অবাক সময়..

5
(2)

অবাক সময়.. সময়, ধরা যায়না, ছোয়া, যায়না, বেধে রাখা যায়না, দেখাও যায়না – মহান সৃষ্টিকর্তার তৈরি এক আজব খেলা। সময় নিয়েই এই পৃথিবি, এই জীবন, এই আমি, এই তুমি, এই আমরা। আশ্চর্যবোধক এক শব্দ – সময়। অবাক সময়।

সময়ের গহবরে হারিয়ে গেছে ক্ষমতাধর রাজা বাদশা, প্রজা, যোদ্ধা, পন্ডিত, জ্ঞানি, বিজ্ঞানি, ভিখারি, আতুর, অন্ধ, সবাই, সবাই। স্মৃতি, সবি স্মৃতি, ইতিহাস। ভালো আর মন্দের। সময়ে ভালো কর্ম করা আজ ভালোর ইতিহাসে, আর খারাপেরা কুখ্যাতের খাতায়।

মোটা মোটা মলাটে আবদ্ধ আকিবুকিতে লিখা বইয়ের কথাগুলো আমাদের হারিয়ে যাওয়া সময়ের কথা বলে। হাসি আনন্দ, দুখ বেদনার কথা বলে, শৌর্য বির্যের কথা বলে, খ্যাতি, কুখ্যাতির কথা বলে।

সময় একটি শব্দ। সময়ের বিবর্তনে কি থেকে যে কিসের সৃষ্টির হয়, কে কখন কোথা থেকে কোথায় হারিয়ে যায় ? আমরা নিজেরাও জানিনা। এই আজকের পরে আসছে যে আগামিকাল তখন আমি কোথায় যাবো, কি হবে আমার এই অস্তিত্বের – কিছুই কি জানি ? এইতো মাত্র অল্প সময় পুর্বের কিছু ইতিহাস ..

জরাজির্ন আর কিছু লোকের সমন্বয়ে যে পোষ্ট অফিস ঘরে একটা চিঠি বা মানি অর্ডার আসার অপেক্ষায় তির্থের কাকের মত জনতা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতো, সেই ঘর আজ পরিত্যাক্ত।

যেই ছেলে মহল্লার রাস্তার মোড়ে বন্ধুদের নিয়ে ফুকতো সিগারেটের পর সিগারেট, ছাড়ত অহংকারের ধোয়া, সে ছেলে এখন ক্যান্সারের রোগি হয়ে মহল্লার সবার কাছে দোয়া চায়।

মাসের প্রথম সপ্তাহে ভাড়া দিতে না পারলে বাসা ছেড়ে দেয়ার হুমকি দিতেন যেই হাজিসাহেব নামের বাড়িওয়ালা তিনি আজ শ্বশুরবাড়িতে আশ্রয় নিয়েছেন ব্যাংক নিলামের শিকার হয়ে।

যে শিক্ষক ক্লাসের সবচেয়ে অপছন্দের ছেলেটাকে অমানুষ বলে প্রতিদিন অপমান করতেন, সেই ছেলেটাই আজকে দায়িত্ব নিয়েছে শিক্ষকের সন্তানকে মানুষ বানানোর বৈশ্বিক চ্যালেন্জের।

ন্যায্যমূল্যে কেজি মোটা চাল কেনার জন্য যেই লোকটা কাঠফাটা রৌদ্রে ২০ জনের পিছনেলা ইনে দাঁড়িয়ে থাকতো দুইআড়াই ঘন্টা, আজ তার বাড়ির সামনে লোকজন লাইন ধরে বসে থাকে পেটভরে খেতে পাবে সেই আশায়

পূর্ব পুরুষ হতে প্রজন্ম প্রজন্ম ধরে যারা আপনার বাড়িতে কাজ করে পেটের জ্বালা মিটাত তাদের সন্তানেরা আজ আপনার বংশধরদের ভিটে ছাড়া করার যুদ্ধে লিপ্ত।

সময় খুব নির্মম, খুব অমানবিক। অবাক সময়।

আবার মাঝে মাঝে খুব রোমান্টিক! কখন কি উপহার নিয়ে দাড়িয়ে যাবে সামনে, আপনি আমি টেরই পাাবোনা।

সময় সে কখনোই স্থির নয়। সে কখনোই আপনার আমার আমাদের নয়, সারাজীবন আপনার পক্ষেও নয় আবার বিপক্ষেও নয় ।

সুতরাং এই সময়ের সুযোগে দম্ভ, প্রতিশোধ পরায়ন, হতাশ কিংবা আনন্দিত হবার কিছুই নাই। নাই অহংকার করার মতো কিছু। এই সময় কারোরই সমান যায়না। আজ আপনি উপরে, কাল নিচে। আজ সুখে কাল দুখে। আজ বিত্ত বৈভরের আকাশ চুড়ায়, কাল পথের ভিখেরি।  আজ রাজা, কাল প্রজা। আজ শ্রেষ্ট যোদ্ধা, কাল দুর্বল অসহায় এক বৃদ্ধ।

হয়তো আপনি আমি আজ কষ্টে আছি.. এই কষ্টের সময়ও একদিন ফুরিয়ে যাবে ইনশাআল্লাহ। শুধু ধৈর্য্য ধরে আমাদের সময়ের সৎ ব্যবহার করে যেতে হবে। সাথে গন্তব্যে পৌছানোর পরিশ্রম..

image_printআর্টিকেল প্রিন্ট করুন

আর্টিকেল পড়ে আপনার অনুভূতি কি?

রেট দিতে তারকায় ক্লিক করুন!

গড় রেটিং 5 / 5. ভোট কাউন্ট হয়েছে: 2

এখন পর্যন্ত কোনো ভোট হয়নি! আপনিই প্রথম

আর্টিকেল পড়ে ভালো লাগলে...

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

আমাদের জানান কিভাবে আমরা এই আর্টিকেল আরো উন্নত করতে পারি?

About মুর্খের গলাবাজি

মুর্খের গলাবাজি
মুর্খের গলাবাজি আর ছাইভস্ম সমান জিনিস! যাহা কখনোই কোনো কর্মে প্রয়োজন পরেনা। যাহা বেকারই যত্রতত্র পরিয়া থাকে।

Check Also

মা আমার মা

মা আমার মা

5 (1) মা আমার মা, আমার ভালোবাসার মা, যাকে হারিয়েছি সেই ছোটোবেলায়। এখনো প্রতি মুহুর্তে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »