ডার তার ইচ্ছে মতো ট্রানফার করতে পারে। যে ব্যাংকে একাউন্ট আছে সে ব্যাংকে আবার অন্য আরেকটি ব্যাংকেও এটি প্রদান করা যেতে পারে।

ফান্ড বা কারেন্সী ট্রানফার চিঠি ব্যাংকে কার বরাবর লিখতে হয়।

ফান্ড ট্রান্সফারের জন্য ব্যাংকের ম্যানেজার বরাবর চিঠি লিখতে হয়। গ্রহীতার একাউন্ট নাম্বার, উক্ত একাউন্টে কি পরিমান অর্থ পেরন করা হবে, কোনএকাউন্ট থেকে ট্রান্সফার হচ্ছে  - ইত্যাদি উল্লেখ করেই চিঠি লিখতে হয়।

ফান্ড বা কারেন্সী ট্রানফার কতটুকু নিরাপদ?

ব্যাংক স্থানান্তর অর্থ প্রেরণে এটি একটি খুব নিরাপদ উপায়, কারণ এতে প্রেরক এবং প্রাপক উভয়ের পরিচয় প্রয়োজন পড়ে। একজন গ্রাহকের জন্য চেকটি কখনো কখনো জালবা ফেক হতে পারে, এতে একটি বিড়ম্বনার সম্ভাবনা থেকে যযায় কিন্তু ট্রান্সফারে কোনো বিড়ম্বনা নেই।

অনলাইন সার্ভিস থাকাতে এখন ট্রান্সফার লেটার লিখার খুব একটা প্রয়োজন পড়েনা। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সহজেই কারেন্সী বা ফান্ড ট্রান্সফার করা যায়।

আরো জানুন: