শুক্রবার , সেপ্টেম্বর ১৩ ২০২৪
New Cheque Book Request Letter
New Cheque Book Request Letter

Chequebook requesting letter for business purpose

Chequebook requesting letter হচ্ছে,  চেক বই হারিয়ে গেলে বা পাতা শেষ হয়ে গেলে ব্যাংক কর্তৃপক্ষ বরবার নতুন চেক বই প্রদানের অনুরোধ জানিয়ে লিখিত চিঠি। এই চিঠি রিকোয়েষ্ট লেটার বা রিকুজিশন লেটার নামেও পরিচিত।

নিচের ফরম ফিলাপে মাত্র ১ মিনিটেই তৈরি হবে Chequebook requesting letter.

যা করনীয় : 1. নিচের ফরম পুরন করে প্রিন্ট বাটনে ক্লিক করুন 2. প্রিন্ট ব্রাউজার থেকে পেপার সাইজ, মার্জিন, এবং হেডার ফুটার আনচেক করে প্রিন্ট দিন। (চিঠিটি অবশ্যই অফিস লেটারহেড পেপারে প্রিন্ট করুন।)

প্রিভিউ :

Chequebook requesting letter প্রিন্ট দিলে নিচে প্রদর্শিত ছবির ন্যায় দৃশ্যমান হবে। প্রিন্ট ব্রাউজার থেকে আপনি পিডিএফ মুডেও প্রিন্ট করে পিডিএফ ফাইল হিসেবে কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

সীল সহি সম্পাদন : Chequebook requesting letter প্রিন্ট হলে সহি স্বাক্ষর এবং অফিশিয়াল সীল  সম্পন্ন করে ব্যাংকে সাবমিট করুন।

বিজনেস একাউন্টের জন্য : বিজনেস একাউন্টের জন্য অবশ্যই আপনার বিজনেস লেটার হেড পেপার বা কোম্পানী প্যাডে চেক বই রিকোষ্টে লেটার প্রিন্ট করতে হবে । এবং অথোরাইজড অফিসার কর্তৃক সহি স্বাক্ষর এবং কোম্পানীর সীল মোহর প্রদান করে ব্যাংক বরাবরব জমা প্রদান করতে হব। এটি ব্যাংকিং লেনদেনের একটি সিষ্টেম।

বিজনেস/কোম্পানী/প্রতিষ্ঠানের চেক বই তৈরীতে যা প্রয়োজনীয় : 1. বিজনেস লেটার হেড 2. অথোরাইজড সিগনেটরীর সিগনেচার 3.  কোম্পানী সীল।

আপনার চিঠি প্রুফরিড করুন : Chequebook requesting letter প্রুফরিড করতে ভুলবেন না। এটি আপনার চিঠির ত্রুটি বা টাইপোস বা টাইপ মিস্টেক হয়েছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে।

রেফারেন্স সংগ্রহে রাখুন : ব্যাংকে সাবমিট করার পূর্বে আপনি তৈরীকৃত লেটারের একটি ফটোকপিও তৈরী করে নিবেন। এক্ষেত্রে ব্যাংক একটি চিঠি গ্রহন করে রেখে দিবে আরেকটি কপিতে তাদের সীল, সহি সম্পাদন করে আপনাকে ফেরত দিবে। এতে প্রমানিত হবে আপনি ব্যাংকে Chequebook requesting letter এর রিকুজিশন লেটার সাবমিট করেছেন।

Chequebook requesting letter নিয়ে কিছু আলাচনা

চেক বই কি ?

Cheque Book | চেক বই হল, ছোট বই বা একটি নথি, যা একটি ব্যাংক সেই ব্যক্তি (বেনিফিসিয়ারি/একাউন্ট হোল্ডার)কে কিছু পরিমাণ অর্থ প্রদানের নির্দেশ দেয় । যাতে করে অ্যাকাউন্টধারী ব্যাংক থেকে নগত বা অন্যকে অর্থপ্রদান করতে ব্যবহার করতে পারে।

কিভাবে একটি চেক বই সংগ্রহ করতে হয় ?

একাউন্ট ওপেন করার কিছুদিনের মধ্যেই একাউন্ট হোল্ডারের নামে ব্যাংক একটি নতুন চেক বই প্রদান করে থাকে। যাতে করে অ্যাকাউন্টধারী ব্যাংক থেকে নগত বা অন্যকে অর্থপ্রদান করতে উক্ত পাতা ব্যবহার করতে পারে। এরপর Cheque Book | চেক বই এর পাতাগুলো শেষ হয়ে গেলে নতুন বই বা পাতার জন্য ব্যাংক বরাবর আবেদন করতে হয়। আবেদনের জন্য পুরাতন বইয়ের ভেতর একটি রিকোজিশন ফরম থাকে, যেটি পূরন করে দিলেই নতুন চেক বইয়ের আবেদন হয়ে যায়।

কখনো বা এই রিকোজিশন পাতাটি নষ্ট বা হারিয়ে গেলে একাউন্ট হোল্ডার কে ব্যাংক বরাবর আবেদন পত্র পাঠাতে হয়। আর তাই হচ্ছে চেক বই রিকোয়েষ্ট লেটার। অতঃপর এই চিঠি সাবমিটের  কিছু দিনের মধ্যেই ব্যাংক একাউন্টহোল্ডারের নামে বা তার একাউন্ট নাম্বারের নতুন আরেকটি বই তৈরী করে দেয়।

কিভাবে একটি চেক বইয়ের জন্য চিঠি লিখতে হয়?

নতুন চেক বই ইস্যু করার অনুরোধ পত্র ব্যাঙ্কের স্থানীয় প্রধানকে সম্বোধন করে নিচের তথ্যাদি উল্লেখ করে অনুরোধ পত্র লিখতে হয়। যেমন :

  • একাউন্ট হোল্ডারের নাম
  • ব্যাংক একাউন্টের নাম্বার
  • ব্যাঙ্ক/শাখার নাম।

একটি চেক বইয়ে কয়টি পাতা থাকে?

একটি চেক বই কিছু চেক পাতার সংগ্রহ। এতে 10 বা 20 বা এমনকি 50টি চেক থাকতে পারে। এগুলি আপনার পছন্দসই ব্যাংক থেকে নগদ উত্তোলন করতে বা অন্যকে অর্থ প্রদানে ব্যবহার করতে সহায়তা করে তাকে। এই চেকের পাতা ব্যতিত আপনি নিজেও আপনার উক্ত একাউন্ট থেকে অর্থ উত্তোলন করতে পারবেন না। এটি ব্যাংকিং লেনদেনের একটি সিষ্টেম।

চেক বই বা পাতা হারিয়ে গেলে করনীয় কি?

নিকটস্থ থানা বা পুলিশ ষ্টেশনে একটি জিডি বা সাধারন ডায়েরী করার পাশাপাশি নির্দিষ্ট ব্যাংক অর্থাৎ যে শাখা থেকে আপনার একাউন্ট ওপেন করা হয়েছিলো সেখানে লিখিত নোটিশ করতে হয়।

তৈরি করুন পারসোনাল একাউন্টের জন্য চেকবই রিকুজিশন লেটার :

Make Letter

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

Check Also

صانع البيانات الشخصية

صانع البيانات الشخصية

 صانع البيانات الشخصية : أنشئ بياناتك الشخصية بسهولة في دقائق. طباعة البيانات الشخصية للتصميم المطلوب …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!