বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪

Price Quotation Maker – Quick Solution – EN

Price Quotation Maker is a simple form of creating a document presenting the price. And it is a document, which is provided by the seller to the buyer for the supply of goods and services at a specified price subject to specified conditions.

Price Quotation Maker হল, মূল্য উপস্থাপন করে একটি নথি তৈরি করার সহজ ফর্ম। আর এটি এমন একটি নথি, যা বিক্রেতার দ্বারা নির্দিষ্ট শর্ত সাপেক্ষে নির্দিষ্ট মূল্যে পণ্য এবং পরিষেবা সরবরাহের জন্য ক্রেতাকে সরবরাহ করা হয়।

Write work description bellows :
If need more item click on [AD ITEM checkbox]. You can AD 10 Items here.

Write Your Currency

This letter generated by :

Mark this office declaration: Above information is not an Invoice. It is an estimate of services described. The validity of the offer will expire after above mentioned days from the date of submission. Individual price is subject to change and variation based on Market Policy and other associated circumstances.


If you want to write terms and conditions, start with (serial number (1.) (Write Your clauses) Type (serial number (2.) (Write Your clauses) type . At the end of each clauses type Or skip and go next step.



Correction Guide


Price Quotation Maker is a simple form to create a document by presenting the price. It is an offer by the seller to the buyer to provide goods and services at a specified price subject to certain conditions.

Price Quotation Maker হলো মূল্য উপস্থাপন পূর্বক একটি ডকুমেন্টস্ তৈরির সহজ ফরম। যা বিক্রেতা কর্তৃক ক্রেতাকে নির্দিষ্ট কিছু শর্তাবলী সাপেক্ষে উল্লিখিত মূল্যে পণ্য ও পরিষেবা প্রদানের জন্য সরবরাহ করে থাকে। 

যেভাবে তৈরী করবেন :

..::.. উপরের ফরম পূরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই আপনার লেটার ভিজিবল হবে। প্রিন্ট ব্রাউজার থেকে আপনার প্রয়োজন মতো পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন  । অত:পর কোম্পানীর সীল, সহি সম্পাদন করুন।

গাড়ি বিক্রির অফার লেটার :

Make Price Offer

সতর্কতা : একটি প্রাইজ কোটেশন সাবমিটে কোনো রকম ভুল ভ্রান্তি না থাকে সেক্ষেত্রে প্রুফরিড করে নিবেন।আপনার পণ্য বা পরিষেবার মূল্য তালিকা তৈরীতে ভুল হতে পারে। অবশ্যই আপনাকে গাণিতিক ত্রুটি থেকে মুক্ত হতে হবে। প্রাইজ কোটেশন সাবমিটের পরে যেনো আপনার মনে না হয়, যে আপনি ভুল কররেছেন। এতে আপনার ব্যবসায়িক ইমেজ নষ্ট হতে পারে। ব্যবসায়িক হিসেবে আপনি ক্ষতিগ্রস্থ হতে পারেন।

সম্পাদিত একটি প্রাইজ কোটেশেনের উদাহরণ নীচে দেওয়া হল :

sample-price-quote

প্রাইজ কোটেশন নিয়ে একটু আলোচনা

Price Quotation কি ?

  • Price Quotation :  Price Quotation is a document which seller provides to buyer for offering goods and services at stated price subject to certain terms and conditions specified therein. Price quotation is a fixed price but not an Invoice which can’t be changed once accepted by the customer.
  • প্রাইজ কোটেশন : Price Quotation | Quote | Estimate হলো মূল্য উপস্থাপন পূর্বক একটি ডকুমেন্টস্, যা বিক্রেতা কর্তৃক ক্রেতাকে নির্দিষ্ট কিছু শর্তাবলী সাপেক্ষে উল্লিখিত মূল্যে পণ্য ও পরিষেবা প্রদানের জন্য সরবরাহ করে থাকে। প্রাইজ কোটেশন একটি পণ্য বা পরিষেবার নির্দিষ্ট মূল্য কিন্তু একটি চালান নয় যা গ্রাহক দ্বারা একবার গৃহীত হলে পরিবর্তন করা যাবে না।
  • Price Quotation একটি পণ্য বা পরিষেবার জন্য একটি নির্দিষ্ট মূল্য তালিকা প্রদানের লিখিত চিঠি। এটি সরবরাহকারী দ্বারা ক্লায়েন্ট বা গ্রাহককে দেওয়া লিখিত মূল্য তালিকা। Price Quotation শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ এবং ক্লায়েন্ট এটি গ্রহণ করার পরে পরিবর্তন করা যাবে না। Price Quotation নির্দিষ্ট কিছু শর্তাবলী সাপেক্ষে হতে পারে।
  • Price Quotation হল এমন একটি টুল যা আপনাকে ক্লায়েন্টের ব্যক্তিগত চাহিদার উপর ভিত্তি করে খরচের বিশদ বিবরণ দিতে দেয়।

Price Quotation এ কি অন্তর্ভুক্ত করা হয় ?

একটি প্রাইজ কোটেশন তৈরীতে যে সমস্ত তথ্য বা শর্তাদি উল্লেখ করা বাঞ্চনীয় তার কিছু টিপস নিচে প্রদান করা হলো :

  • সরবরাহকারীর ব্যবসার বিশদ বিবরণ : ব্যবসার বিশদ বিবরণ, যেমন কোম্পানির নাম, ঠিকানা, ফোন, মোবাইল ই-মেইল ইত্যাদি । যাতে করে উক্ত ব্যবসা বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করা যায়।
  • ক্লায়েন্ট বিশদ : ক্লায়েন্ট বা ক্রেতা Price Quotation গ্রহণ করছে তা নিশ্চিত করতে ক্লায়েন্টের মূল তথ্য।
  • Price Quotation নম্বর : কোটেশন সনাক্ত করতে একটি নাম্বার যা সহজেই প্রদত্ত উদ্ধৃতি সনাক্ত করতে এবং উল্লেখ করতে ব্যবহার করতে পারে।
  • ইস্যু করার তারিখ : Price Quotation ইস্যু বা জমা প্রদানের সঠিক তারিখ এবং সময়।
  • পণ্য বা পরিষেবার তালিকা : পরিষেবা বা পণ্যের একটি বিশদ তালিকা৷
  • মূল্য বা দাম বা মোট খরচ : পণ্য বা পরিষেবা খরচের একটি তালিকা।
  • সময়রেখা এবং সমাপ্তির তারিখ : পন্য সরবরাহ বা পরিষেবা প্রদানের শুরু এবং সমাপ্তির তারিখ ।
  • গ্রাহকের অনুমোদন : গ্রাহক উক্ত কোটেশেনে থাকা বিশদ বিবরণে সম্মত হওয়ার জন্য একটি সাধারণ লাইন সংযোজন।
  • অর্থপ্রদানের পদ্ধতি : পণ্য বা পরিষেবার মূল্য বা অর্থ পরিশাধ বা অর্থ প্রদান কিভাবে হবে তার একটি সংক্ষিপ্ত তালিকা৷

প্রাইজ কোটেশন তৈরীতে যা করণীয় :

সম্ভাব্য সর্বোত্তম উদ্ধৃতি প্রস্তুত করার জন্য, প্রথমে ক্লায়েন্টের সাথে কথা বলুন তারা কী চায় এবং প্রকল্প থেকে কী আশা করে। যে বলেছে, একটি উদ্ধৃতি অত্যধিক বিস্তারিত হতে হবে না. যদি একজন ক্লায়েন্ট একটি বিশদ উদ্ধৃতি চান, তাহলে তারা সম্ভবত একটি বিড বা প্রস্তাব খুঁজছেন৷ অথবা আপনি পরিবর্তে একটি অনুমান ব্যবহার করতে চাইতে পারেন কারণ এটি গ্রহণযোগ্যতার উপর বাধ্য নয় এবং অপ্রত্যাশিত ঘটনা এবং আশ্চর্যজনক খরচগুলিকে আরও ভালভাবে মিটমাট করে৷ অনুমান সম্পর্কে আরও তথ্যের জন্য, ফ্রেশবুকস এস্টিমেট বৈশিষ্ট্যটি দেখুন যা আপনাকে সহজেই অনুমান তৈরি করতে এবং অনলাইনে পাঠাতে দেয়।

প্রাইজ কোটেশন লেখার টিপস :

1 _ আপনার বা প্রতিষ্ঠানের সমস্ত তথ্য প্রদান :

প্রতিষ্ঠানের সকল ধরনের তথ্য গ্রাহককে প্রদান করুন। প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, প্রয়োজনীয় সতল তথ্যাদি উল্লেক করুন। আপনি যে পেশাদার তা উপস্থাপন করতে ইত্যাদি সকল তথ্য আপনাকে সহায়তা করবে।

2. পেশাদার হোন :

একটি প্রাইজ কোটেশন তৈরীতে কোনো রকম তাড়াহুড়ো করবেন না। এতে আপনার পণ্য বা পরিষেবার মূল্য তালিকা তৈরীতে ভুল হতে পারে। অবশ্যই আপনাকে গাণিতিক ত্রুটি থেকে মুক্ত হতে হবে। প্রাইজ কোটেশন সাবমিটের পরে যেনো আপনার মনে না হয়, যে আপনি ভুল কররেছেন। এতে আপনার ব্যবসায়িক ইমেজ নষ্ট হতে পারে।

4. শর্তাবলী পরিষ্কারভাবে উপস্থাপন করুন :

আপনার মূল্য তালিকাসহ সকল ধরনের শর্তাবলী নিখুত ও সুন্দরভাবে উল্লেখ করুন। আপনি পন্য বা পরিষবাটি কিভাবে ব কত দিনের মধ্যে গ্রাহক করে প্রদান করবনে সে বিষয়ে পরিস্কার ধারনা দিন। এতে করে পণ্য ক্রয়ে বা পরিষবা গ্রহনে গ্রাহকের সিদ্ধান্ত নিতে সহজ হবে।

জিজ্ঞাসা

প্রাইজ কোটেশন আর অফার লেটারের মধ্যে পার্থক্য কি ?

প্রাইজ কোটেশন আর অফার একই জিনিসি ? প্রাইজ কোটেশনই হচ্ছে একটি অফার লেটার। ব্যবসার জন্য একজন ক্রেতাকে নির্দিষ্ট পণ্য বা পরিষেবা প্রদানের জন্য সরবরাহকারীর দ্বারা মৌখিক বা লিখিত প্রতিশ্রুতি। একজন ক্রেতা একটি পণ্য বা পরিষেবা গ্রহনের পূর্বে একটি দাম বা মূল্যের কথা জিজ্ঞাসা করে। একটি কোটেশেনে মূল্য সহ পণ্য বা পরিষেবা প্রদানের শর্তাবলী অন্তর্ভুক্ত থাকে। ক্রেতা কোটেশন গ্রহণ করলে, তা একটি চুক্তিতে পরিণত হয় যা ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্য বাধ্যতামূলক।

প্রাইজ কোটেশনের মেয়াদ কত দিন থাকে ?

একটি Price Quotation নির্দিষ্ট একটি সময়ের জন্য বৈধ। তা সরবরাহকারী এবং গ্রহীতা উভয়ের আলোচনা সাপেক্ষে দিনক্ষন নির্ধারন করা হতে পারে। তা (আলোচনা সাপেক্ষে) 7/15/30/60 দিন হতে পারে।”

কিভাবে একটি প্রাইজ কোটেশন সাবমিট করতে হয় ?

আপনি কীভাবে একজন ক্লায়েন্টকে মূল্য উদ্ধৃতি প্রদান করবেন তা নির্ভর করবে প্রশ্নে থাকা ক্লায়েন্টের সাথে আপনার সম্পর্কের উপর। আজকাল, প্রাইজ কোটেশন ইমেলের মাধ্যমে বিতরণ করা হয়। অথবা গ্রহীতার সাথে সরাসরি মিটিং এর মাধ্যমেও অফার লেটার প্রদান করা যেতে পারে।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!