বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
ব্যবসার নাম প্রতারনা

ব্যবসার নাম প্রতারনা

ব্যবসার নাম প্রতারনা, (Business name is fraud) : এই ব্যবসাখানা কবে, কখন যে শুরু হইয়াছিলো, তাহা কহিতে পারিব না। তবে ইহাকে যে সুপ্রাচিন কাল হইতেই এক শ্রেনীর মনুষ্য টিকাইয়া রাখিয়াছে যুগের পর যুগ, ইহাতে বিন্দু মাত্র সন্দেহের অবকাশ নাই। ইহা অতীতেও ছিলো, এখনো আছে আর ইহা ভবিষ্যতেও থাকিবে। হয়তো ইহা পৃথিবি নামক গ্রহ খানা যতদিন বাঁচিয়া আছে, মনুষ্যকুল যতদিন বিদ্যমান ততদিনই ইহা জিবিত থাকিবে।

যুগের সাথে খাপ খাইওয়াতে না পারিয়া এই রকম বহু ব্যবসাই আজ পৃথিবি হইতে বিলিন হইয়া গিয়াছে, বিদায় লইয়াছে। কিন্তু এই ব্যবসা খানা এখনো বহাল তবিয়তে স্বগর্বে পৃথিবির বুকে টিকিয়া আছে তার নিজস্ব স্বকীয়তায়।

যুগে যুগে ইহা কেবল ধরন বদলায়, হয় যুগপোযোগি। ইহার আষ্টেপৃষ্টে  চুনকাম করাইয়া, গতরের লেবাস পরিবর্তন করিয়া ইহাকে জাতে উঠানোর মতোই জাতে উঠানো হয়, করা হয় আধুনিকায়ন।

এই ব্যবসার খপ্পরে পড়িয়া যুগে যুগে মানুষ নি:স্ব হইয়াছে। সর্বশান্ত হইয়াছে। শুধু যে সর্বশান্ত হইয়াছে তাহাই নয়, এই ব্যবসার রোষানলে পতিত হইয়া মরনব্যাধি রোগে মরিতেছে মনুষ্যকুল। আর এই ব্যবসাখানা বহাল তবিয়তেই আছে আমাদের সমাজে, মনুষ্য কুলের মাঝে। দেশে বিদেশে উচ্চ বেতনের চাকরি দেওয়ার নামে প্রতারনা, এম এল এম সিষ্টেমে প্রতারনা, বিদেশে ভর্তি লইয়া প্রতারনা, এসব পূর্বেও ছিলো এখনো আছে। এইসবের সাথে সংযোগ হইয়াছে নতুন নতুন ক্যাটাগরি। নতুন নতুন প্রক্রিয়া। বর্তমান সময়ে সংযুক্ত হইয়াছে অনলাইন (?) ব্যবসার প্রতারনা, ইমু বা বিকাশ হ্যাক করিবার মতোন অত্যাধুনিক নতুন নতুন আইটেম, গ্যাসের সিলিন্ডারে পানি আর বালু ভর্তি করিয়া করা হইতেছে প্রতারনা, মরিচের গুড়ো তৈরিতে ব্যবহার করিতেছে ইটের কনার মিহি গুড়া, নোংরা পানি আর কিছু ক্যামিকেল দিয়ে তৈরী হচ্ছে দুধ। মরা পচা মাছ রাসায়নিকের মিশ্রনে সজিব সতেজ রাখা হইতেছে দিনের পর দিন। কাঁচা ফলে ক্যামিকেল মিশাইয়া হইতেছে পাঁকানো। পচা ফলমুল আর বিষাক্ত ক্যামিকেলে তৈরী হচ্ছে নিস্পাপ শিশুদের খাবারের জুস। ময়দার মিশ্রনে তৈরী হচ্ছে ঔষধ। নোংরা, বিষাক্ত পানি ভরিয়া বোতলজাত করা হইতেছে খাবারের পানিয়। তৈরী করা হচ্ছে প্লাষ্টিকের ডিম। লিখিতে লিখিতে পাতা ভরিয়া যাইবে, তবুও এই ব্যবসার উদাহরন শেষ হইবে না।

যাহা হউক, প্রতারনা নামক এই ব্যবসার যাতাকলে নি:স্ব হইতেছি আমরা। সর্বশান্ত হইতেছি দিনের পর দিন। যুগের পর যুগ। চটকদার বিজ্ঞাপন পরিবেশন করিয়া এই ব্যবাসাখানাকে দিনের পর দিন লালন পালন করিতেছে এক শ্রেনীর নৈতিকতা বিবর্জিত মানুষের মতোই দেখিতে মনুষ্যরুপি ”জানোয়ার”। তাহারা দেখিতে ১০০% মানুষের মতোই তবে তাহাদের হৃদপিন্ড পশূর মতোই হিংস্র। সেখানে মায়া নাই, মমতা নাই, কোনো বোধও নাই। তাহারা প্রতারক। প্রতারনা নামক ব্যবসার কর্নধার।

হে আল্লাহ; আমাদের বোধ দাও, আমাদের কলুষিত মনকে তোমার অশেষ রহমতের পানি দ্বারা তুমি নিজে পরিস্কার করিয়া দাও। আমরা যেনো প্রকৃত মানুষ হইতে পারি। ধর্মের শিক্ষায় যেনো শিক্ষিত হইতে পারি। অন্ধকার হইতে যেনো বাহির হইয়া আসিতে পারি। আমিন!

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

ভালোবাসার মাপকাঠি

ভালোবাসার জন্য হাতরে ফিরি, মিছে মিছিই.. মন মানেনা। কেউ ভালবাসেনা; বুঝি। তারপরেও আবার.. হাত বাড়াই.. …

One comment

  1. For anyone who hopes to find valuable information on that topic, right here is the perfect blog I would highly recommend. Feel free to visit my site QH3 for additional resources about Thai-Massage.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!