বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪

গাড়ি বিক্রয়ের চুক্তিনামা – বাংলা ফরমেট

গাড়ি বিক্রয়ের চুক্তিনামা : আমরা যখন একটি Used বা ব্যবহৃত গাড়ি ক্রয় বা বিক্রয় করি তখন গাড়িটি বিক্রয়ের জন্য ক্রেতা ও বিক্রেতার মাঝে একটি চুক্তিপত্র (Agreement) স্বাক্ষরিত হয়।

আর এই চুক্তিপত্রটিই আমাদের সকলের কাছে গাড়ি বিক্রির চুক্তিপত্র বা Car Sale Agreement হিসেবে পরিচিত। এই চুক্তিপত্রের মাধ্যমেই Bangladesh Road Transport Authority (BRTA) ক্রেতার নামে তাদের সার্ভারে ডাটা এন্টি রাখে। এই ডিড বাদে একজনের গাড়ির ডকুমেন্টস্ অন্যের নামে ট্রান্সফার করা যায় না।

নিচের ফরম ফিলাপ করে সহজে একটি ডিড সম্পাদন করুন।

Vehicle Sale Deed Generator বা গাড়ি বিক্রয়ের চুক্তিনামা দলিল তৈরী (Car Sale Agreement) বা গাড়ি বিক্রয় ডিড (Car Sale Deed) বা (Vehicle Sale Agreement) নিয়ে।

তৈরী করুন গাড়ি বিক্রির চুক্তিপত্র ▼ 

গাড়ি বিক্রির চুক্তিপত্র

আমরা যখন একটি Used বা ব্যবহৃত গাড়ি ক্রয় বা বিক্রয় করি তখন গাড়িটি বিক্রয়ের জন্য ক্রেতা ও বিক্রেতার মাঝে একটি চুক্তিপত্র (Agreement) স্বাক্ষরিত হয়।

car sale agreement
সহজেই তৈরী করুন গাড়ি বিক্রির চুক্তিপত্র

আর এই চুক্তিপত্রটিই আমাদের সকলের কাছে গাড়ি বিক্রির চুক্তিপত্র বা Car Sale Agreement হিসেবে পরিচিত। এই চুক্তিপত্রের মাধ্যমেই Bangladesh Road Transport Authority (BRTA) ক্রেতার নামে তাদের সার্ভারে ডাটা এন্টি রাখে। এই ডিড বাদে একজনের গাড়ির ডকুমেন্টস্ অন্যের নামে ট্রান্সফার করা যায় না।

গাড়ি বিক্রির চুক্তিপত্র তৈরীতে আপনাকে যা প্রথমেই সংগ্রহে রাখতে হবে

চুক্তিপত্রটি তৈরীর আগেই আপনার সংগ্রহে যা থাকতে হবে,

  • ক্রেতা বিক্রেতার আইডেনটিটি (NID/Passport/Resident) কার্ড
  • ক্রেতা বিক্রেতার নাম, পিতার নাম, ঠিকানা, পেশা, মোবাইল নাম্বার
  • গাড়ির সকল তথ্যাদি। যেমন : ব্রান্ড, মডেল, ম্যানুফ্যাকচারিং ডেট, চেসিস নাম্বার, ইঞ্জিন নাম্বার, ইত্যাদি সকল ধরনের গাড়ি সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যাদি।
  • ৩টি 100 টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প (রেভিন্যু ষ্ট্যাম্প, যা সরকারী কাগজ নামেই পরিচিত। রেভিনিউ ষ্ট্যাম্প বিভিন্ন মানের হয়ে থাকে। যেমন – ১০/২০/১০০ ইত্যাদি। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ধরনের নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যবহৃত হয়)। মনে রাখবেন এই নন-জুডিশিয়াল স্ট্যাম্পবাদে সাদা কাগজে কোনো ধরনের চুক্তিপত্র করা ঠিক নয়। কখনো কখনো নিজেদের মধ্যে সাদা কাগজে কোনো চুক্তি স্বাক্ষর হলেও তা কখনোই সরকার বা আইন প্রয়োগকারী সংস্থার কাছে গ্রহন যোগ্যতা পায় না।

[জেনে রাখা ভালো নন-জুডিশিয়াল ষ্টাম্পে যে কোন এগ্রিমেন্ট করার পরে একজন নোটারি পাবলিক দ্বারা নোটারাইজড্ করালে বা সামান্য কিছু টাকা খরচ করে চুক্তিটি রেজিষ্ট্রি করালে তা সরকারের সব মহলের কাছেই গ্রহন যোগ্যতা পায়। এই রেজিষ্ট্রিটি তখন সরকারের নখদর্পনে থাকে। ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই তখন সরকারী সংস্থাগুলো সকল ধরনের সহায়তা করে থাকে।

গাড়ি বিক্রির চুক্তিপত্র তৈরীর অনলাইন সমাধান

১ থেকে ২ মিনিটে কয়েকটি ধাপে তৈরী করতে পারেন এই চুক্তিপত্র :

  • উপরের ফরম থেকে প্রয়োজনীয় অপশনগুলো পুরন করুন। মনে রাখবেন, একটি ঘরও যেনো খালি না থাকে।  তাহলে আপনার চুক্তিপত্রটি পূর্নাঙ্গরুপে দৃশ্যমান হবেনা।
  • সর্বশেষ প্রিন্ট বাটনে ক্লিক করলেই তৈরী হয়ে যাবে গাড়ি বিক্রির চুক্তিপত্র।
  • প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।
  • স্বাক্ষীসহ ক্রেতা ও  বিক্রেতা সহি, স্বাক্ষর সম্পাদন করুন।

Page Setup (পেজ সেটআপ) :

প্রিন্ট ব্রাউজার থেকে পেজ সেট আপ করুন:

  • Paper Size নির্বাচন করুন (Legal) লিগেল সাইজ।
  • Margin Top (উপরের মার্জিন) : 4.5 ইঞ্চি।
  • Margin Bottom (নীচের মার্জিন) : 1.5 ইঞ্চি।
  • Left (বা পাশের মার্জিন)  : 1 ইঞ্চি।
  • Right (ডান পাশের মার্জিন) : 1 ইঞ্চি।
  • Header & Footer (হেডার ফুটার থেকে) টিক চিহ্ন উঠিয়ে দিন
  • Print করুন।

আপনার চিঠি প্রুফরিড করুন :

চুক্তিপত্রটি প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার চিঠিতে কেনো ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

প্রিন্ট প্রিভিউ :

চুক্তিপত্র প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে।

Car-Sale-Agreement

পিডিএফ করে ফাইল সেভ :

প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল করে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

অনুরোধে : আমি চেষ্টা করেছি চুক্তিপত্র লিখার একটি সহজ পদ্বতি তৈরীর। কতটুকু স্বার্থক তা একজন ইউজারই ভালো বলতে পারবেন। যদি বিন্দুমাত্র উপকার হয় তবেই আমার কষ্ট সার্থক। অনলাইন টিপস নিয়ে রচিত যে কোনো আর্টিকেল পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করার ব্যাপারে যে কোনো পরামর্শ সাদরে গৃহিত হবে। সরাসরি ফোন করুন এই নাম্বারে – +8801783989949 অথবা ই-মেইল করতে পারেন – showkatbd2022@gmail.com

সকলের দোয়া কামনায়..। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। ভালো থাকেন, সুস্থ থাকেন এই প্রত্যাশায় আজকের মতো বিদায়। আল্লাহ হাফেজ !!

পোষ্টটি আপনাদের বিন্দু মাত্র উপকার হলে আমার কষ্ট সার্থক। শেয়ার করুন, কমেন্ট করুন, লাইক দিয়ে আমায় উৎসাহ দিন যেন প্রতিদিনই নতুন নতুন কিছু উপহার দিতে পারি।

আমার সাইটে থাকার জন্য ধন্যবাদ।

সুস্থতা মহান আল্লাহ রাব্বুল আলামীনের শ্রেষ্ট এক নেয়ামত। এজন্য ঐ স্রষ্টার কাছে শুকরিয়াা আদায় করি। সুস্থ থাকুন, ভালো থাকুন। এই কামনায়, আজকের মতো বিদায়।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!