বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪

Chequebook Request Letter Generator for Personal Account

Chequebook Request Letter Generator হলো, ব্যাংক বরাবর নতুন চেক বইয়ের অনুরোধ জানিয়ে চিঠি তৈরি করার টুলস্। যার সাহায্যে সহজেই নতুন চেক বইয়ের জন্য ব্যাংক বরাবর একটি রিকোয়েষ্ট লেটার বা রিকুজিশন লেটার তৈরি করা যায়।

Chequebook Request Letter অনলাইন সমাধান : 1. নিচের ফরমটি যথাযথভাবে পূরন করে প্রিন্ট বোতামে ক্লিক করলেই আপনার চিঠি তৈরি সম্পন্ন হবে 2. প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন।

নমূনা : Chequebook Request Letter প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে। প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল হিসেবে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

চিঠি প্রুফরিড করুন : Chequebook Request Letter প্রিন্ট করে প্রুফরিড করুন। আপনার চিঠির ভুল ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক নিশ্চিত করতে সাহায্য করবে।

রেফারেন্স সংগ্রহে রাখুন : ব্যাংকে সাবমিট করার পূর্বে আপনি তৈরীকৃত লেটারের একটি ফটোকপিও তৈরী করে নিবেন। এক্ষেত্রে ব্যাংক একটি চিঠি গ্রহন করে রেখে দিবে আরেকটি কপিতে তাদের সীল, সহি সম্পাদন করে আপনাকে ফেরত দিবে রেফারেন্স সংগ্রহের জন্য।

Chequebook নিয়ে কিছু আলাচনা

চেক বই কি : Cheque Book | চেক বই হল, ছোট বই বা একটি নথি, যা একটি ব্যাংক সেই ব্যক্তি (বেনিফিসিয়ারি/একাউন্ট হোল্ডার)কে কিছু পরিমাণ অর্থ প্রদানের নির্দেশ দেয় । যাতে করে অ্যাকাউন্টধারী ব্যাংক থেকে নগত বা অন্যকে অর্থপ্রদান করতে ব্যবহার করতে পারে। একটি চেক বই কিছু চেক পাতার সংগ্রহ মাত্র।

যেভাবে একটি চেক বই সংগ্রহ করতে হয় : একাউন্ট ওপেন করার কিছুদিনের মধ্যেই কোম্পানীর নামে ব্যাংক একটি নতুন চেক বই প্রদান করে থাকে। ব্যবসা পরিচালনায় ব্যাংক থেকে নগত বা অন্যকে অর্থপ্রদান করতে উক্ত পাতা ব্যবহার করতে পারে। এরপর Cheque Book | চেক বই এর পাতাগুলো শেষ হয়ে গেলে নতুন বই বা পাতার জন্য ব্যাংক বরাবর আবেদন করতে হয়। আবেদনের জন্য পুরাতন বইয়ের ভেতর একটি রিকোজিশন ফরম থাকে, যেটি পূরন করে দিলেই নতুন চেক বইয়ের আবেদন হয়ে যায়।

কখনো বা এই রিকোজিশন পাতাটি নষ্ট বা হারিয়ে গেলে কোম্পানী বা প্রতিষ্ঠান কে ব্যাংক বরাবর আবেদন পত্র পাঠাতে হয়। আর তাই হচ্ছে চেক বই রিকোয়েষ্ট লেটার। অতঃপর এই চিঠি সাবমিটের  কিছু দিনের মধ্যেই ব্যাংক উক্ত কোম্পানী বা প্রতিষ্ঠানের নামে বা তার নতুন একটি বই তৈরী করে দিয়ে থাকে।

যেভাবে একটি চেক বইয়ের জন্য চিঠি লিখতে হয় : নতুন চেক বই ইস্যু করার অনুরোধ পত্র ব্যাঙ্কের স্থানীয় প্রধানকে সম্বোধন করে নিচের তথ্যাদি উল্লেখ করে অনুরোধ পত্র লিখতে হয়। যেমন :

  • কোম্পানী বা প্রতিষ্ঠানের নাম
  • একাউন্ট হোল্ডারের নাম
  • ব্যাংক একাউন্টের নাম্বার
  • ব্যাঙ্ক/শাখার নাম।

একটি চেক বইয়ের পাতার সংখ্যা : এতে 10 বা 20 বা এমনকি 50টি চেক থাকতে পারে। তবে ব্যবসা পরিচালনার জন্য 50টি চেকের পাতা সম্বলিত একটি চেক বই গ্রহন করাই উত্তম। তাহলে আর বারম্বার চেক বইয়ের জন্য রিকোয়েষ্ট করতে হয় না। কেনোনা একটি চেক বই তৈরী করতে কমপক্ষে তিন কর্মদিবসের প্রয়োজন পড়ে। কোনোভাবেই যেনো বিজনেস হেম্পার না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

চেক বই বা পাতা হারিয়ে গেলে যা করনীয় : একটি চেক বই বা চেকের খালি পাতা বা সহি স্বাক্ষর সম্বলিত কোনো চেক হারিয়ে যায়, বা চেকটি খুজে পাওয়া যাচ্ছেনা, এমতাবস্থায় সাথে সাথে নিকটস্থ থানা বা পুলিশ ষ্টেশনে জিডি বা সাধারন ডায়েরী করার পাশাপাশি মাদার ব্রাঞ্চ অর্থাৎ যে শাখা থেকে আপনার একাউন্ট ওপেন করা হয়েছিলো সেখানে লিখিত নোটিশ করতে হয়। যে শাখায় আপনার একাউন্ট ওপেন করা হয়েছিলো, ব্যাংকের ভাষায় সে শাখাকে মাদার ব্রাঞ্চ বলা হয়।

তৈরি করুন বিজনেস একাউন্টের জন্য চেকবই রিকুজিশন লেটার :

Make Letter

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

৪ comments

  1. medicijnen: betrouwbare oplossing zonder recept verkrijgbaar.

    Tecnimede Hoogvliet Commandez votre médicaments en quelques clics

  2. médicaments en pharmacie en ligne : Conseils d’achat Combix Corrientes medicamentos à acheter en ligne

  3. Someone necessarily help to make significantly articles I might state.
    This is the first time I frequented your website page and to this point?
    I amazed with the analysis you made to create this particular put up extraordinary.

    Excellent process!

  4. мен көшбасшы болуға лайықпын, көшбасшы болу үшін меншік құқығы мен
    өзге де заттық құқықтарды қорғау, меншік құқығын қорғау бақыт
    көзі еңбекте өлең, еңбек туралы тақпақ 6 сынып итоговый тест по
    финансам с ответами, тесты финансы и кредит с ответами

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!