বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
মোবাইল আবিষকারের নেপথ্যে

মোবাইল আবিষকারের নেপথ্যে

প্রিথিবিতে এই পর্যন্ত আবিষক্রিত যন্ত্রগুলোর মধ্যে মোবাইল ফোনের মতো এত বিস্তার আর কোনো যন্ত্র বা আইটেমের বেলায় ঘটেনি। এটি এখন দৈনন্দিন জিবনে নিত্য প্রয়োজনিয় ও অত্যন্ত গুরুত্বপুর্ন অনুষঙ্গ হয়ে দাড়িয়েছে। এই মোবাইল ফোন ছাড়া যেনো এখন একটি মিনিটও কল্পনা করা যায়না। শিক্ষাঙ্গন, ব্যবসা-বানিজ্য থেকে শুরু করে বাসা বাড়ির নিত্য নৈমিত্তিক ব্যবহারে এর কদর বর্ননা করে শেষ করার মতো নয়। যে যন্ত্রটির এত্তো এত্তো কদর তাই আসুন জানি এই মোবাইল আবিষকারের নেপথ্যে ‘ র কাহিনি।

পাচ দশক পুর্বের মোবাইল ফোনের তুলনায় আজকের এক একটি স্মার্টফোন যেনো এক একটি সুপার কম্পিউটার। এই মিনি মোবাইল নামক সুপার কম্পিউটারের ইতিহাস যারা জানেন না, তাদের জন্যেই এই ক্ষুদ্র প্রয়াস।

মোবাইল আবিষকারের নেপথ্যে :

ডিক ট্রেসি নামের আমেরিকান একটি কমিকের চরিত্রগুলো হাত ঘড়ির সাহায্যে একে অন্যের সাথে যোগাযোগ করতো। সেই কমিকের চরিত্র থেকেই প্রথমবার মার্টিন কুপার এর মাথায় মোবাইল তৈরির চিন্তাটা আসে এবং এক পর্যায়ে ২০-৩০ জন টেকনিশিয়ান দলের সমন্বয়ে মাত্র ৩০ দিনেই তৈরি করে ফেলেন এই মোবাইল ।

কে এই মার্টিন কুপার :

মার্টিন কুপার, একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। ১৯৭৩ সালে সর্বপ্রথম তৈরি করেন তারবিহিন এই মোবাইল যন্ত্রটি। তাই মার্টিন কুপার কে মোবাইল ফোনের জনক বলা হয়ـ। বর্তমানে বেতার তরঙ্গ ব্যবস্থাপনায় অন্যতম শির্ষস্থানিয় আবিষকারক তিনি। কুপার যখন মোবাইল আবিষকার করেন তখন তিনি ছোটটো টেলিকম কোম্পানি MOTOROLA তে কাজ করতেন।

তার স্বপ্ন ছিল এমন একদিন দেখার, যখন সবার হাতে তারবিহিন নিজস্ব একটি ফোন থাকবে। আর সেই ফোন দিয়ে যে কোনো সময় একে অন্যের সাথে যোগাযোগ রক্ষা করবে। অফিস বা বাড়িতে তারের জঞ্জালে তৈরি টেলিফোন থেকে বের হয়ে হাতে হাতে ফোন দিয়ে চলবে অফিস আদালত, বাসা বাড়ির একে অন্যের সাথে যোগাযোগ । মার্টিন কুপার তার জিবদ্দশাতেই দেখে যেতে পারলেন তার স্বপ্নের প্রতিফলন ।

প্রথম মোবাইল ফোনের উপস্থাপন :

1973 সালের এপ্রিল মাস, নিউইয়র্কের হিলটন হোটেলে সর্বপ্রথম মোবাইল ফোনের মডেল উপস্থাপন করেন কুপার। প্রথম তৈরি মোবাইলটি ছিলো ১০ ইঞ্চি লম্বা, চওড়া ছিলো ২ ইঞ্চি আর মোটা ছিলো প্রায় ৪ ইঞ্চি। আর ওজন ছিলো এক কেজিরও বেশি। মাত্র ২০ মিনিট কথা বললেই ফোনের চ্যাটারি শেষ হয়ে যেতো। বিষয়টি নিয়ে প্রথমে অনেকেই হাসাহাসি করছিলো।

মোবইল দিয়ে প্রথম ফোন :

মোবইল দিয়ে প্রথম ফোন করেছিলেন এই মার্টিন কুপার।  শুধু আমেরিকা নয়, বরং সমগ্র বিশ্বের সবচেয়ে বড়ো টেলিকম কোম্পানি ছিল  এ.টি অ্যান্ড টি (AT&T) । মার্টিন কুপার নিউইয়র্কের ৬ষ্ঠ অ্যাভিনিউতে হাটতে হাটতে এ.টি অ্যান্ড টি (AT&T) কোম্পানিতে কর্মরত তার এক ইঞ্জিনিয়ার বন্ধুকে কলটি করেছিলেন।

বাজারে আসা প্রথম মোবাইল :

১৯৮৩ সালে প্রথম বারের মতো বাজারে আসে মটোরোলা ডাইনা টিএসি (DynaTAC 8000x) মডেলের ফোনটি। বাজারে আসা প্রথম মোবাইল ফোনের দাম ছিল ৪ হাজার ডলার। এবং তখন কল রেট ছিল অনেক বেশি। সেই সময়ে মোবাইল ফোনকে বড়লোকেরা খেলনা হিসেবে ব্যবহার করতো। সেই ফোনটি অনেকের কাছে ইটের মতো, আবার কারো কাছে জুতার মতো দেখতে মনে হতো। তাই এটাকে বলতো দি ব্রিক (The Brick) বা  সু ফোন (Shoe Phone)। মার্টিন কুপার এর নাম দিয়েছিলেন ডায়নামিক অ্যাডাপটিভ টোটাল অ্যারিয়া কভারেজ; সংক্ষেপে (ডায়নাট্যাক)

সেই মোবাইল ফোন যে আজ মানুষের জিবনে এত গুরুত্বপুর্ন হয়ে উঠবে, তা হয়তো কেউ উপলব্ধিও করেনি !

মোবাইল ফোনের বর্তমান অবস্থা :

আজকের আমাদের হাতের এই মোবাইল ফোনে কিইবা নেই ? রেডিয়ো, টিভি, মিউজিক প্লেয়ার, ক্যামেরা, ইন্টারনেট সব বিদ্যমান। বর্তমানে প্রিথিবির মোট জনসংখ্যার ৮৭ শতাংশের বেশি লোক মোবাইল ফোন ব্যবহার করে থাকে এবং ৫১১ কোটির বেশি মানুষ নিয়মিত শিক্ষাঙ্গন থেকে শুরু করে ব্যবসা-বানিজ্যে মোবাইল ফোন ব্যবহার করে। সেই মোটোরোলো দিয়ে শুরু হলেও বর্তমান বিশ্বে স্মার্টফোন বাজার অন্য আরো মাত্র দশটি কোম্পানি  ৮৬ শতাংশ দখল করে রেখেছে ।

ব্যবহার :

মোবাইল ফোনের মাধ্যমে আমরা যেমন প্রিথিবির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজে যোগাযোগ করতে পারছি; মার্কিন মহাকাশ গবেষনা প্রতিষ্ঠান নাসার উদ্ভাবিত ডিপ স্পেস নেটওয়ার্ক ব্যবহার করে প্রিথিবি থেকে সৌরজগতের বাইরে পর্যন্তও যোগাযোগ রক্ষা করা সম্ভব হচ্ছে।

এই প্রযুক্তি দিয়েই ১৯৭৭ সালে নাসা ভয়েজার মিশন পরিচালনা করেছিল। এখনো পর্যন্ত প্রিথিবি থেকে সবচেয়ে দুরে অবস্থান করা মানুষের তৈরি বস্তু হলো ভয়েজার-১। উৎক্ষেপণের ৪৪ বছর পরেও এখনো পর্যন্ত ভয়েজার সক্রিয় রয়েছে।

একুশ শতকে মোবাইল :

একুশ শতকে এসে মোবাইল ফোন আমাদের জিবন-যাপন পদ্ধতি আমুল পরিবর্তন করে দিয়েছে। এখন মোবাইল ছাড়া আমাদের এক মুহুর্তও চলে না । ভবিষ্যতে স্মার্টফোনে আরও কোন কোন চমকপ্রদ প্রযুক্তি যুক্ত হয়; তাই এখন দেখার অপেক্ষায়।

অবাক প্রিথিবির আরো কিছু :

image_printআর্টিকেল প্রিন্ট করুন

ফ্ল্যাট ভাড়া দিন,

ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট ভাড়া দিতে চান? ফ্ল্যাটের জন্য ভাড়াটিয়া খুঁজতে Showkatbd Trading. ফ্ল্যাট ভাড়া বিজ্ঞাপন পোস্ট করে অনলাইনে খুঁজে নিন পছন্দসই ভাড়াটিয়া। বিজ্ঞাপন পোস্ট করতে ক্লিক করুন..

Check Also

ইবনে বতুতার চোখে বাংলাদেশ

ইবনে বতুতার চোখে বাংলাদেশ

ইবনে বতুতার চোখে বাংলাদেশ : মরক্কোর বিখ্যাত পর্যটক ইবনে বতুতা যে সব জায়গায় সফর করেছিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!