বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
একটি ভালোবাসার গল্প

একটি ভালোবাসার গল্প

একটি ভালোবাসার গল্প শোনাবো আজ। ভিন্ন ধরনের ভালোবাসা। অন্য রকমের ভালোবাসা। লোভহিন ভালোবাসার গল্প, ভিন্ন ধরনের ভালোবাসার গল্প, অকৃত্রিম ভালোবাসার গল্প ..

এক দেশে এক রাজা ছিলেন। রাজার দরবারে অনেক দাস, দাসি ছিল। তিনি সবার সাথে ভালো ব্যবহার করতেন কিন্তু একজন দাসিকে তিনি খুব ভালোবাসতেন। এ নিয়ে রাজমহলে অনেকেই অনেক রকম কটু মন্তব্য করতেন।
একদিন রাজার এক বন্ধু রাজাকে বললেন, ‘বন্ধু, তুমি কি জানো তোমাকে নিয়ে প্রজারা অনেক বাজে মন্তব্য করে?’
রাজা বললেন, কেন ?

– রাজ্যে এত্তো এত্তো সুন্দরি মেয়ে থাকতে তুমি কিনা সামান্য এক দাসির সাথে সম্পর্কে জড়ালে ? বন্ধু বললেন ।

তখন রাজা বললেন, একটা অনুষ্ঠানের আয়োজন করো, এই আয়োজনে রাজ্যের সব সুন্দরি মেয়েরা থাকবে। সেখান থেকেই আমি একজনকে পছন্দ করে বিয়ে করবো।

কথা মতো দিন তারিখ ঠিক হলো। রাজ্যের সব সুন্দরি মেয়েরা রাজার দরবারে হাজির। এই প্রত্যাশায় যে, যদি রাজার পছন্দ হয়ে যায় তবে তার সাথে বিয়ে হবে।

একটি ভালোবাসার গল্পসময় মতো রাজা ও সেই দাসি এবং সবাই হাজির হলেন। রাজা তার সব ধন-সম্পদ, হিরা, মনি মুক্তা ইত্যাদি সবার সামনে রাখলেন আর বললেন, ‘আমি পছন্দ করবো পরে। আগে তোমাদের যার যা সম্পদ দরকার এখান থেকে নিয়ে নাও । তারপর আমি তোমাদের মধ্য হতে একজনকে পছন্দ করে বিয়ে করবো।’

রাজার দরবারে যারা এসেছিলেন সবাই সবার ইচ্ছে মতো মনিমুক্তা, হিরা, টাকা-পয়সা নিতে লাগলেন। কিন্তু সেই দাসিটি কিছু না নিয়ে রাজার পোষাক ধরে রাখলেন। সবার সব কিছু যখন নেয়া শেষ হলো দেখা গেল সবাই কিছু না কিছু নিয়েছেন, কিন্তু সেই দাসি কিছুই নেন নাই। তিনি রাজার পাশে গিয়ে রাজার পোষাক ধরে আছেন।

সবাই অবাক হয়ে জিজ্ঞাস করলেন, ‘হে দাসি ! তুমিও তো গরিব। তোমার তো অনেক কিছুই দরকার। কিন্তু তুমি কিছু   নিচ্ছো না কেনো ? কেনোই বা রাজার পোশাক ধরে দাড়িয়ে আছো ?’

জবাবে দাসি বলল, ‘আপনারা আপনাদের  পছন্দ মতো সম্পদ নিয়েছেন। আর আমি নিয়েছি এই সম্পদের মালিককে । আমি এই সম্পদের মালিকের হয়ে যেতে চাই। তাই তার পোশাক ধরে রেখেছি। যদি আমি এই সম্পদের মালিকের হয়ে যেতে পারি তাহলে তো সব সম্পদই আমার।

তখন রাজা বললেন, ‘ তুমি এবার হয়তো বুঝতে পেরেছো কেনো আমি রাজ্যের এতো সুন্দরি রেখে সামান্য এই দাসিকে ভালবাসি ?’

সবাই বললেন, ‘হ্যা, বুঝতে পেরেছি।

একটি ভালোবাসার গল্প ।

শিক্ষা :

এই গল্পের মতো আমরাও দুনিয়ার সম্পদ নিয়ে ব্যাস্ত থাকি। একবারও চিন্তা করিনা যে, এই সম্পদের মালিক যিনি; যদি আমরা তার হয়ে যাই তবে তো দুনিয়ার সব কিছুই আমাদের।

আসুন ..দুনিয়ার সম্পদ নয় । সকল সম্পদের মালিক আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালাকে খোজ করি। যদি তাকে খুজে পাই, তার ভালবাসা পেয়ে যাই তবে সেটাই তো হবে আমাদের উভয় জিবনের শ্রেষ্ঠ পাওয়া।
আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে সঠিক পথে চলার তাওফিক দান করুন।

image_printআর্টিকেল প্রিন্ট করুন

Flat owners,

Looking to rent out your space? Reach a wider audience by posting your rental ad at Showkatbd Trading. Find the perfect tenant for your flat. Start Now

Check Also

জীবনকে উপভোগ করার নাম সংসার

জীবনকে উপভোগ করার নাম সংসার

জীবনকে উপভোগ করার নাম সংসার! যুগ যুগ একই ছাদের নিচে থেকেও, অনেক সময় একজন অন্যজনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!