বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪
Notarial Certificate Creation
Make Notarial Certificate online

Notarial Certificate Generator | English Format

Notarial Certificate Generator হলো, একজন নোটারিয়ানের পরিচতি প্রমানে সার্টিফিকেট তৈরিকরন। বিশ্বের বিভিন্ন দেশে নোটারির প্রচলন আছে। বাংলাদেশের আইন অঙ্গনেও নোটারি পাবলিক এক অতি পরিচিত নাম। আমাদের দেশে নোটারি পাবলিকের কাজ অনুমোদিত আইনজীবীরাই করে থাকেন। একজন নোটারী আইনজীবী দ্বারা বিভিন্ন ডকুমেন্টস্ সত্যায়ন করে এবং তার সাথে প্রমান স্বরুপ যে সার্টিফিকেট প্রদান করা হয়, তাই হচ্ছে নোটারী সার্টিফিকেট।

তৈরি করুন নোটারী সার্টিফিকেট :

  • নিচের ফরম যত্ন সহকারে পুরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার নোটারিয়াল সার্টিফিকেট।
  • প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।
  • আইনজীবির অরিজিনাল সীল, সহি, স্বাক্ষর প্রদান করুন।

Avatar


ফরমটি ফিলাপের পূর্বে ক্লিক করে দেখে নিন কেমন Print হবে ।

THE NOTARIAL CERTIFICATE


[ Write Lawyer Name with Details ]

Whole of Bangladesh
Notary public office of the

Mark any one :

Barrister Advocate

Bar Council District Bar Association

[N.B If you want to exchange your membership one to other category, pls delete previous rows details]

POWER OF ATTORNEY
NIKAHNAMA OR MARRIAGE CERTIFICATE
DEATH CERTIFICATE
AFFIDAVIT
HEIRSHIP CERTIFICATE
SUCCESSION
TESTIMONIAL
CITIZENSHIP CERTIFICATE
EDUCATIONAL CERTIFICATE
DIVORCE CERTIFICATE
EDUCATIONAL CERTIFICATE & TRANSCRIPT
TRADE LICENSE

[ Write Document carrier Details ]

Mark this:

Declaration: This notarial certificate issued by original Notary Public Office Seal and Sign. Have any query feel free to contact.



কলেজ, ভার্সিটিতে প্রয়োজনে বা কর্মজীবনে বহুবার একজন সরকারি কর্মকর্তার দ্বারা ছবি বা সার্টিফিকেট সত্যায়ন  করানোর বিষয় আমাদের সকলেরই মনে আছে। সেই সত্যায়নই হচ্ছে নোটারি পাবলিক।  একজন ব্যক্তি, সাধারণত একজন আইনজীবী, যার কাছে ডকুমেন্টস্  স্বাক্ষর করার এবং সেগুলিকে বৈধ করে তোলার জন্য সাক্ষ্য দেওয়ার সরকারের পক্ষ হতে আইনি ক্ষমতা আছে । তিনি শহরের ক্লার্ক এবং একজন প্রত্যয়িত পাবলিক ক্লার্ক বা নোটারি পাবলিক বা নোটারিয়ান।

বিশ্বের বিভিন্ন দেশে নোটারির প্রচলন আছে। বাংলাদেশের আইন অঙ্গনেও নোটারি পাবলিক এক অতি পরিচিত নাম। আমাদের দেশে নোটারি পাবলিকের কাজ অনুমোদিত আইনজীবীরাই করে থাকেন।

নোটারিয়াল সার্টিফিকেট

NOTARY PUBLIC / নোটারি পাবলিক কি?

বিভিন্ন দলিল, ডকুমেন্টস্ সরকারিভাবে সত্যায়িত করাকেই নোটারি বা নোটারি পাবলিক বলে। নোটারি পাবলিককে সংক্ষেপে নোটারি বলা হয়ে থাকে। নোটারি শব্দের মূল নামপদ note এব ary অনুসর্গ নিয়ে গঠিত। শব্দটি ল্যাতিন ভাষার nota+arius থেকে আগত।  অর্থ শর্টহ্যান্ড, লেখক, কেরানি ইত্যাদি।

NOTARIAL CERTIFICATE / নোটারিয়াল সার্টিফিকেট কি?

সাধারণত একটি ডকুমেন্টস্ এর শেষে, একটি স্বাক্ষর প্রত্যক্ষ করার জন্য নোটারি পাবলিক যে পদক্ষেপগুলি সম্পাদন করেছেন তা চিহ্নিত করে নোটারিয়ান সার্টিফিকেট। নোটারি আইন একজন নোটারি পাবলিককে একটি ডকুমেন্টস্ এ নোটারি সার্টিফিকেট সংযুক্ত করার অনুমতি দেয়। এই সার্টিফিকেট শুধুমাত্র একজন অনুমোদিত নোটারী আইনজীবি তার নিজের জন্যেই তৈরী করতে পারে, এবং একজন ক্লায়েন্টকে প্রদান করার ক্ষমতা রাখেন। 

বি.দ্র. নোটারিয়াল সার্টিফিকেট এখন আর আগের মতো প্রিন্ট করে রাখার দরকার পড়বে না। শুধুমাত্র একজন নোটারি পাবলিক বা নোটারী আনজীবির প্রয়োজনীয় তথ্যাদি অনলাইনে প্রবেশ করিয়ে মাত্র ১ থেকে ২ মিনিটেই তৈরী করতে পারেন নোটারিয়াল সার্টিফিকেট।

যেখানে একজন আইনজীবির তথ্যাদি উল্লেখ সহ উক্ত নোটারিযান কি ধরনের ডকুমেন্টস সত্যায়ন করেছেন, তার পরিচিতি উল্লেখ থাকে।

আসুন তৈরী করি  নোটারিয়াল সার্টিফিকেট :

অনলাইন সমাধান :

১ থেকে ২ মিনিটে কয়েকটি ধাপে তৈরী করতে পারেন একটি নোটারিয়াল সার্টিফিকেট :

  • উপরের ফরম যত্ন সহকারে আপনার প্রয়োজনীয় অপশনগুলো পুরন করুন। কোনো একটি ঘর যেনো খালি না থাকে। মনে রাখবেন, একটি ঘরও যদি বাদ পড়ে যায়, তাহলে আপনার নোটারিয়াল সার্টিফিকেট পূর্নাঙ্গরুপে দৃশ্যমান হবেনা।
  • সর্বশেষ প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে আপনার নোটারিয়াল সার্টিফিকেট।
  • প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।
  • একজন আইনজীবির অরিজিনাল সীল, সহি, স্বাক্ষর প্রদান করুন।

আপনার চিঠি প্রুফরিড করুন :

একজন ক্লায়েন্টকে নোটারিয়াল সার্টিফিকেট প্রদান করার পূর্বে অবশ্যই প্রুফরিড করে নিবেন। এটি আপনার চিঠিতে কেনো ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

প্রিন্ট প্রিভিউ :

নোটারিয়াল সার্টিফিকেট প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে।

sample-of-notarial-certificate

পিডিএফ করে ফাইল সেভ :

প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল করে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

অনুরোধে : আমি চেষ্টা করেছি নোটারিয়াল সার্টিফিকেট লেখার একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক তা কেবল একজন ইউজারই বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

নোটারিয়ানদের জিজ্ঞাসিত কিছু :

অনলাইনে সহজে কোথা থেকে নোটারিয়াল সার্টিফিকেট এর নমুনা বা টেমপ্লেট পেতে পারি?

  • আপনি google এ সার্চ দিলেই নোটারিয়াল সার্টি ফিকেট এর অসংখ্য নমুনা বা টেমপ্লেট পাবেন। যেসব টেমপ্লেট ব্যবহারে আপনার অনেক সময় নষ্ট হবে। কিন্তু showkatbd.com সাইটে পাবেন একটি ফর্ম। ফরমটি যথাযথ ফিলাপে অতি অল্প সময়ে ১ থেকে ২ মিনিটেই তৈরী করতে পারবেন একটি মানম্মত নোটারিয়াল সার্টিফিকেট।

এই নোটারিয়াল সার্টিফিকেট কি ১০০% মান সম্মত ?

  • সবার ড্রাফটিং যেমন এক রকম হয় না, তেমনি কোনো চিঠিই ১০০% মান সম্মত হবেনা, এটাই স্বাভাবিক। তবে একটি নোটারিয়াল সার্টিফিকেটে যেস ব তথ্য সন্নিবেশিত থাকে তার সব কছিুই এখানে উল্লেখ আছে। এখন এর ব্যবহার নির্ভর করবে আপনার ইচ্ছে এবং দৃষ্টিভঙ্গি এই দুয়ের উপর।   

ক্লায়েন্টদের জিজ্ঞাসিত কিছু :

নোটারি কেন করে?

  • গুরুত্বপূর্ণ কোনো কাজে ডকুমেন্ট উপস্থাপন করতে হলে সাধারণত নোটারি পাবলিকের মাধ্যমে সত্যায়িত করে জমা দিতে হয়। বিদেশে যাওয়ার ক্ষেত্রে এই সত্যায়িত করা বাধ্যতামূলক। জমিজমা সংক্রান্ত দলিল-দস্তাবেজ, হলফনামা, বিবাহবিচ্ছেদ, গাড়ি বেচাকেনা, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, চারিত্রিক সনদপত্র, জন্ম-মৃত্যুর সনদপত্র এবং বিদেশে নাগরিকত্বের জন্য আবেদনের ক্ষেত্রে নোটারি পাবলিক দিয়ে সত্যায়িত করা বাধ্যতামূলক।
    এ ছাড়া পেমেন্ট অথবা ডিমান্ডের ক্ষেত্রে নিরাপত্তা জোরদার করতে, বটম্‌রি এবং রেসপনডেনটিয়া বন্ড (bottomry and respondantia bonds ), চার্টার পার্টি এবং অন্যান্য বাণিজ্যিক দলিলপত্র তৈরিতে নোটারির ব্যবহার রয়েছে। 

কীভাবে করতে হয়

  • নোটারি পাবলিক করতে গেলে আইনজীবী আপনার মূল কাগজপত্র যাচাই করে দেখবেন। এরপর তিনি নিশ্চিত হলে তা সত্যায়িত করবেন। মূল কাগজপত্র বলতে বোঝানো হচ্ছে শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্ম ও মৃত্যুর সনদ, চারিত্রিক সনদ ইত্যাদি। আর আপনি যদি বিয়ে, তালাক কিংবা হলফনামা তৈরি করতে চান তাহলে উভয় পক্ষের উপস্থিতিতে আপনার নোটারি করতে হবে। নোটারি বিধিমালা (৬০ক) অনুযায়ী, একজন নোটারিয়ান বা যিনি নোটারি করে দেন তাঁর নির্দিষ্ট কার্যালয় থাকতে হবে। আর নোটারি করার সাইনবোর্ড কার্যালয় ছাড়া অন্য কোথাও ঝোলানো যাবে না।

showkatbd.com কি ধরনের সাইট

  • এটি একটি সেবা মুলক সাইট।
image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

২ comments

  1. An excellent read that will keep readers – particularly me – coming back for more! Also, I’d genuinely appreciate if you check my website QH7 about Search Engine Optimization. Thank you and best of luck!

  2. Incredible! This blog looks exactly like my old one!
    It’s on a entirely different topic but it has pretty
    much the same layout and design. Outstanding choice of colors!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!