চিঠি তৈরির নিয়ম

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরীর নিয়ম : কর্মস্থল থেকে প্রাপ্ত একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট ভালো মানের একটি চাকুরি পেতে সহায়তা করে। দেশে বা বিদেশে ভালো প্রতিষ্ঠানে আপনার ইন্টারভিউয়ের পর আপনার অভিজ্ঞতা প্রমানের এই সার্টিফিকের বিকল্প নাই। এই সার্টিফিকেট আপনার পূর্ব অভিজ্ঞতা, আপনার কর্ম দক্ষতা, পারিবারিক ও আপনার নৈতিক চরিত্রসহ সকল কিছু এক সাথে প্রমান করে থাকে।

এবার আসুন, কিভাবে বা কোথা থেকে আপনি আপনার দক্ষতা প্রমানের এই সার্টিফিকেট উত্তোলন করবেন তা জানি :

চাকুরীজিবী / টেকনিশিয়ান / আবেদনকারীর জন্য :

কোথা থেকে সংগ্রহ করবেন : আপনি যে প্রতিষ্ঠানে পূর্বে চাকুরি করেছিলেন বা এখনো চাকুরি করছেন, সে প্রতিষ্ঠান প্রতিষ্ঠানের লেটার হেডে আপনার অভিজ্ঞতা পত্র কম্পোজ করে, উর্দ্ধতন কর্মকর্তার সহি স্বাক্ষর এবং প্রতিষ্ঠানের সীল মোহর সংযোজন করে আপনাকে ডেলিভারি প্রদান করবে। এই সার্টিফিকেট উত্তোলনের জন্য আপনাকে প্রতিষ্ঠানের এইচআর ডিপার্টমেন্টকে লিখিত বা মৌখিকভাবে অবহিত করতে হবে।

এইচ আর ডিপার্টমেন্টের জন্য :

হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট : যে কোন প্রতিষ্ঠানের HRD বা এইচ আর ডিপার্টমেন্ট বা হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট থেকেই এই সার্টিফিকেট প্রদান করা হয়ে থাকে। আর এই হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের জন্যেই তৈরী এই কুইক এক্সপেরিয়েন্স মেকার । যেন সহজই একজন কর্মচারীকে মাত্র ২ মিনিটে একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতার সনদ প্রদান করতে পারেন। এখান থেকে অগনিত প্রফেশনের জন্য আপনি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরী করতে পারবেন।

আমি যা সংযোজন করেছি : একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেটে আমি একজন প্রফেশনালের জন্য তার প্রয়োজনীয় সকল কিছুই একটি প্রাটফর্মে সংযোজন করেছি। যেখানে পরিচিতির সকল তথ্যাদিসহ তার জাতীয়তা, ধর্ম, পাসপোর্ট বা এনআইডি বা রেসিডেন্ট কার্ড নাম্বার সংযোজিত থাকবে।

১০০% মান সম্মত : এখান থেকে তৈরী এক্সপেরিয়েন্স সার্টিফিকেটি ১০০% মান সম্মত। বাংলা এবং ইরেজি এই দুই ভাষাতেই এটি তৈরী করা সম্ভব।

ইংরেজি এবং বাংলা ভাষায় :

দেশের ভেতের : দেশের ভেতর কিছু কিছু প্রতিষ্ঠান বাংলা অভিজ্ঞতা সনদ গ্রহন করে থাকে । তবে বেশীরভাগ প্রতিষ্ঠানেই বাংলা ভাষার এক্সপেরিয়েন্স সার্টিফিকেট গ্রহন করে না। সেক্ষেত্রে অবশ্যই ইংরেজী ভাষাতে সার্টিফিকেট তৈরী করতে হয়। সেক্ষেত্রে এখানে দুই ভাষার সার্টিফিকেট জেনারেট করার সিষ্টেম সংযোজন করা হয়েছে।

দেশের বাইরে বা বিদেশের জন্য : দেশের বাইরের জন্য অবশ্যই আপনাকে ইংরেজীতে সার্টিফিকেট তৈরী করতে হবে।

ওয়ার্ক ভিসায় যারা বিদেশ যেতে চান : বাংলাদেশ থেকে ওয়ার্ক ভিসায় যারা বিদেশ গমন করে থাকেন তাদের জন্যেও ইংরেজী ভাষার সার্টিফিকেট প্রয়োজন পড়ে। যেমন -Marketing Executive, Pipe Fitter, Air-condition Technician, Gas Cutting, Welding, Power Tools Cutting, Grinding, Drilling Machines, Oil & Gas Cutting, Electrician Lath & A/C, Safety Officer, Auto Painter, Electrician, Duct Man,  Camp In charge, Steel & Pipe Fabricator,  Shuttering Carpenter, A/C Pipe Fitter,  Mason,  Office Admin, Security Guard, Construction Helper, Iron Worker.

আসুন তৈরী করি একটি একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরীর নিয়ম :

একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতা সনদ তৈরী করতে নিচের ধাপসমুহ অনুস্বরন করুন :

  1. showkatbd.com/experience-maker মেনু থেকে আপনার পছন্দের সার্টিফিকেটি ক্লিক করুন।
  2. ষ্টেপ বায় ষ্টেপ অপশনগুলো পুরন করুন। একটি অপশন যেনো মিসিং না হয়। মনে রাখবেন, একটি অপশন যদি বাদ পড়ে যায় তাহলে আপনার Certificate পূর্নাঙ্গরুপে দৃশ্যমান হবেনা।
  3. সর্বশেষ প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার Experience Certificate.
  4. প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

প্রিন্ট প্রিভিউ : তৈরী সার্টিফিকেট প্রিন্ট করার পরে নিচের ছবির ন্যায় দৃশ্যমান হবে :

ছবি -১

ছবি -২

[pdf-embedder url=”https://showkatbd.com/experience-maker/wp-content/uploads/2023/07/experiencer_certificate.pdf” title=”Experience Certificate”]

প্রুফ রিড : একটি এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরী হয়ে গেলে অবশ্যই প্রুফরিড করে নিবেন। প্রতিষ্ঠানের লেটারহেড, উর্দ্ধতন কর্মকর্তার স্বাক্ষর এবং প্রতিষ্ঠানের সীল মোহর যথাযথভাবে প্রদান করা হয়েছে কিনা, তা যাচাই করে ডেলিভারী করুন। সামান্য ভুল আপনার প্রতিষ্ঠানের সুনাম ব্যবহত করতে পারে । আর একজন কর্মচারী বা টেকনিশিয়ান হতে পারেন প্রশ্নবিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!