বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
ধনির চেয়েও ধনি

ধনির চেয়েও ধনি..?

ধনির চেয়েও ধনি..?

বিশ্বের সবচে ধনি ব্যক্তি বিল গেটসের একটি ঘটনা। তাকে কেউ একজন জিজ্ঞেস করেছিলেন : পৃথিবিতে আপনার চেয়ে ধনি কেউ কি আছে?

তিন বললেন : “হ্যা, আছেন। এমন একজন, যিনি আমার চেয়েও ধনি।” বিল গেটস একটি গল্পের অবতারনা করলেন : এটা এমন এক সময়ের ঘটনা, যখন আমি ধনি কিংবা বিখ্যাত ছিলাম না। একদিন নিউইয়র্কের বিমান বন্দরে গিয়েছিলাম। একজন সংবাদপত্র বিক্রেতার কাছ থেকে একটি সংবাদপত্র ক্রয় করতে চেয়েছিলাম। কিন্তু, তখন আমার কাছে খুচরা পয়সা ছিল না। তাই আমি সংবাদপত্র ক্রয় করার ধারণা ছেড়ে সংবাদপত্রটি বিক্রেতার কাছে ফিরিয়ে দিলাম। তাকে আমার কাছে যথেষ্ট অর্থ না থাকার কথা বললাম। বিক্রেতা আমাকে বললেন, “এটা আমি আপনাকে ফ্রি দিচ্ছি।” তার অনুরোধে আমি পত্রিকাটি নিয়েছিলাম।

কাকতালিয়ভাবে, দুই থেকে তিন মাস পরে আমি একই বিমান বন্দরে আবার অবতরণ করেছিলাম এবং সেদিনও পত্রিকা ক্রয় করার জন্য আমার কাছে খুচরা অর্থ ছিলনা। বিক্রেতা আবার পত্রিকাটি আমাকে ফ্রিতে অফার করেছিলেন। আমি সেটা প্রত্যাখ্যান করে বলালাম, যে আমি এটি নিতে পারব না। কারণ, আজও আমার কাছে যথেষ্ট অর্থ নেই। তিনি বললেন, “আপনি পত্রিকাটি নিতে পারেন, আমি এটা আমার লাভ থেকে ভাগ করে দিচ্ছি। এতে আমার কোনো ক্ষতি হবে না।” আমি পত্রিকাটি নিয়েছিলাম।

প্রায় ১৯ বছর পরে, আমি বিখ্যাত এবং মানুষের কাছে বেশ পরিচিত হয়ে উঠেছি। হঠাৎ করে সেই সংবাদপত্র বিক্রেতার কথা মনে পড়ল। আমি তার সন্ধান শুরু করি এবং প্রায় দেড় মাস অনুসন্ধানের পরে আমি তাকে খুজে পাই। আমি তাকে জিজ্ঞাসা করলাম, “আপনি কি আমাকে চেনেন? তিনি বললেন, “হ্যাঁ, আপনি বিল গেটস।” আমি তাকে আবারও জিজ্ঞাসা করলাম, “আপনার মনে আছে ? আপনি আমাকে বিনামুল্যে একটি পত্রিকা দিয়েছিলেন? বিক্রেতা বললেন, “হ্যা, মনে আছে।” আপনাকে আমি দুইবার পত্রিকা দিয়েছিলাম।

আমি বললাম, “সেই সময় আপনি আমাকে যে সাহায্য করেছিলেন তা আমি আজ ফিরিয়ে দিতে চাই। আপনি কি চান বলুন, আমি সেটা পূরণ করব।’’ বিক্রেতা বললেন, “স্যার, আপনি কিভাবে মনে করেন যে, এটা করে আপনি আমার সাহায্যের সাথে মেলাতে পারবেন?”

আমি জিজ্ঞাসা করলাম, “কিন্তু, কেন?” তিনি বললেন, “আমি যখন দরিদ্র সংবাদপত্রের বিক্রেতা ছিলাম, তখন আপনাকে সাহায্য করেছিলাম আর আপনি আমাকে সাহায্য করার চেষ্টা করছেন তখন-ই যখন আপনি বিশ্বের সবচেয়ে বড় ধনি ব্যক্তি হয়ে উঠলেন। তাহলে কিভাবে আপনার সাহায্য আমার সাহায্যের সাথে মিলে?”

বিল গেটস বললেন, “আমি সেদিন বুঝতে পেরেছিলাম, ঐ সংবাদপত্র বিক্রেতা আমার চেয়ে বেশি ধনি ছিলেন। কারন, তিনি কাউকে সাহায্য করার জন্য ধনি হওয়ার অপেক্ষা করেননি।” তিনিই ছিলেন ধনির চেয়েও ধনি..

আমাদের বুঝতে হবে, সত্যিকারের ধনি ব্যক্তি হলো তারা যাদের প্রচুর অর্থের চেয়েও ধনি একটি মন আছে। দামি একটি মন থাকা প্রচুর অর্থের চেয়েও বেশি প্রয়োজনিয়।
(Collected)

image_printআর্টিকেল প্রিন্ট করুন

ফ্ল্যাট ভাড়া দিন,

ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট ভাড়া দিতে চান? ফ্ল্যাটের জন্য ভাড়াটিয়া খুঁজতে Showkatbd Trading. ফ্ল্যাট ভাড়া বিজ্ঞাপন পোস্ট করে অনলাইনে খুঁজে নিন পছন্দসই ভাড়াটিয়া। বিজ্ঞাপন পোস্ট করতে ক্লিক করুন..

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

জীবনকে উপভোগ করার নাম সংসার

জীবনকে উপভোগ করার নাম সংসার

জীবনকে উপভোগ করার নাম সংসার! যুগ যুগ একই ছাদের নিচে থেকেও, অনেক সময় একজন অন্যজনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!