শুক্রবার , সেপ্টেম্বর ১৩ ২০২৪

একটি বলার ভুল..

সুবহানাল্লাহ – আল্লাহ তাআলার তাসবীহ বা পবিত্রতাজ্ঞাপক বাক্য। এ তাসবীহটি আলেম-সাধারণ সকলেরই জানা। সাথে সাথে এখানে আরেকটি বিষয় রয়েছে, যা জনসাধারণ আলেমদের মুখে শুনে থাকেন- আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা। কিন্তু বিষয়টি সবাই বোঝেন না। ফলে কেউ কেউ মনে করেন, সুবহানাল্লাহ বাক্যটিই এখানে বলা হচ্ছে। আর এ ধারণা থেকেই তারা ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’-এর স্থলে ‘আল্লাহ সুবহানাল্লাহু তাআলা’ বলে থাকেন। এভাবে বলা ভুল। সঠিক হল, ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’।

সুবহানাল্লাহ বাক্যে ‘সুবহানা’-এর সাথে সরাসরি ‘আল্লাহ’ এই মহান শব্দ ব্যবহৃত হয়ে (সুবহানা+আল্লাহ) সমন্বয়ে এই মহান শব্দ সুবহানাল্লাহ গঠিত হয়েছে। আর ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’ এ বাক্যের ‘সুবহানাহু’ শব্দে ‘সুবাহানা’-এর সাথে সর্বনাম ‘হু’ ব্যবহৃত হয়ে (সুবহানা+হু) ‘সুবহানাহু’ হয়েছে। কারণ, এই বাক্যের শুরুতে ‘আল্লাহ’-এই মহান শব্দ এসেছে। ফলে পরবর্তীতে সর্বনাম ‘হু’ ব্যবহার করা হয়েছে। আর তাই ‘সুবহানাল্লাহ’-এর পরিবর্তে ‘সুবহানাহু’ হয়েছে।

তাই ‘আল্লাহ সুবহানাল্লাহি তাআলা’ না বলে ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’ বলতে হয়। ‘আল্লাহ’ – এই মহান শব্দ উচ্চারণের পর আমরা অনেক সময়ই আল্লাহ্’র বড়ত্ব বা পবিত্রতাজ্ঞাপক বাক্য বলে থাকি। যেমন, আল্লাহ তাআলা বা আল্লাহ জাল্লা শানুহূ ইত্যাদি। এখানে ‘তাআলা’ ও ‘জাল্লা শানুহূ’ আল্লাহ্’র বড়ত্ব প্রকাশক বাক্য। এরকমই আল্লাহ্’র পবিত্রতা ও বড়ত্ব প্রকাশক বাক্য হল, ‘সুবহানাহু ওয়া তাআলা’, যা আমরা অনেক সময়ই ‘আল্লাহ’ – এই মহান শব্দ উচ্চারণের সাথে সাথে বলে থাকি।

তাই শুদ্ধ ভাবে এই শব্দটি ব্যবহার করাই আমাদের উচিত।

আমরা যেন সর্বদা মহান আল্লাহ্ পাকের বড়ত্ব প্রকাশে নিজেকে ব্যস্থ রাখি। প্রতিটি মুহুর্তে আমরা আল্লাহ্’র জিকিরের সাথে থাকি। আল্লাহ্ আমাদের সেই তৌফিক দান করুন। আমিন..

ভালো থাকুন, সুস্থ থাকুন !

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

তাহাজ্জুদের নামায

তাহাজ্জুদের নামায

তাহাজ্জুদের নামায : আসসালামু আলাইকুম। Showkatbd.com এ স্বাগতম। আজ তাহাজ্জুদ নামাযের সময়, রাকাত ও পড়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!