বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪
বাসা-ভাড়া-আদায়-রসিদ

অনলাইন বাসা ভাড়া আদায় রসিদ – English

অনলাইন বাসা ভাড়া আদায় রসিদ তৈরি করুন কয়েকটি মাত্র ক্লিকেই। খুব সহজে যে কোনো স্থান থেকেই বিনামূল্যে প্রিন্ট আউট করে একজন ভাড়াটিয়াকে প্রদান করা যেতে পারে এই রসিদ।

অনলাইন সমাধান : নিচের ফরমটি পূরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার বাসা বাড়া আদায়ের রসিদ। প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

NO LOGIN ! NO SIGN UP ! FREEEE !

JUST FILL THE FORM.

ENJOY IT!

Write Details of the property owner :

Owner of the rented Apartment
Owner of the rented Flat
Owner of the rented House
Owner of the rented Shop
Owner of the rented Warehouse
Owner of the rented Hostel
Owner of the rented Mess

Payment received method : (Mark Any one)


* Leave the above boxes blank, if you prefer the option below :




ভাড়ার রসিদ প্রিন্ট দিলে নিচের ছবির ন্যায় প্রদর্শিত হবে। প্রিন্ট ব্রাউজার থেকে পেজ সেটিং করুন, হেডার, ফুটার ডিজাবল করুন এবং প্রিন্ট করুন। আপনি চাইলে পিডিএফ ফর্মেটেও সেভ করতে পারেন।

Flat-Rent-Money-Receipt

অনলাইন বাসা ভাড়া আদায় রসিদ পরিচিতি

একজন বাড়িওয়ালা বা সম্পত্তি ব্যবস্থাপক বা বাসার মালিক  হিসাবে, ভাড়াটিয়াকে ভাড়ার রসিদ প্রদান বাধ্যতামূলক । দৈনন্দিন কেনাকাটায় একজন বিক্রেতা যেমন ক্রেতাকে পণ্য সামগ্রী বিক্রয়ের রসিদ প্রদান করেন। একজন বাড়িওয়ালাও ভাড়ার অর্থ গ্রহনের পর সত্যতা প্রমানের জন্য ভাড়াটিয়াকে একটি রসিদ প্রদান করেন-আর তাই হচ্ছে ’ভাড়া রসিদ’।

অনলাইন বাসা ভাড়া আদায় রসিদ হচ্ছে – ভাড়াটিয়ার কাছ থেকে মাসিক, ত্রৈমাসিক বা বাৎসরিক চুক্তি মোতাবেক ভাড়ার অর্থ গ্রহনের সত্যতার একটি প্রমানপত্র। যেখানে একজন বাড়িওয়ালা তার ভাড়টিয়ার কাছ থেকে ভাড়ার অর্থ বুঝে পেয়েছেন

অনলাইন বাসা ভাড়া আদায় রসিদ

মর্মে একটি প্রমান পত্র প্রদান করে থাকেন। ভাড়াটিয়ার কাছ থেকে ভাড়ার অর্থ গ্রহনের পর অবশ্যই বাড়িওয়ালার তার ভাড়াটিয়াকে এই রসিদ প্রদান বাধ্যতামূলক।

বাড়িওয়ালার করণীয় : যেহেতু আপনি বাসা বা ফ্ল্যাট ভাড়া প্রদান করেছেন । সেহেতু ভাড়াটিয়াকে অবশ্যই ভাড়ার অর্থ গ্রহনের পর দেশের প্রচলিত আইন অনুযায়ী একটি রসিদ প্রদান করতে বাধ্য থাকবেন।

ভাড়াটিয়ার করণীয় : আপনি যেমন মুদি এবং গ্যাসের মতো দৈনন্দিন কেনাকাটার জন্য পণ্য ক্রয়ের রসিদ পান, ঠিক তেমনই আপনি আপনার বাড়িওয়ালা বা সম্পত্তি ব্যবস্থাপনা কোম্পানির কাছ থেকে আপনার ভাড়া পরিশোধের জন্য একটি রসিদ পাবেন। এটি ভাড়াটে অধিকারগুলোর অন্যতম।

ভাড়া আদায়ের রসিদ এর উপকারিতা :

অর্থপ্রদান যাচাই : আপনি যথাসময়ে আপনার বাসার ভাড়া প্রদান করেছেন এবং বাড়িওয়ালা বা সম্পত্তি ব্যবস্থাপক আপনার কাছে বর্তমান মাসের বা আলোচনা সাপেক্ষে ভাড়া দেয়া সম্পত্তির মাসিক নির্ধারিত অর্থ বুঝে পেয়েছেন ।

কর সম্মানী : ভাড়ার রশিদ ভাড়াকারীদের জন্য ইনকাম ট্রেক্সের ক্ষেত্রে ক্রেডিট প্রদান করে। আপনার ভাড়ার রসিদ থাকা নিশ্চিত করে যে আপনার বাসা/ফ্ল্যাটের ভাড়া প্রদান করা হয়েছে। এবং আপনার ট্যাক্স ক্রেডিট দাবি করা সহজ করে তোলে।

ক্রেডিট রিপোর্টিং : সময়মতো এবং সম্পূর্ণভাবে ভাড়ার অর্থপ্রদানের প্রতিবেদন ঋণদাতাদের কাছে প্রদর্শন করতে সাহায্য করতে পারে, বিশেষ করে ব্যাংকের ক্ষেত্রে যে আপনি আপনার ঋণ পরিশোধে সামর্থ।

ভাড়ার ইতিহাস : আপনার ভাড়ার রসিদগুলি থাকলে তা নতুন কোন বাসা/ফ্ল্যাট ভাড়া নেয়ার ক্ষেত্রে সাহায্য করতে পারে যে আপনার একটি ইতিবাচক অর্থপ্রদানের ইতিহাস রয়েছে।

বিরোধ নিষ্পত্তি : আপনার ভাড়ার অর্থপ্রদানের ক্ষেত্রে (যেমন দেরিতে, আংশিক বা কোনো অর্থপ্রদানের বিরোধ) সংক্রান্ত কোনো অসঙ্গতি থাকলে, ভাড়ার রসিদের একটি অনুলিপি থাকলে দেরী ফি, উচ্ছেদ এবং আপনার ক্রেডিট সম্পর্কে নেতিবাচক প্রতিবেদন সহ সম্ভাব্য সমস্যাগুলি সমাধান করতে এবং এড়াতে সহায়তা করতে পারে।

ভাড়া আদায়ের রসিদে যা অন্তর্ভুক্ত থাকবে : একটি ভাড়ার রসিদে নিম্নলিখিত তথ্যগুলি সর্বদা অন্তর্ভুক্ত করা উচিত। তবে কখনো কখনো প্রদত্ত বিবরণগুলি পরিবর্তিত হতে পারে-

  1. পরিশোধের তারিখ
  2. পেমেন্ট পরিমাণ
  3. বাড়িওয়ালার নাম (বা কোম্পানির নাম)
  4. বাড়িওয়ালা বা ম্যানেজারের স্বাক্ষর
  5. ভাড়াটিয়ার নাম (এবং ভাড়াটিয়া থেকে আলাদা হলে যে ব্যক্তি ভাড়া দিয়েছেন তার নাম)
  6. ভাড়াটেদের ঠিকানা
  7. ভাড়ার সময়সীমা
  8. অর্থপ্রদানের পদ্ধতি (নগদ, চেক)
  9. পেমেন্টে অন্তর্ভুক্ত পরিষেবা বা অন্যান্য ফি (যেমন ইউটিলিটি, নিরাপত্তা আমানত, সুবিধার ফি)
  10. বাড়িওয়ালা ব্যতীত অন্য কাউকে অর্থপ্রদান করে থাকলে তার স্বাক্ষর।

সতর্কতা :

ভাড়াটিয়ার জন্য :

  1. পেমেন্ট হয়ে গেলে অবিলম্বে ভাড়ার রসিদের একটি অনুলিপির জন্য অনুরোধ করুন।
  2. আপনার রেকর্ডের জন্য প্রতিটি রসিদের একটি কপি সংগ্রহে রাখুন।

বাড়িওয়ালার জন্য :

  1. পেমেন্ট করার আগে ভাড়ার রসিদ প্রদান করবেন না।
  2. স্বাক্ষর করতে এবং/অথবা কোম্পানির অফিসিয়াল স্ট্যাম্প অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

অনলাইন সমাধান : উপরের ফরমটি পূরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার বাসা বাড়া আদায়ের রসিদ। প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

আপনাকে আর রশিদ বই প্রিন্ট করার কোনো পয়োজন নেই। নেই কোনো টেমপ্লেট ব্যবহার। showkatbd.com থেকে খুব সহজেই ভাড়া আদায় রসিদ প্রিন্ট আউট করতে পারেন । রসিদ তৈরীতে ফর্মটি আপনার সময় বাঁচাবে।এবার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে, ভাড়ার রসিদ তৈরী করে ফেলুন সহজেই।

প্রুফরিড করুন : ভাড়ার রসিদ প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার রসিদে কেনো ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক আছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

অনুরোধে : আমি চেষ্টা করেছি চিঠি লেখার জন্য একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক হয়েছি জানিনা। তা কেবল একজন ইউজারই বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

মা হচ্ছেন সন্তানের দু:খ কষ্টগুলো গচ্ছিত রাখার একটি ব্যাংক। যে সন্তান এই ব্যাংকটি হারিয়ে ফেলেছে, তার জীবনে যতোই সফলতা আসুক, তার মনের ভেতরের দারিদ্রতা আমৃত্যু থেকেই যায়া। ..মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com is a full-featured online documents organized application site. Which is going to prepare document from just a form.   It will save your time ! Bengali, English and Arabic letter generator is available here. Do not heisted to try this! 

  FORM2Dox

  DOCUMENTCreation Tools

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!