বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪
Application for Transfer Certificate
Application for Transfer Certificate

Application for TC | ছাড়পত্রের জন্য আবেদন | English Format

Application for TC হলো, যে কোন শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন করার কারন উপস্থাপন করে, ছাত্রের পক্ষ হতে লিখিত আবেদন পত্র। যা ”ছাড়পত্রের জন্য আবেদন” নামেই পরিচিত।

আর Transfer CertificateTC | ট্রান্সফার সার্টিফিকেট হলো, স্কুল, কলেজ, ভার্সিটি বা যে কোন শিক্ষা প্রতিষ্ঠান ইন্সটিউশন পরিবর্তন করার কারন উপস্থাপন করে, ছাত্রের পক্ষ হতে লিখিত আবেদন পত্র। ছাড়পত্রের জন্য তৈরী চিঠি সাধারণত একজন আবেদনকারীকে স্কুল বা কলেজের অধ্যক্ষের কাছে জমা দিতে হয়। প্রাথমিক ৫ম গ্রেড, মাধ্যমিক ৮ম গ্রেড, এছাড়াও ১০ তম, ১২ তম এবং স্নাতক শেষ করার পরেও ছাড়পত্রের প্রয়োজন পড়ে।

application for tc

Application for Transfer Certificate Due to Father’s/Guardian’s Job Got Transferred to Another Place


It is impossible to read in your



এই ব্লগ থেকে তৈরী ট্রান্সফার সার্টিফিকেটের উদাহরন নিম্নরুপ :

tc-english

application for tc

অভ্র বা বিজয় ইউনিকোড দিয়ে ফরমটি বাংলায় ফিলাপ করুন



স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় পরিবর্তন করে নতুন একটিতে যোগদান করার পরিকল্পনা করছেন? সেই ক্ষেত্রে, অবশ্যই পূর্ববর্তী প্রতিষ্ঠান থেকে একটি ট্রান্সফার সার্টিফিকেট গ্রহন বাধ্যতামূলক। কিভাবে একটি ট্রান্সফার সার্টিফিকেটের জন্য এ্যাপ্লিকেশন লিখবেন সে প্রসঙ্গেই এই ব্লগে আজকের উপস্থাপনা। ট্রান্সফার সার্টিফিকেট বা TC সার্টিফিকেট এর নমুনা, আবেদন ফরম্যাট এবং আরও অনেক কিছু সম্পর্কে জানতে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি, উপকৃত হবেন।

ট্রান্সফার সার্টিফিকেট কি?

Transfer Certificate : Application for TC [Transfer Certificate] is usually required to a student to submit to principal for changing school or college, when he need to leave or change school due to any reason or he has been completed his primary 5th grade education level, middle 8th grade education level and also after completing 10th, 12th and after graduation.  

ট্রান্সফার সার্টিফিকেট : এটি একটি ডকুমেন্টারি, যা প্রমাণ করে যে, প্রতিষ্ঠান ইনচার্জ দ্বারা একজন ছাত্রকে প্রতিষ্ঠান ছেড়ে দেয়ার সিদ্ধান্ত প্রদান করে থাকে যখন ছাত্র প্রতিষ্ঠানটি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এতে মূলত শিক্ষার্থীর ব্যক্তিগত বিবরণ থাকে। যেমন – কলেজের রেকর্ড অনুযায়ী জন্ম তারিখ, পিতামাতার বিবরণ এবং তাদের পেশাগত রেকর্ড, পাসের বিবরণ, প্রতিষ্ঠানে অধ্যয়ন করা প্রোগ্রামের বিবরণ, ফি বিবরণ ইত্যাদি। এই প্রশংসাপত্রটি নিশ্চিত করে যে শিক্ষার্থীর কোনো বকেয়া নেই এবং তারা যে সমস্ত পরীক্ষায় অংশ নিয়েছিল সেগুলি পাস করেছে, এবং উক্ত ছাত্র স্কুলের সকল নিয়াম কানুন যথাযথ মেনে চলেছে ৷ এটি একটি কন্ডাক্ট সার্টিফিকেট হিসেবেও কাজ করে । এটি আরো প্রমান করে যে, একজন ছাত্র একটি নির্দিষ্ট সময়ে এই স্কুল, কলেজ বা ইউনিভার্সিটিতে নথিভুক্ত ছিলো। এটি নতুন স্কুল, কলেজে ভর্তি হবার একটি অপরিহার্য চিঠি।

টিসি বা ট্রান্সফার সার্টিফিকেটের প্রয়োজনীয়তা

ট্রান্সফার সার্টিফিকেট নিশ্চিত করে যে, নির্দিষ্ট সময়ে একজন শিক্ষার্থী একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে অধ্যয়ন করেছিলো বা তার নাম নথিভুক্ত ছিলো। আরো নিশ্চিত করে যে শিক্ষার্থী প্রতিষ্ঠানের সমস্ত বকেয়া পরিশোধ করেছে। এটি একজন শিক্ষার্থীর আচরণও এবং প্রতিষ্ঠানের সকল নিয়ম কানুনে শ্রদ্ধাশীল ছিলো তা প্রমান করে। অনেক প্রতিষ্ঠান ট্রান্সফার সার্টিফিকেট প্রদানের জন্য নামমাত্র ফি নেয়। এটি সাধারণত গভর্নিং বডির রেজিস্ট্রার দ্বারা স্বাক্ষরিত হয়।

জিজ্ঞাস্য :

একটি TC ট্রান্সফার সার্টিফিকেট কি?

TC পূর্ণ ফর্ম ট্রান্সফার সার্টিফিকেট হল স্কুল, কলেজ ছাড়ার নথি। যা একজন ছাত্র শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্ত ন করে অন্য কোনও প্রতিষ্ঠানে ভর্তি হয়।।

টিসির জন্য কি কি ডকুমেন্টস্ প্রয়োজন?

  • ছাত্র  অত্র স্কুলে যে কোর্সটিতে অধ্যয়ন করেছেন তার অস্থায়ী, ডিগ্রীর প্রশংসাপত্র।
  • বর্তমান মার্কশিট বা চূড়ান্ত মার্কশিট।
  • ফি বিবৃতি অর্থাৎ ছাত্রের প্রতিষ্ঠানের সমুদয় বকেয়া পরিশোধ করার বিবৃতি।
  • আইডি কার্ড।

ট্রান্সফার সার্টিফিকেট কে ইস্যু করে?

ট্রান্সফার সার্টিফিকেট স্কুল, কলেজের অধ্যক্ষ দ্বারা জারি করা হয় ।

কলেজের জন্য কি ট্রান্সফার সার্টিফিকেট প্রয়োজন?

হ্যাঁ, নতুন কলেজে ভর্তি হতে অবশ্যই একটি ট্রান্সফার সার্টিফিকেট প্রয়োজন হবে।

একটি টিসির উদ্দেশ্য কি?

একটি টিসির উদ্দেশ্য হল, একটি প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীকে ‘মুক্ত করা’ যাতে তারা অন্য প্রতিষ্ঠানে ভর্তি তে কোনরকম সমস্যা না হয়।

আশা করি, আপনি একটি TC স্থানান্তর প্রশংসাপত্র বা ট্রান্সফার আবেদন লেখার মূল বিষয়গুলির সাথে পরিচিত হয়েছেন এবং সহজেই একটি টিসির আবেদন তৈরি করতে পারবেন।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

One comment

  1. ақпараттық жүйелер және технологиялар, ақпараттық
    технология грант ортақ қолжетімділігі бар файлдар хостингі, қазақстандағы бұлттық технологиялар намаз бастаушыларға сүрелер,
    намаз бастау ерлерге 8 сынып информатика
    скачать, 9 сынып информатика

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!