বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪
বাসা ভাড়ার ডিড মেকার

বাসা ভাড়ার ডিড মেকার – BN

বাসা ভাড়ার ডিড মেকার হলো, বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার মাঝে লিখিত চুক্তিপত্র তৈরির সহজ এক টুলস্। যেখান থেকে অতি দ্রুত ও সহজেই একটি চুক্তিপত্র দলিল সম্পাদন করা যায়। 

যেভাবে প্রিন্ট দিবেন: নিচের ফরমটি (অভ্র/বিজয় ইউনিকোড) কি বোর্ড দিয়ে টাইপ করুন। বাসা ভাড়ায় যে সকল শর্তাবলীর প্রয়োজন পড়ে, তার সবই এখানে সন্নিবেশিত আছে। ফরমটি পূরন করে প্রিন্ট দিন এবং পেজ সেট আপ এ পেপার Legal Size নির্বাচন করুন, টপ থেকে 4.5 ইঞ্চি আর বটমে 1.5 ইঞ্চি নির্ধারন করে প্রিন্ট দিন। প্রয়োজেন ফরম পুরনের পরে দৃশ্যমান টেক্সটসমূহ কপি করে এমএসওয়ার্ডে পেষ্ট করে ব্যবহার করতে পারেন।

House Rent Deed বা বাসা ভাড়ার চুক্তিপত্র হলো, বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার মাঝে লিখিত এক চুক্তি। বাসা ভাড়ায় বাড়িওয়ালা এবং ভাড়টিয়া উভয়ের সম্মতিতে, নির্দিষ্ট কিছু শর্তাবলী সাপেক্ষে যে চুক্তি করা হয়, তাই হচ্ছে বাসা ভাড়ার চুক্তিপত্র। প্রথিবীর সকল দেশেই বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে House Rent Deed হয়ে থাকে।

বাসা ভাড়ার ডিড মেকার ফরম দিয়ে প্রিন্ট করা নমুনা কপি:

Page-1

বাসা ভাড়ার ডিড মেকার - পাতা-১

Page-2

বাসা ভাড়ার ডিড মেকার - পাতা-২

Page-3

বাসা ভাড়ার ডিড মেকার - পাতা-৩

Page-4

বাসা ভাড়ার ডিড মেকার - পাতা-৪

House Rent Deed নিয়ে বিস্তারিত আলোচনা

House Rent Deed বা বাসা ভাড়ার চুক্তিপত্র হলো, বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার মাঝে লিখিত এক চুক্তি। বাসা ভাড়া নিতে বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার মাঝে উভয়ের সম্মতিতে, নির্দিষ্ট কিছু শর্তাবলী সাপেক্ষে যে চুক্তি বা ডিড বা এগ্রিমেন্ট করা হয়, তাই হচ্ছে বাসা ভাড়ারি চুক্তিপত্র। প্রথিবীর সকল দেশেই বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে House Rent Agreement/Deed হয়ে থাকে।

বাসা ভাড়া চুক্তিপত্র তৈরীতে যা প্রথমেই সংগ্রহে রাখতে হবে

চুক্তিপত্রটি তৈরীর আগেই আপনার সংগ্রহে যা থাকতে হবে,

  • বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার আইডেনটিটি (NID/Passport/Resident) কার্ড,
  • বাড়িওয়ালা এবং ভাড়টিয়ার নাম, পিতার নাম, ঠিকানা, পেশা, মোবাইল নাম্বার,
  • 3/4টি প্রয়োজন অনুযায়ী 100 টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প (রেভিন্যু ষ্ট্যাম্প, যা সরকারী কাগজ নামেই পরিচিত। রেভিনিউ ষ্ট্যাম্প বিভিন্ন মানের হয়ে থাকে। যেমন – ১০/২০/১০০ ইত্যাদি। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ধরনের নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যবহৃত হয়)। মনে রাখবেন এই নন-জুডিশিয়াল স্ট্যাম্পবাদে সাদা কাগজে কোনো ধরনের চুক্তিপত্র করা ঠিক নয়। কখনো কখনো নিজেদের মধ্যে সাদা কাগজে কোনো চুক্তি স্বাক্ষর হলেও তা কখনোই সরকার বা আইন প্রয়োগকারী সংস্থার কাছে গ্রহন যোগ্যতা পায় না।

জেনে রাখা ভালো – নন-জুডিশিয়াল ষ্টাম্পে যে কোন এগ্রিমেন্ট করার পরে একজন নোটারি পাবলিক দ্বারা নোটারাইজড্ করালে বা সামান্য কিছু টাকা খরচ করে চুক্তিটি রেজিষ্ট্রি করালে তা সরকারের সব মহলের কাছেই গ্রহন যোগ্যতা পায়। এই রেজিষ্ট্রিটি তখন সরকারের নখদর্পনে থাকে। ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই তখন সরকারী সংস্থাগুলো সকল ধরনের সহায়তা করে থাকে।

বাসা ভাড়ার চুক্তিপত্র : প্রয়োজনের তাগিদে আমাদের অনেক সময় নিজের বসত ভিটা/বাড়ি/ফ্ল্যাট ছেড়ে বসবাসের জন্য কর্মস্থল বা পড়াশুনার জন্য কলেজ ভার্সিটির আশে পাশে কখনো কখনো বাসা/ফ্ল্যাট/মেস ভাড়া নিতে হয়।

একজন ভাড়াটিয়া বাসা/ফ্ল্যাট/মেস পছন্দ হলে বাড়িওয়ালা/ফ্ল্যাট মালিক/মেস মালিকের সাথে মৌখিক কিছু আলাপ আলোচনার মাধ্যমে ভাড়া নিয়ে নেয়। কিছুদিন অতিবাহিত হবার পরেই শুরু হয় দু’পক্ষের মাঝে এটা ওটা নিয়ে বাক বিতন্ডা। এক পর্যায় এই বিতন্ডা এলাকা বা মহল্লার পন্চায়েত রেখে আইন আদালত পর্যায়ও গড়ায়।

বাসা ভাড়ার ডিড মেকার - বাসা ভাড়ার চুক্তিপত্র দলিল

প্রসঙ্গত: ভাড়া দেয়ার সময় বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার সাথে আলাপ আলোচনার সময় অনেক প্রসঙ্গই উঠে আসে না বা উভয়েই তা ভুলে যায়। এটাই স্বাভাবিক। তাই ভাড়া দেয়া বা নেয়ার ক্ষেত্রে ভাড়টিয়া ও বাড়িওয়ালা যদি নিচের অপশনগুলো মেনে একটি চুক্তিপত্র স্বাক্ষর করে নেয়, তাহলে হয়তে এই বিষয়ে আর কোন বিবাদ সৃষ্টি হবার সম্ভাবনা থাকে না।

  1. ভাড়াটিয়া ও বাড়িওয়ালার উভয়ের যা করণীয় :

    1. বাসা/ফ্ল্যাট ভাড়া দেয়া বা নেয়ার সময় দু’পক্ষের মধ্যে বাড়ি ভাড়া চুক্তির মেয়াদ, মেয়াদোত্তীর্ণতা এবং চুক্তি ভঙ্গের নিম্নোক্ত শর্ত সাপেক্ষে একটি চুক্তি সম্পাদন করুন।
      • যাকে ভাড়া দিচ্ছেন ও যার কাছ থেকে ভাড়া নিচ্ছেন উভয়ের নাম উল্লেখ করুন। (এতে করে উভয়েই নির্দিষ্ট প্রতিনিধির সাথে সরাসরি যে কোন বিষয় আলোচনা করা যেতে পারে।)
      • বাসা/ফ্ল্যাট মাসিক ভাড়ার পরিমান উল্লেখ করুন
      • অগ্রিম সুরক্ষা জামানত এর পরিমান উল্লেখ করুন
      • মাসিক ভাড়া প্রদানের তারিখ উল্লেখ করুন
      • বাড়িওয়ালা ও ভাড়াটিয়া উভয়ের সকল ধরনের সুযোগ সুবিধার বিষয় উল্লেখ করুন
      • বিদ্যুৎ, পানি, গ্যাস, সিকিউরিটি ও অন্যান্য বিল পরিশোধ সংক্রান্ত তথ্যাদি উল্লেখ করুন
      • চুক্তি শুরু ও চুক্তি শেষ সময় সীমা উল্লেখ করুন।
      • চুক্তিটি বাংলা বা ইংরেজী যে কোন ফরমেট সম্পাদন করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে, যে কোন চুক্তি নিজস্ব ভাষায় করলেই আপনি ১০০% অবগত হতে পারবেন।
      • উভয়ের পছন্দের একজন তৃতীয় পক্ষ কে স্বাক্ষী রাখুন। যিনি আকস্মিক বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মাঝে সৃষ্ট সমস্যার বিরোধ নিষ্পত্তি, চুক্তি সংশোধন   করতে পারবেন।
  1. বাড়ি ছেড়ে দেয়ার সময় ভাড়াটিয়ার যা করণীয়

    • আপনার আসাবাবপত্র, মালামাল আপনি নিজে থেকে বুঝে নিবেন। বাড়ি ছেড়ে চলে যাবার পরে কোনো আসবাবপত্র বা মালামাল খোয়া গেছে বা হারিয়েছে বলে বাড়িওয়ালার কাছে কমপ্লেইন করা যাবেনা।
    • বাসা/ফ্ল্যাটে অবস্থিত বাড়িওয়ালার কোনো ফিক্সড ফার্নিচার নষ্ট বা ভাংচুরের প্রতি যথেষ্ট খেয়াল রাখতে হবে।
  2. বাসা ছেড়ে দেয়ার সময় বাড়িওয়ালার যা করণীয়

    • চুক্তি অনুযায়ী আপনার ফ্লোরের কোনোরকম ক্ষতি সাধন বা কোনো ফিটিংস্ মিসিং কিনা তা ভালো করে যাচাই করে নিবেন।
    • ভাড়াটিয়া হতে আপনার ফ্লোরের চাবি বুঝে নিবেন।
    • ভাড়াটিয়া বাসা ছেড়ে চলে যাবার পরে এটা হয়েছে বা ওটা নষ্ট এরকম কোনো কমপ্লেইন করা চলবেনা।
    • মাসিক ভাড়া বা অন্যান্য সমুদয় পাওনা পরিশোধ মর্মে একটি রশিদ প্রদান করবেন।

English Format :

Make Letter

ব্যাস, তৈরী হয়ে গেলো আপনার বাসা ভাড়ার চুক্তিপত্র । এবার স্বাক্ষীসহ সীল, সহি-স্বাক্ষরের পর্ব।

আপনার ডিড প্রুফরিড করুন : বাসা ভাড়ার ডিড মেকার থেকে তৈরী করা Agreement প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার যে কোনো চিঠির ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক সংশোধনে সহায়তা করবে।

পিডিএফ করে ফাইল সেভ : প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল করে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

এমএসওয়ার্ডে নিয়েও ফরম্যাট করতে পারেন : ফরমটি পুরন করে প্রিন্ট বাটনে ক্লিক করলে আপনার ডিড দৃশ্যমান হবে। সমস্ত টেক্সট (CTRL+A) কপি (CTRL+C) করে এমএসওয়ার্ডে নিয়ে (CTRL+V) আপনার ইচ্ছে মতো সংশোধন করতে পারেন।

অনুরোধে : আমি চেষ্টা করেছি Agreement লেখার একটি সহজ পদ্বতি তৈরীর। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

পোষ্টটি ভালো লেতে থাকলে কমেন্টস্, শেয়ার করতে ভুলবেন না প্লীজ।

Showkatbd.com is a full-featured online documents organized application site. Which is going to prepare document from just a form.   It will save your time ! Bengali, English and Arabic letter generator is available here. Do not heisted to try this! 

  FORM2Dox

  DOCUMENTCreation Tools

জিজ্ঞাসিত কিছু প্রশ্ন :

Q. চুক্তিটি কি ১০০% মান সম্মত ?

A. সবার ড্রাফটিং যেমন এক রকম হয় না, তেমনি কোনো চিঠিই ১০০% মান সম্মত হবেনা, এটাই স্বাভাবিক। তবে ষ্ট্যান্ডার্ড একটি এগ্রিমেন্ট তৈরীরে চেষ্টার ত্রুটি করি নাই। একটি বাসা/ফ্ল্যাট ভাড়ার চুক্তিপত্র তৈরীতে প্রয়োজনীয় সকল শর্তবলীই দেয়া আছে। চুক্তিপত্র তৈরী করে পরীক্ষা করে নিন।  

A. showkatbd.com কি ধরনের সাইট ?

Q. Showkatbd.com একটি সেবামূলক সাইট। এখানে পাবেন অনলাইন চিঠিপত্র তৈরীর অনলাইন ফর্ম। অফিস, ব্যবসায়িক বা ব্যক্তিগত উদ্দেশ্যে কিছু তথ্য পূরন করার মাধ্যমে সহজেই তাৎক্ষনিকভাবে তৈরী করতে পারেন আপনার ডকুমেন্টস্। যা আপনার সময় এবং অর্থ উভয়ই সাশ্রয় করবে। নেই রেজিষ্ট্রেশন বা লগ ইন করে বিড়ম্বনা।

বাসা ভাড়ার এ্যাগিমেন্ট তৈরীতে প্রয়োজনে নিচের ভিডিওর সহায়তা নিন :

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!