বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
মেডিকেল রিপোর্ট চেক
অনলাইনে নিজেই করুন নিজের মেডিকেল রিপোর্ট চেক

মেডিকেল রিপোর্ট চেক

আসসালামু আলাইকুম। আমার আজকের আর্টিকেলের বিষয় অনলাইনে কিভাবে করবেন মেডিকেল রিপোর্ট কার্ড ফিট/আনফিট  চেকিং।

কেনো করতে হয় মেডিকেল চেক আপ

কর্মসংস্থানের সুযোগ থাকায় বিপুল পরিমানে শ্রমিক প্রতি বছর বাংলাদেশ থেকে পাড়ি জমায় আরব গালফের ছয়টি দেশে। আর এই সব প্রবেশের জন্য প্রথমেই শারিরিকভাবে FIT বা সক্ষম, কোনোরকম শারিরিক প্রতিবন্ধতকা নেই তা প্রমান করতে হয়। আর এই প্রমানের জন্য প্রয়োজন পড়ে মেডিকেল টেষ্টের। এই মেডিকেল রিপোর্ট ফিট হলে ভিসা প্রসেসিং এর দ্বিতীয় ধাপ শুরু হয় । আর মেডিকেল কার্ড আনফিট হলে উক্ত দেশ সমুহে প্রবেশের ভিসা পাওয়া যায় না। অর্থাৎ একটি আনফিট কার্ডের প্যাসেঞ্জারের পক্ষে উক্ত দেশ সমূহের কোনো একটিতে প্রবেশের আর কোনো দ্বর উন্মুক্ত থাকেনা।

আরব গালফের ৬টি দেশ কি কি

আরর গালফ বা মধ্য প্রাচ্যের ছয়টি দেশ হচ্ছে – বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব, আরব আমিরাত (দুবাই)।

কি কারনে আনফিট হয় মেডিকেল রিপোর্ট

যেসব কারনে আনফিট হয় মেডিকেল রিপোর্ট নিম্নে তার একটি চার্ট প্রদান করা হলো । যেমন :

    1.  হেপাটাইটিস
    2. HIV
    3. Corona Positive
    4. চর্মরোগ
    5. জন্ডিস
    6. হৃদরোগ
    7. শ্বাসকষ্ট বা হাঁপানি
    8. গর্ভবতী মহিলা
    9. শরীরের অঙ্গ প্রত্যঙ্গের কোন ত্রুটি

কিভাবে করাবেন  মেডিকেল টেষ্ট

মেডিকেল টেষ্ট বা চেক আপ করার জন্য উক্ত দেশ সমূহের সমন্বয়ে Gulf Health Council নামে একটি এসোসিয়েশন কাজ করে থাকে। (Gulf Cooperation Council জিসিসিতে কাজ করতে বা বসবাস করতে ইচ্ছুক ব্যক্তিদের তাদের মেডিকেল চেক-আপ অ্যাপয়েন্টমেন্ট বুক করতে এবং তারা ফিট কিনা তা নিশ্চিত করতে সক্ষম করে  – এই কাউন্সিল।  এই কাউন্সিল থেকে এপ্রুফ মেডিকেল/ডায়াগনষ্টিক সেন্টার গুলোই শুধুমাত্র করতে পারে মেডিকেল টেষ্ট। মেডিকেল টেষ্টের জন্য প্রথমেই আপনাকে Country, City সহ আপনার পাসপোর্টের সকল তথ্যাদি সহ সাবমিট করতে হবে একটি Wafid Appointment Slip নেয়ার জন্য। এবং সেই স্লীপেই আপনার নির্দিষ্ট মেডিকেল সেন্টার এর নাম উল্লেখ করা থাকবে। (কিভাবে করবেন  স্লীপ উত্তোলন – আর্টিকেল নিয়ে আমাদের এই আর্টিকের টি পড়ুন)। 

নির্ধারিত সেন্টার থেকে চেক আপ করার কয়েক দিনের মধ্যেই উক্ত সেন্টার ফিট বা আনফিট কার্ডটি প্যাসেন্জারের হাতে ন্যস্ত করে।

মেডিকেল কার্ড চেক আপ

মেডিকলে সেন্টার যে কার্ডটি প্যাসেঞ্জারকে কে প্রদান করে থাকে সেই কার্ডটি অনলাইনেও চেক করা যায়। মেডিকেল টেষ্ট কার্ডটি ২ ভাবে চেক করা যায়।  যেদেশে যাচ্ছেন সেই দেশের ইমিগ্রেশনের ওয়েব সাইট থেকে অথবা ডায়াগনষ্টিক সেন্টারের ওয়েব সাইট থেকে। অনলাইনে কিভাবে চেক করবেন আপনার মেডিকেল পরীক্ষার রিপোর্ট সে বিষয়েই জানাবো এখন।

বাংলাদেশের মেডিকেল রিপোর্ট পরীক্ষার জন্য :

১- প্রথমে ভিজিট করুন wafid.com

২- Medical Examinations অপশন থেকে View Medical Reports এ ক্লিক করুন। এখানে Passport Number অথবা GCC Slip Number দিয়ে রিপোর্ট চেক করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট চেক

৩- উপরোক্ত ফরমটি ফিলাপের পরই নিচের ছিবির মতো আপনার মেডিকেল কার্ডটি উপস্থাপিত হবে।

মেডিকেল রিপোর্ট চেকিং এ একজন কেনডিডেটের তথ্যাদি

৪- উপরের পিডিএফ এ ক্লিক করে আপনার কার্ডটি প্রিন্ট করলে নিম্নরুপ একটি ফাইল ভিজিবল হবে। আর এটাই আপনার ফিট কার্ড।

শেষকথা

এখানে শুধুমাত্র ওমানের মেডিকেল রিপোর্ট নিয়ে বলা হয়েছে। মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের মেডিকেল টেষ্ট রিপোর্ট একই ভাবে চেক করা সম্ভব। এসব দেশ ছাড়াও পৃথীবির অন্য যে কোন দেশে যাওয়ার জন্য মেডিকেল রিপোর্ট চেক করার জন্য আপনি Google এ গিয়ে (Country Name + Medical Report Check) লিখে সার্চ করুন। রিপোর্ট চেক করার লিংক আপনি পেয়ে যাবেন।

image_printআর্টিকেল প্রিন্ট করুন
বিজ্ঞাপন বিষয়ে জানতে ক্লিক করুন

About মোহাম্মদ শওকত আকবার

Showkatbd.com এর প্রতিষ্ঠাতা এবং একজন ব্লগার। চলমান ব্লগিং ল্যান্ডস্কেপকে আমি নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। আমি শুধু একটি ব্লগ নিয়েই নয়; একটি অপরিহার্য বহুমুখী প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। "Many more in one” শ্লোগানে যার পথচলা। যে ব্লগ হবে বাংলাদেশসহ বিশ্বের সকল বাংলা ভাষা ভাষিসহ অনলাইন ব্যবহারকারীদের প্রতি মুহূর্তের এক অপরিহার্য প্লাটফর্ম । তাদের অনলাইন সেবা প্রদানেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ”সম্পূর্ন একটি সেবামূলক সাইট”

Check Also

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট তৈরী করুন সহজেই

এক্সপেরিয়েন্স সার্টিফিকেট বা অভিজ্ঞতা সনদ বা অভিজ্ঞতা প্রশংসা পত্রটি আনুষ্ঠানিকভাবে কোম্পানী বা কর্মস্থানের নিয়োগ কর্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »
error: Content is protected !!