বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪

ছুটির দরখাস্ত তৈরি করুন বাংলায়

ছুটির দরখাস্ত তৈরি করুন বাংলায় মাত্র 2 মিনিটে। স্কুল-কলেজ-ভাসির্টির ছাত্র, শিক্ষক থেকে শুরু করে, সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তা কর্মচারীদের অসুস্থতা জনিত কারনে ছুটি, ভাই বোনের বিবাহ অনুষ্ঠানে যোগদানের জন্য ছুটি, আত্নীয় স্বজনের মৃত্যুজনিত কারনে ছুটি, নৈমিত্তিক ছুটি, বাৎসরিক ছুটি, বিদেশভ্রমনসহ সকল আকস্মিক ছুটির প্রয়োজেনে এই ফরম থেকে সহজেই তৈরি করতে পারেন ”ছুটির দরখাস্ত”

ক্লিকেই সলিউশন : 1. নিচের ফরমটি ফিলাপ করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার ছুটির দরখাস্ত। 2. প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন। 3. আপনার সহি স্বাক্ষর সহ জমা দিন কর্মস্থলের নির্দিষ্ট ডিপার্মেন্টে।

উপরের ফরম দিয়ে তৈরি ছুটির দরখাস্তের নমুনা:

Leave Application Letter

ছুটির দরখাস্ত : একটি ছুটির দরখাস্ত হচ্ছে যেখানে ছুটির কারন বা ছুটির প্রয়োজনীয়তা উল্লেখ পূর্বক ছুটি অতিবাহিত সময় এবং ছুটি পরবর্তী কর্মস্থলে যোগদানের সময় জানিয়ে প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তা বরবারব বা এইচআর ডিপার্টমেন্ট বরাবর বা  নমিনেটেড অফিসার বরাবর ‍লিখিত আবেদন একটি আবেদন  পত্র। 

কখনো কখনো এই ছুটির দরখাস্ত জমা দিয়ে ছুটি কাটাতে হয় আবার কখনো বিশেষ ছুটি কাটিয়ে এসে ছুটির দরখাস্ত জমা দিতে হয়।

যেজন্য লিখবেন ছুটির দরখাস্ত : কর্মস্থলের পরে আপনি সমাজ সংসারে আবদ্ধ একজন মানুষ। আপনার পরিবার বা সমাজের প্রয়োজনে অফিসের কর্মকান্ড সাময়িক বন্ধ রাখার প্রয়োজন পড়তে পারে। আর তা আপনার কর্মস্থলে অবহিত করার জন্যই এই দরখাস্ত লিখা।

যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন, আপনার উপর নির্ধারিত কর্ম থেকে নির্দিষ্ট সময়ের জন্য সাময়িক ছুটি কাটানোর অনুমতি পাওয়ার জন্যই দরখাস্ত লিখতে হয়। কেনোনা আপনার উপর অর্পিত দায়িত্ব প্রতিষ্ঠানের প্রধানেক অবগত করে যাওয়া এবং উক্ত দায়িত্ব অন্য কাউকে দিয়ে সম্পন্ন করার তাগিদেই ছুটির দরখাস্ত লিথতে হয়। আপনার অবর্তমানে উক্ত কর্ম যেনো অফিস প্রধান অন্য কাউকে দিয়ে সমাধান করিয়ে নিতে পারেন, সেই পূর্ব প্রস্তুতির জন্যই ছুটির দরখাস্ত লিখতে হয়।

যার বরাবর ছুটির জন্য দরখাস্ত লিখবেন : কর্মস্থল বা প্রতিষ্ঠোনের প্রধান বরাবর দরখাস্ত লিতে হয়। কখনো কখনো ম্যানজোর, ব্যবস্থাপক, কখনো (Human Resource Management Department ) বা হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট বা মানব সম্পদ ব্যবস্থাপনা ডিপার্টমেন্ট, কখনো বা এডমিনিষ্ট্রেশন বরাবর। মোট কথা অফিস প্রধান যে ডিপার্টমেন্ট কে এই কর্মসাধনের ক্ষমতা প্রদান করে থাকেন, তার বরাবরই ছুটির দরখাস্ত লিখতে হয়।

যেভাবে জমা দিবেন ছুটির দরখাস্ত : ছুটির দরখাস্ত একজন কর্মচারীর প্রয়োজনের উপরেই নির্ভর করে জমা দিতে হয়। আকস্মিত অসুস্থতার কারনে তো আর আগে  ভাগেই আর ছুটির দরখাস্ত জমা দেয়া যায়না। এক্ষেত্রে সুস্থ হয়ে আপনাকে অফিসে এসেই ছুটির দরখাস্ত জমা দিতে হবে। আর আপনার বোনের বিয়ে? এক্ষেত্রে তো আর বিয়ে খেয়ে এসে দিলে হবে না। মূলতঃ ছুটির দরখাস্ত প্রয়োজন অনুযায়ী একজন কর্মকর্তা/কর্মচারী জমা দিয়ে থাকেন।

কর্মস্থলকে সন্মান করুন : ছুটির দরখাস্ত জমা না দেয়াটা একটি প্রতিষ্ঠানের আইন ভঙ্গ করার সামিল। যেটা করা মোটেই উচিত নয়।  এমনটি হলে প্রতিষ্টান  আপনার বিরুদ্ধে যে কোনো সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা রাখেন। কারন আপনি কর্মস্থলকে অবমাননা করেছেন। ছোটো হোক আর বড়ই হোক কর্মকে সন্মা্ন আর কর্মস্থলকে শ্রদ্ধা করাটাই আপনার আর আমার উচিত। তাই যে কোনো ছুটির প্রসঙ্গে আপনার কবে কখন প্রয়োজন তা জেনেশুনেই আপনাকে ছুটির দরখাস্ত লিখতে হবে আর জমা দিতে হবে।

লেটার জেনারেট:  ছুটির দরখাস্তসহ অসংখ্য প্রয়োজনীয় লেটার পাবেন showkatba.com এই সাইটে। এটি  একটি সেবামূলক সাইট। কোনো চিঠিপত্র তৈরিতে আপনার রেজিষ্টেশন বা লগ ইন এর ঝামেলা পোহাতে হবে না। আপনার প্রয়োজ্নীয় অফিশিয়াল বহু লেটার তৈরির ফরম দিয়ে সাজানো একটি সাইট। যেখানে সহজেই তৈরি করতে পারবেন আপনার লেটার। একদম ফ্রিতে।

ছুটির দরখাস্ত সাবমিট করার পূর্বে আপনি তৈরীকৃত লেটারের একটি ফটোকপিও তৈরী করে নিবেন। এবং অফিসের অথোরিটি বরাবর সাবমিট করবেন । এক্ষেত্রে অথোরিটি একটি চিঠি গ্রহন করে রেখে দিবে আরেকটি কপিতে তাদের সীল, সহি সম্পাদন করে আপনাকে ফেরত দিবে। এতে প্রমানিত হবে আপনার ছুটি এপ্রোভাল হয়েছে।

অনুরোধে : আমি চেষ্টা করেছি ষ্টপ পেমেন্ট অর্ডার চিঠি লেখার একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক হয়েছি তা কেবল একজন ইউজারই বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

আশা করি, আমার এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ছুটির দরখাস্ত তৈরিরে আপনার সময় বাচাবে।

যদি উপকারে আসে, শেয়ার, কমেন্ট করতে ভুলবেন না। আল্লাহ আপনাদের ভালো রাখুন, সুস্থ রাখুন, আর আমার জন্য দোয়া করবেন। সুস্থ থেকে যেনো আপনাদের প্রয়োজনীয় আর্টিকেল উপস্থাপনা করতে পারি। আর্টিকেলের ভুল ভ্রান্তি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন-এই প্রার্থনায় আজকের মতো বিদায়।

2/1 টি প্রশ্নের উত্তর

Q. Leave Application Letter | লীভ এপ্লিকেশন লেটার কি কর্ম প্রতিষ্টানে গ্রহন করবে?

A. একবার তৈরী করে সাবমিট করেই দেখুন না ।

Q. এই চিঠিটি কি ১০০% মান সম্মত ?

A. সবার ড্রাফটিং যেমন এক রকম হয় না, তেমনি কোনো চিঠিই ১০০% মান সম্মত হবেনা, এটাই স্বাভাবিক।   

Q. এই ফরেম থেকে কয় ধরনের ছুটির দরখাস্ত তৈরী করা যাবে ?

A. এই ফর্ম থেকে আপনি নিচে উল্লেখিত ক্যাটাগরির ছুটির দরখাস্তগুলো তৈরী করতে পারবেন :

  • অসুস্থতা জনিত কারনে ছুটি
  • ভাই বোনের বিবাহ অনুষ্ঠানে যোগদানের জন্য ছুটি
  • আত্নীয় স্বজনের মৃত্যুজনিত কারনে ছুটি
  • নৈমিত্তিক ছুটি
  • বাৎসরিক ছুটি
  • বিদেশভ্রমন
  • আকস্মিক প্রয়োজনে ছুটি।

হে আল্লাহ্ আমারা যারা আজ বাবা-মা হারা, ইয়াতিম, আপনার দরবারে বাবা মার অন্ধকার কবরের আযাব থেকে মুক্তির প্রার্থনা করছি, আপনি আমাদের সকল ইয়াতিমের দোয়া কবুল করুন। আমাদের সকলের বাবা মাকে আপনি জান্নাতবাসী করুন। আমিন।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

বায়োডাটা তৈরি করুন বিভিন্ন ফরম্যাটে

বায়োডাটা তৈরি করুন বিভিন্ন ফরম্যাটে – EN

বায়োডাটা তৈরি করুন বিভিন্ন ফরম্যাটে : মাত্র একটি ফরম পুরন করে বিভিন্ন ফরম্যাট এবং বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!