বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪

টিআইএন বা ই-টিআইএন রেজিষ্ট্রেশন

কিভাবে করবেন টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন, সে বিষয়েই আজকের এই আলোকপাত। টিন রেজিষ্ট্রেশন করতে প্রথমেই নিচের ডকুমেন্ট্গুলো আপনার হাতের কাছে রাখুন –

  •  জাতীয় পরিচয় পত্র (National Identity Card NID)
  • মোবাইল নাম্বার
  • কোম্পানীর ক্ষেত্রে RJSC নাম্বার ইত্যাদি।

রেজিষ্ট্রেশন কার্যক্রম শূরু :

  • টিআইএন করার জন্য ভিজিট করুন- secure.incometax.gov.bd (এটি এনবিআর এর ই টিন রেজিস্ট্রেশন ওয়েবসাইট।)
  • মেন্যু থেকে Register লিংকে ক্লিক করুন।

ছবিতে দেখানো, নিচের রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন

মোবাইল ভেরিফিকেশনের জন্য, আপনার মোবাইলে একটি Activation Code পাঠানো হবে। একাউন্ট সচল (Activate) করার জন্য এটি প্রয়োজন হবে। তাই আপনার ব্যবহৃত এবং চালু আছে এমন একটি নম্বর এখানে ব্যবহার করবেন।

ধাপ ২- এক্টিভেশন কোড ভেরিফিকেশন

এরপর আপনার দেয়া মোবাইল নম্বরে একটি ৬ ডিজিটের Activation Code পাঠানো হবে। কোডটি দিয়ে আপনার একাউন্ট সচল (Activate) করুন।

ধাপ ৩- টিন সার্টিফিকেট আবেদন ফর্ম পূরণ | টিন সার্টিফিকেট তৈরী

একাউন্ট চালু হওয়ার পর, পুনরায় লগ ইন করুন।লগইন করার পর নিচের মত একটি পেইজ দেখবেন। এখানে বাম পাশের উপর থেকে, Tin Application অপশনে ক্লিক করুন।

  • এরপর Register বাটনে ক্লিক করলেই টিন আবেদন করার ফরম দেখতে পাবেন এবং পর্দায় ‘Welcome To Taxpayer’s Identification Number (TIN) Registration/Re-registration’ এই মেসেজ দেখা যাবে।

অর্থাৎ আয়কর সাইটে আপনার একাউন্ট তৈরি হয়ে গেছে। এখন লগইন অবস্থায় টিন সার্টিফিকেট আবেদন করে তাৎক্ষণিকভাবে আয়কর সনদ (TIN) ডাউনলোড করতে পারবেন।

একজন ব্যক্তি মাত্র একবারই টিন সার্টিফিকেট করতে পারবেন। কোনভাবেই ডুপ্লিকেট আয়কর নিবন্ধন বা ই-টিন করা যাবে না। 

মনে রাখবেন, ডাউনলোড করা টিন সার্টিফিকেটটি হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে আয়কর নিবন্ধন ওয়েবসাইট থেকে লগইন করে আবার টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। লগিন এর জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড মনে রাখতে হবে। তাই ইউজার আইডি ও পাসওয়ার্ড যত্নসহকারে সংরক্ষণ করুন।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরী করুন সহজেই

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতা সনদ বা অভিজ্ঞতা প্রশংসা পত্রটি আনুষ্ঠানিকভাবে কোম্পানী বা কর্মস্থানের নিয়োগ কর্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!